Amazon থেকে এই মেল পেয়েছেন? ভুলেও কল করবেন না, সর্বস্বান্ত হতে পারেন

হ্যাকাররা এবার Amazon-এর নাম ভাঁড়িয়ে সাধারণ মানুষকে বোকা বানাতে শুরু করেছে

amazon-email-scam-dont-call-this-fake-customer-care-number-for-product-cancellation-refund

সাশ্রয়ী অফার এবং সহজলভ্যতার কারণে বিগত কয়েক বছরে অনলাইন শপিংয়ের প্রবণতা বাড়লেও, করোনা অতিমারী আসার পর থেকেই কেনাকাটার এই মাধ্যমটির ওপর সাধারণ মানুষ অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়েছে। কিন্তু এই সুযোগকে কাজে লাগিয়ে দুরাভিসন্ধিরাও আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি হোক, আধার-ওটিপি-কেওয়াইসি কেলেঙ্কারি হোক কিংবা অনলাইন শপিং – এখন সর্বত্রই হ্যাকারদের ফাঁদ ছড়িয়ে থাকছে। একটু অসাবধান হলেই ব্যাস! তবে শুনলে অবাক হবেন যে, এই ধরণের অস্বস্তির সাথে জড়িয়ে গেছে ই-কমার্স জায়ান্ট Amazon India (অ্যামাজন ইন্ডিয়া)-র নাম। আসলে হ্যাকাররা এবার Amazon-এর নাম ভাঁড়িয়ে সাধারণ মানুষকে বোকা বানাতে শুরু করেছে।

Amazon India-র নামে চলছে অনলাইন জালিয়াতি

হ্যাকাররা যে বিভিন্ন উপায়ে মানুষকে শিকারে পরিণত করছে, সে কথা আমরা মোটামুটি সবাই জানি। এখন, তাদের জালিয়াতির মাধ্যমে হয়ে উঠেছে অ্যামাজন। এক্ষেত্রে হ্যাকাররা গ্রাহকদের কাছে অ্যামাজন সম্পর্কিত ইমেল পাঠাচ্ছে, যা এক নজরে দেখলে সংস্থার নিজস্ব মেল বলে অনেকেই বিশ্বাস করতে পারেন। তবে আদতে এই ধরণের ফাঁদে পা দিলেই গ্রাহকরা পড়বেন চরম অস্বস্তিতে। আসলে এই ইমেলগুলিতে অর্ডার ক্যান্সেল করার জন্য এবং কল করার জন্য একটি নম্বর প্রদান করা হচ্ছে। যে নম্বরটি আদতে হ্যাকারদের। ফলে যদি গ্রাহকরা ভুল করে এই নম্বরে কল করেন, তাহলে তারা হ্যাকারদের খপ্পরে পড়তে বাধ্য! এমনকি শোনা যাচ্ছে, এই জালিয়াতদের কাছে অ্যামাজনের প্রোডাক্ট লিঙ্ক এবং কেনাকাটার রসিদও বিদ্যমান রয়েছে; তাই জাল বিস্তার করতে তাদের কোনোরকম অসুবিধা হচ্ছে না।

হ্যাকারদের উদ্দেশ্য টাকা এবং ব্যাঙ্কের বিবরণ চুরি

রিপোর্ট অনুযায়ী, উক্ত ভুয়ো মেলে গ্রাহকদের কাছে অ্যামাজনের নামে কিছু বিবরণ পাঠানো হয়, যাতে জাল রসিদ এবং দামী পণ্যের পেমেন্টের তথ্য থাকে। কোনো ব্যক্তি ইমেলে প্রদত্ত নম্বরে কল করলে হ্যাকারদের কাছ থেকে প্রথমে কোনো সাড়া পাওয়া যায় না। পরে তারা সেই ব্যক্তিকে আবার ফোন করে এবং কায়দা করে অর্ডার ক্যান্সলেশনের জন্য গ্রাহকের ব্যাঙ্কের বিবরণ চায়। যদি গ্রাহক ব্যাঙ্কের বিবরণ দিয়ে দেয়, তখন হ্যাকাররা টাকা চুরির চেষ্টা করে।

এইভাবে নিজেকে হ্যাকারদের থেকে নিরাপদ রাখুন

১. এই জাতীয় কেলেঙ্কারি থেকে বাঁচতে কোনো ভুয়ো মেলের উত্তর দেবেন না।

২. মেল/মেসেজে প্রদত্ত কোনো নম্বরে কল করবেন না।

৩. যেকোনো মেল বিশ্বাস করার আগে অবশ্যই তার ইমেইল অ্যাড্রেস চেক করে নেবেন।

৪. কারো সাথেই ডেবিট-ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং লগইনের মতো বিশদ বিবরণ শেয়ার করবেন না।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.