সাবধান! ভুলেও অচেনা লিংক থেকে ডাউনলোড করবেন না Paytm সহ অন্য পেমেন্ট অ্যাপ

Always download Paytm and others payment apps from official app store

বর্তমান দিনে পেমেন্ট অ্যাপের ব্যবহার ব্যাপক বেড়েছে। আমরা অনলাইন লেনদেনের জন্য Paytm, PhonePe প্রভৃতি মোবাইল ওয়ালেটের ওপর এখন বেশি নির্ভর। তবে এই অ্যাপগুলি সবসময় অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা উচিত। অর্থাৎ Google Play ও Apple App Store ছাড়া কখনও সোশ্যাল মিডিয়া, এসএমএস বা ইমেল থেকে পেমেন্ট অ্যাপ ডাউনলোড করা উচিত নয়। আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাইবারসেফটি এবং সাইবারসিকিউরিটি সচেতনতা বিভাগ এবিষয়ে সতর্ক করেছে।

সরকারের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট, CyberDost থেকে আজ একটি টুইট করে জানানো হয়েছে, ‘সর্বদা আপনার স্মার্টফোনে অ্যাপ স্টোর (গুগল / আইওএস স্টোর) থেকে সঠিক ই-ওয়ালেট অ্যাপ্লিকেশন যাচাই করুন এবং ইনস্টল করুন। ইমেল, এসএমএস বা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা লিঙ্কগুলির মাধ্যমে ই-ওয়ালেট অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করবেন না’।

আসলে আপনি যদি অফিসিয়াল অ্যাপ স্টোর ছাড়া অন্য জায়গার লিংক থেকে পেমেন্ট অ্যাপ ডাউনলোড করেন তবে ফিশিং অ্যাটাক হওয়ার উচ্চ সম্ভাবনা থাকে। জালিয়াতরা ভুয়ো Google Pay ও Paytm অ্যাপ বানিয়ে সেই লিংক সোশ্যাল মিডিয়া সহ অন্যান্য জায়গায় শেয়ার করতে পারে। এরপর আপনি যখন ওই অ্যাপটিকে সত্যি ভেবে সেখানে ইউজার নেম ও পাসওয়ার্ড দেবেন, তখন সেটি জালিয়াতরা চুরি করে আপনার অ্যাকাউন্ট খালি করে দেবে।

এরসাথে সাথে কোনো SMS বা Email এ আসা সন্দেহজনক লিংকে ক্লিক করা উচিত নয়। কারণ লিংকে কোনো ম্যালিশিয়াস কোড থাকতে পারে। যা আপনার ফোনে ঢুকে গেলে হ্যাকাররা সহজে ডিভাইসটি হ্যাক করতে পারবে। এছাড়াও লিংকে ক্লিক করলে কোনো ভুয়ো ওয়েবসাইটেও রিডাইরেক্ট করা হতে পারে। আপনি সেই ওয়েবসাইটটি সঠিক ভেবে তথ্য এন্টার করলে তা হ্যাকারদের হাতে চলে যাবে। এই ধরণের জালিয়াতিকে ফিশিং স্ক্যাম বলা হয়। লকডাউনে এই স্ক্যাম দ্রুত বাড়ছে। তাই ফোনে কোনো লিংক এলে আগে সেই লিংক সম্পর্কে ভালোভাবে জেনে তবে ক্লিক করুন।