সাবধান! সবসময় ডার্ক মোড ব্যবহার করা চোখের জন্য বিপদজনক, প্রভাব ফেলবে দৃষ্টিশক্তিতে

এখনকার দিনের ট্রেন্ডিং ফিচারের কথা বললে ডার্ক মোড ফিচারের কথা আসবেই। চাহিদার কথা মাথায় রেখে গুগল, অ্যান্ড্রয়েড ১০ এ এই ফিচার দিয়েছিল। শুধু তাই নয়, Facebook এবং Whatsapp এও ডার্ক মোড ফিচার চলে এসেছে। ডার্ক মোড ফিচার এত জনপ্রিয় কারণ এতে ফোনের ব্যাটারি কম নষ্ট হয় এবং চোখের আরাম মেলে। তবে ডার্ক মোড ব্যবহার করতে কয়েকটি নিয়ম মেনে চলা উচিত, অন্যথায় এই ফিচার আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে।

আমরা জানি ডার্ক মোড ফিচার সক্রিয় করলে ফোনের ডিসপ্লে কালো হয়ে যায়। ফলে কম আলো চোখে মধ্যে যায়। আবার ডার্ক মোড ছাড়া রাতে দীর্ঘক্ষণ ফোন ঘটলে চোখের মধ্যে অনেক বেশি আলো যায়। কিন্তু রাতে চোখে কম গেলে বিশেষ কোনো সমস্যা নেই। তাই এইসময় ডার্ক মোড কার্যকরী ফিচার। তবে আপনি যদি দিনের বেলা এই ফিচার ব্যবহার করেন, তাহলে কিন্তু ঘোরতর সমস্যার সম্মুখীন হতে পারেন।

স্মার্টফোনে সবসময় ডার্ক মোড ব্যবহার করলে আপনার চোখ এটির সাথে খাপ খাইয়ে নেয় এটা সঠিক এবং সাদা রঙে লেখাগুলি পড়তে বেশ লাগে। তবে যখনই আপনি ডার্ক মোড ব্যবহার করতে করতে হঠাৎ লাইট মোডে কোনো অ্যাপ ব্যবহার করবেন তখন কিন্তু চোখ এটির সাথে খাপ খাইয়ে নিতে পারেনা। ফলে আপনার চোখে সমস্যা আসতে পারে। এছাড়াও আপনি যদি সারাক্ষন ডার্ক মোড ব্যবহার করেন তাহলে দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশন জানিয়েছে, ব্যবহারকারীদের মধ্যে এস্টিগমেটিজম নামে একটি রোগ রয়েছে। এতে, একটি বা উভয় চোখের কর্নিয়ার আকারটি অদ্ভুত হয়ে যায় এবং ঝাপসা দেখা শুরু হয়। এই ধরণের লোকেরা সাদা ব্যাকগ্রাউন্ডে কালো লেখার তুলনায় কালো ব্যাকগ্রাউন্ডে সাদা লেখা সহজে পড়তে পারে না। ডিসপ্লে উজ্জ্বল হলে আইরিসটি ছোট হয়ে যায়, যেখানে কম আলো চোখের মধ্যে যায়। আবার ডিসপ্লে ডার্ক হলে উল্টোটা হয়। এরফলে চোখের দৃষ্টিশক্তিতে প্রভাব পড়বে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।