বাড়িতে বসেই পাবেন প্রয়োজনীয় ওষুধ, চলতি সপ্তাহে আসছে ‘অ্যামাজন ফার্মেসি’

অ্যামাজন অনলাইন ওষুধ বিক্রয় পরিষেবা Amazon Pharmacy এই সপ্তাহে বেঙ্গালুরুতে চালু করবে।

Amazon Pharmacy launch

আপনারা প্রায় সবাই জানেন এখন Medlife, 1mg বা PharmEasy-এর মত বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম থেকে সহজেই বাড়িতে বসে ওষুধ কেনা যায়। এবার এই তালিকায় সংযোজন হতে চলেছে আরো একটি নাম। আসলে আমাদের সবার পরিচিত Amazon India এবার তার নিজস্ব ফার্মাসি পরিষেবা চালু করবে। ফলে এখন থেকে অ্যামাজনে গ্রোসারি, ইলেকট্রনিক্স, জামাকাপড় বা অন্যান্য জিনিসের পাশাপাশি ওষুধ-ও কেনা যাবে।

আগামী শুক্রবার অর্থাৎ চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই জনপ্রিয় ই-কমার্স জায়ান্ট সংস্থাটি ‘Amazon Pharmacy’ নামে পরিষেবা চালু করবে।
আপাতত কেবল বেঙ্গালুরুতে এই পরিষেবা পাওয়া যাবে। পরে চাহিদা অনুযায়ী অন্যান্য জায়গাতেও ওষুধ সরবরাহ করবে অ্যামাজন। গ্রাহকরা প্রেসক্রাইব ওষুধের পাশাপাশি হার্বাল ওষুধ এবং হেল্থ কেয়ার ডিভাইসের সাথে ওভার-দ্য কাউন্টার পরিষেবাও পাবেন।

এই বিষয়ে সাউথ কেমিস্ট অ্যান্ড ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশনের প্রধান যশ আগরওয়াল বলেছেন, এমনিতে অ্যামাজনের গ্রাহক বেস অনেকটাই বড়, ফলে তারা ব্যবসা বাড়াতে বাধ্য। প্রায় ৫ মিলিয়ন পরিবার এই বাণিজ্যের উপর নির্ভরশীল রয়েছে। অনেকে মনে করছেন অ্যামাজনের এই পরিষেবায় বেশ চাপের মুখে পড়বে অন্যান্য অনলাইন ফার্মাসি পরিষেবাগুলিও।

প্রসঙ্গত, এখনো ভারতে ই-ফার্মাসির রেগুলেশন চূড়ান্ত হয়নি, তবুও এই পরিষেবাটি চাহিদার সাথে দ্রুত বেড়েই চলেছে। যদিও অনলাইন পরিষেবাগুলিতে ওষুধের অর্ডার নেওয়ার আগে ভেরিফিকেশন সংক্রান্ত অসুবিধাগুলির বিরুদ্ধে বিভিন্ন সময়ে অনেক প্রতিবাদ করা হয়েছে।

গত জুন মাসে, অ্যামাজন ইন্ডিয়া আমাদের রাজ্যে অর্থাৎ পশ্চিমবঙ্গে মদ সরবরাহের অনুমতি পেয়েছিল। গতমাসে সংস্থাটি ভারতে ১০টি নতুন গুদাম খোলার সিদ্ধান্ত নিয়েছে। জানা গিয়েছে এই সংস্থাটি অটো ইনসিওরেন্স পরিষেবাও শুরু করবে।