১৩ ডিসেম্বর থেকে দাম বাড়ছে Amazon Prime মেম্বারশিপের, অতিরিক্ত কত খসবে দেখে নিন

বার্ষিক অ্যামাজন প্রাইম মেম্বারশিপের মূল্য ৫০০ টাকা বাড়ানো হয়েছে। অর্থাৎ এখন অ্যানুয়াল প্রাইম মেম্বারশিপের জন্য ইউজারদের ৯৯৯ টাকার পরিবর্তে ১৪৯৯ টাকা খরচা করতে হবে

amazon-prime-price-hike-subscription-plans-from-december-13

ইদানিংকালে টিভি, খবরের কাগজ, বা অনলাইন কোনো নিউজ চ্যানেলে চোখ রাখলে যে খবরটি একবার না একবার দেখা দেবেই, তা হল বিভিন্ন জিনিসের মূল্যবৃদ্ধি। সত্যিই বর্তমান যুগে মূল্যবৃদ্ধির কবলে পড়ে সাধারণ জনগণ সহ গোটা দেশ ব্যাপকভাবে জর্জরিত। রোজই কোনো না কোনো সংস্থা তাদের প্রোডাক্টের দাম বাড়াচ্ছে বলে খবর পাওয়া যায়। এবার সেই তালিকায় যুক্ত হল জনপ্রিয় অ্যামাজন প্রাইম (Amazon Prime)-এর নাম, যার সাবস্ক্রিপশন থাকলে Amazon Prime Video-র অ্যাক্সেস সহ একাধিক সুবিধা পায় ইউজাররা। অবসর সময় কাটানোর পাশাপাশি মনোরঞ্জনের জন্য বেশিরভাগ মানুষই আজকাল OTT প্ল্যাটফর্মগুলির দ্বারস্থ হয়েছেন। বিশেষত করোনা পরিস্থিতিতে লকডাউনের সুবাদে এই প্ল্যাটফর্মগুলির চাহিদা হয়েছে আকাশছোঁয়া, যার মধ্যে অন্যতম একটি হল Amazon Prime Video।

তবে এখন ইউজারদের এই প্ল্যাটফর্মের অ্যাক্সেস পেতে গেলে একটু বেশি টাকা খরচ করতে হবে, কারণ আগামী ডিসেম্বর থেকে অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের দাম বাড়তে চলেছে। যদিও এর আগেই সংস্থাটি জানিয়েছিল যে তারা সাবস্ক্রিপশন প্ল্যানগুলির দাম বাড়াবে, কিন্তু তা ঠিক কবে থেকে হবে সে সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানায়নি। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, আগামী ১৩ ডিসেম্বর থেকে সাবস্ক্রিপশন প্ল্যানগুলির নতুন বর্ধিত দাম ধার্য হবে। তবে করোনা পরবর্তী সময়ে মানুষের জীবনের সঙ্গে এই জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি এতটাই ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে যে, মূল্যবৃদ্ধির কারণে ইউজাররা এটির হাত ছাড়বেন না বলেই আশা করা যায়।

অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন প্ল্যানের নতুন দাম (Amazon Prime Membership Subscription Plans Price)

বৃদ্ধিপ্রাপ্ত নতুন দামের তালিকা অনুযায়ী, বার্ষিক প্রাইম মেম্বারশিপের মূল্য ৫০০ টাকা বাড়ানো হয়েছে। অর্থাৎ এখন অ্যানুয়াল প্রাইম মেম্বারশিপের জন্য ইউজারদের ৯৯৯ টাকার পরিবর্তে ১৪৯৯ টাকা খরচা করতে হবে। পাশাপাশি কোয়ার্টারলি (তিন মাসের) মেম্বারশিপের মূল্য ৩২৯ টাকা থেকে বেড়ে ৪৫৯ টাকা এবং মাসিক প্ল্যানের দাম ১২৯ টাকা থেকে বেড়ে ১৭৯ টাকা করা হয়েছে। তবে গ্রাহকদের বিদ্যমান প্ল্যানগুলির ক্ষেত্রে এই বর্ধিত দামের কোনো প্রভাব পড়বে না, কিন্তু সেই প্ল্যানগুলির মেয়াদ শেষ হয়ে গেলে গ্রাহকদের বর্ধিত দামের প্ল্যানে পুনরায় রিচার্জ করতে হবে।

তবে এর মধ্যেও খুশির খবর একটাই যে, ইউথ (Youth) মেম্বারশিপ প্ল্যানগুলির দাম কিন্তু কমানো হচ্ছে। আপনাদেরকে জানিয়ে রাখি যে, ইউথ মেম্বারশিপ প্ল্যানগুলি ১৮-২৪ বছর বয়সী ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। বার্ষিক ইউথ মেম্বারশিপের জন্য আগে ৭৪৯ টাকা লাগতো, কিন্তু এখন মাত্র ৪৯৯ টাকা দিলেই ইউজাররা ইউথ মেম্বারশিপ পেতে পারেন। পাশাপাশি মাসিক মেম্বারশিপের মূল্য ৮৯ টাকা থেকে কমে ৬৪ টাকা এবং কোয়ার্টারলি (ত্রৈমাসিক) প্রাইম মেম্বারশিপের দাম ২৯৯ টাকা থেকে কমে ১৬৪ টাকা করা হয়েছে।

অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের সুবিধা ( Amazon Prime Membership Benefits)

আপনাদেরকে জানিয়ে রাখি, এই Prime মেম্বারশিপের মাধ্যমে একাধিক বেনিফিট পাওয়া যায়। পুরো Amazon Prime ক্যাটালগের আনলিমিটেড ব্যবহারের সুবিধা ছাড়াও, ব্যবহারকারীরা Amazon Music-এর সাথে ৭০এমএম গানের অ্যাড-ফ্রি অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। এছাড়া Amazon Pay ICICI ব্যাঙ্ক ক্রেডিট কার্ড ব্যবহার করে Amazon থেকে শপিং করলে আনলিমিটেড ৫% রিওয়ার্ড পয়েন্ট, Prime Gaming-এর মাধ্যমে জনপ্রিয় মোবাইল গেমগুলিতে বিনামূল্যে ইন-গেম কনটেন্টের অ্যাক্সেস এবং Prime Reading থেকে হাজার হাজার বই ইউজাররা বিনামূল্যে পড়ার সুযোগ পাবেন। তবে সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধাটি হল, এই মেম্বারশিপের মাধ্যমে Prime Day সেলের অ্যাক্সেস পাওয়া যায়, যা কেবলমাত্র প্রতি বছর প্রাইম মেম্বারদের জন্যই অনুষ্ঠিত হয়। পাশাপাশি সংস্থা কর্তৃক আয়োজিত কোনো মেগা সেল ইভেন্টে ইউজারদের আর্লি আক্সেস পেতেও সাহায্য করবে এই মেম্বারশিপ।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।