Bitcoin সহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করতে পারে Amazon

amazon-may-soon-accept-bitcoin-and-others-cryptocurrency
Amazon গ্রহণ করতে পারে Bitcoin এর মতো ক্রিপ্টোকারেন্সি

নানা বেনিয়ম এবং বিতর্কের মধ্যেও গোটা পৃথিবীতেই আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম হিসেবে Bitcoin সহ বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি (বাস্তব উপস্থিতি নেই, কিন্তু সুরক্ষিত ব্লকচেন প্রযুক্তিতে কেনাবেচা চলতে থাকে) খুবই জনপ্রিয়। কারণ এই ডিজিটাল মুদ্রার মাধ্যমে লেনদেনের জন্য কোনো ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠানের প্রয়োজন হয় না এবং অনলাইনে সহজেই এটির বিনিময় করা যায়। এই কারণে Samsung Pay এবং Google Pay, আগামী দিনে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে প্রদেয় পেমেন্টগুলি গ্রহণ করতে পারে বলে কিছুদিন আগেই খবর পাওয়া গেছিল। এবার এদের দেখাদেখি একই পথ অনুসরণ করতে চলেছে Amazon। খুব শীঘ্রই সংস্থাটি তার ব্যবহারকারীদের বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিতে অর্থ প্রদানের অনুমতি দিতে পারে। কারণ ই-কমার্স জায়ান্টটি তার পেমেন্ট টিমের জন্য একটি ডিজিটাল কারেন্সি এবং ব্লকচেইন প্রোডাক্ট লিড নিয়োগ করছে।

Amazon গ্রহণ করতে পারে Bitcoin এর মতো ক্রিপ্টোকারেন্সি

একটি লেটেস্ট জব লিস্টিং অনুযায়ী, Amazon-এর পেমেন্টস অ্যাকসেপ্টেন্স অ্যান্ড এক্সপিরিয়েন্স টিম, অ্যামাজনের ডিজিটাল কারেন্সি এবং ব্লকচেইন স্ট্র্যাটেজি এবং প্রোডাক্ট রোডম্যাপ ডেভেলপের জন্য একজন অভিজ্ঞ প্রোডাক্ট লিডার খুঁজছে। এই প্রসঙ্গে সংস্থাটি পোস্টে লিখেছে যে, “আপনি ব্লকচেইন, ডিস্ট্রিবিউটেড লেজার, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি এবং ক্রিপ্টোকারেন্সিতে আপনার ডোমেইন এক্সপার্টাইজকে কাজে লাগিয়ে সামগ্রিক বিকাশ, প্রোডাক্ট স্ট্রাটেজি এবং যথাযথ বিনিয়োগ সংক্রান্ত বিষয় পরিচালনা করবেন।” অর্থাৎ খুব সহজ ভাষায় বললে, প্রোডাক্ট লিড সমগ্র Amazon জুড়ে টিমগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে, যার মধ্যে রয়েছে কাস্টমার এক্সপেরিয়েন্সের রোডম্যাপের বিকাশে AWS-এর ব্যবহার, টেকনিক্যাল স্ট্র্যাটেজি এবং ক্যাপাবিলিটি, লঞ্চ স্ট্র্যাটেজি ইত্যাদি।

কিন্তু হঠাৎ Amazon-এর এরকম সিদ্ধান্ত নেওয়ার পিছনে আসল কারণটা কী? সংস্থার একজন মুখপাত্র জানিয়েছেন যে, ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় ঘটে যাওয়া অভাবনীয় বিপ্লব ও জনপ্রিয়তাকে প্রত্যক্ষ করে Amazon এটিকে নিজের প্ল্যাটফর্মে নিয়ে আসার কথা চিন্তাভাবনা করছে। এর ফলে গ্রাহকদের অন্তর্দৃষ্টির প্রতি বিশেষভাবে নজর রেখে আরও অনেক উচ্চ স্তরে এবং বিশ্লেষণাত্মকভাবে পরিষেবা প্রদান করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, অ্যামাজন ওয়েব সার্ভিসেস (AWS), অ্যামাজনের ক্লাউড আর্ম, বর্তমানে একটি ম্যানেজড ব্লকচেইন সার্ভিস অফার করে।

শুধু Amazon-ই নয়, ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তার কথা মাথায় রেখে অনেক কোম্পানিই ভবিষ্যতে এটিকে আলিঙ্গন করার কথা চিন্তাভাবনা করছে। টেক জায়ান্ট Apple মে মাসে একজন বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজারের জন্য এরকমই একটি জব পোস্ট করেছিল, যেখানে ডিজিটাল ওয়ালেট, BNPL, Fast Payments, ক্রিপ্টোকারেন্সি ইত্যাদির মতো অন্যান্য বিকল্প পেমেন্ট প্রোভাইডারদেরকে নিয়ে কাজ করার কথা উল্লেখ করা হয়েছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।