অ্যামাজন থেকে বুক করা যাবে রেলের টিকিট, প্রথম বুকিংয়ে ১০ শতাংশ ক্যাশব্যাক

amazon-india-in-partnership-with-irctc-launches-train-ticket-booking-service

দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন শপিং প্ল্যাটফর্ম হল Amazon India। গ্রাহকদের সুবিধার জন্য প্রায়ই আকর্ষণীয় চমক নিয়ে হাজির হয় ই-কমার্স সংস্থাটি। এমনিতে অ্যামাজন, ইলেকট্রনিক্স প্রোডাক্ট, জামাকাপড়, বিউটি প্রোডাক্ট, খাবার জিনিস ইত্যাদি সরবরাহ করে। তবে গত আগস্ট মাস থেকে এই প্ল্যাটফর্মটি থেকে ওষুধ-ও কেনা যাচ্ছে। শুধু তাই নয়, বেশ কিছু সময় আগে অ্যামাজন নিজস্ব ই-ওয়ালেট Amazon Pay চালু করেছে। তবে এবার Amazon গ্রাহকদের জন্য নিয়ে আসতে চলেছে একটি নয়া পরিষেবা। এবার থেকে, অ্যামাজনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট বুক করা যাবে।

এতদিন অবধি, অ্যামাজন থেকে ফ্লাইট ও বাসের টিকিট বুক করা যেত। তবে এখন, ইউজাররা সহজেই এই ই-কমার্স প্ল্যাটফর্মটি থেকে ট্রেনের টিকিট বুক করতে পারবেন। রিপোর্ট অনুযায়ী, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)-এর সাথে জোট বেঁধেছে Amazon।আপাতত এই টিকিট বুকিং ফিচারটি কেবল অ্যামাজন ইন্ডিয়ার মোবাইল ওয়েবসাইট এবং অ্যান্ড্রয়েডের অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করা যাবে। খুব শীঘ্রই এই ফিচারটি আইওএস প্ল্যাটফর্মের জন্যও উপলব্ধ হবে।

অ্যামাজন থেকে রেল টিকিট বুকিংয়ের সময় ইউজারদের কোনো অতিরিক্ত সার্ভিস চার্জ দিতে হবেনা, বরঞ্চ তারা টিকিট বুক করার পর কিছু ক্যাশব্যাক পাবেন। এছাড়া মসৃণভাবে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করার জন্য থাকছে ওয়ান ক্লিক পেমেন্ট সিস্টেম। ইতিমধ্যেই অ্যামাজন, টিকিট বুকিং সংক্রান্ত একটি বিশেষ ওয়েবপেজ তৈরি করেছে। সেখানে একটি কিউআর কোড অপশন রয়েছে যা স্ক্যান করে মোবাইলে টিকিট বুকিং পোর্টালটি দ্রুত অ্যাক্সেস করা যায়।

টিকিট বুকিংয়ের জন্য Amazon Pay ট্যাবে গিয়ে নির্দিষ্ট ট্রেন বা ট্রাভেল ক্যাটেগরি বেছে নিতে হবে। অন্যান্য ট্রাভেল বুকিং পোর্টালের মতো এখানেও ইউজাররা তাদের পছন্দসই গন্তব্য, ট্রেনের ট্রিপ এবং দিনক্ষণ বেছে নিতে পারেন। পেমেন্টের জন্য অ্যামাজন পে ব্যালেন্স বা অন্য যেকোনো ডিজিটাল অপশন ব্যবহার করা যাবে। বুকিংয়ের আগে ইউজাররা ট্রেনের সমস্ত ক্লাসে সিট এবং কোটার প্রাপ্যতা পরীক্ষা করতে পারবেন।

কোনো কারণে টিকিট বাতিল করতে হলে, আপনাকে ‘Your Orders’ সেকশনটি চেক করতে হবে। এছাড়া টিকিট বুকিং পোর্টাল থেকে অ্যামাজনে বুক করা টিকিটের পিএনআর স্থিতি পরীক্ষা করা যাবে। যারা অ্যামাজন পে ব্যবহার করে বুকিং পেমেন্ট করবেন, তারা টিকিট বাতিল বা বুকিং প্রক্রিয়া ব্যর্থ হলে সঙ্গে সঙ্গে টাকা ফেরত পাবেন।

সংস্থাটি জানিয়েছে, সাধারণ ইউজাররা তাদের প্রথম টিকিট বুকিংয়ে ১০% ক্যাশব্যাক (১০০ টাকা পর্যন্ত) পাবেন। এদিকে, অ্যামাজনের প্রাইম সদস্যরা তাদের প্রথম বুকিংয়ের জন্য ১২% ক্যাশব্যাক (১২০ টাকা পর্যন্ত) পাবেন। এই অফারটি সীমিত সময়ের জন্য উপলব্ধ থাকবে।