আসল iPhone 11 এর জায়গায় নকল ফোন পাঠালো Amazon, টাকা ফেরত দিতে অস্বীকার

সময়ের সঙ্গে ফ্লিপকার্ট বা অ্যামাজনের মতো অনলাইন শপিং প্ল্যাটফর্মে আমাদের কেনাকাটা বেড়েছে। জামাকাপড় সহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস, জুতো, হাতঘড়ি, বইপত্র থেকে শুরু করে হেয়ার কেয়ার প্রোডাক্ট বা ডিটারজেন্টের মতো জিনিসের কেনাকাটায় আজ আমরা এইসব সংস্থার ওপর নির্ভরশীল হয়ে পড়েছি। তবে এরই মধ্যে কিছু কিনতে গিয়ে অনেকক্ষেত্রেই ক্রেতা প্রতারণার শিকার হয়েছেন। সম্প্রতি অ্যামাজনের গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভাল সেলকে কেন্দ্র করে এমনই একটি অভিযোগ সামনে এনেছেন Raph নামের জনৈক ইউটিউবার। তার অভিযোগ Amazon Great Indian Festival Sale চলাকালীন iPhone 11 কিনতে গিয়ে তিনি প্রতারণার শিকার হয়েছেন। অ্যামাজনের মাধ্যমে বিক্রেতা তাকে আসল আইফোনের বদলে একটি ক্লোন আইফোন ১১ সরবরাহ করেছেন।

ইউটিউবার Raph তার চ্যানেলে প্রাপ্ত ফোনটির আনবক্সিং করে দাবী করেছেন যে, সেটা সম্পূর্ণ নকল প্রোডাক্ট। তার বক্তব্য তিনি Apple iPhone 11 এর ৬৪ জিবি স্টোরেজ বিকল্পটির অর্ডার দিয়েছিলেন। কিন্তু তার কাছে এসে পৌঁছেছে ২৫৬ জিবি স্টোরেজ সম্পন্ন অন্য একটি ভ্যারিয়ান্ট। Raph আরও জানিয়েছেন, যে ফোনটি তাকে পৌঁছে দেওয়া হয়েছে তার বক্সটিতে অনেক জায়গায় ঘষা খাওয়া এবং আঁচড়ের দাগ রয়েছে। তাছাড়া ফোনের স্ক্রিনে দু’টি টেম্পারড গ্লাস এবং পেছনের প্যানেলে একটি প্লাস্টিক ফিল্ম লাগানো ছিলো বলে তার দাবী। সুতরাং আসল আইফোন হওয়ার বদলে যে সেটি অন্য কোন সস্তা ব্র্যান্ডের ক্লোন ফোন তা বলার অপেক্ষা রাখেনা।

Raph জানিয়েছেন, স্মার্টফোনটি চালু করার পরে সেট আপ সংক্রান্ত প্রশ্নগুলি এড়িয়ে গিয়ে ফোনটিতে সরাসরি হোম স্ক্রিন ভেসে ওঠে! এছাড়াও অ্যাপেলের চিরাচরিত ওয়ালপেপারের বদলে সেখানে অন্য একটি ছবি দেখতে পাওয়া যায়। নকল আইফোনটিতে টিকটক লাইট সহ আরো কিছু অ্যাপ্লিকেশন আগে থেকেই ইনস্টল করা ছিলো। এছাড়া ফোনের ভলিউম বাটন ও রিয়ার ক্যামেরায় একাধিক ঘষার দাগ ছিলো, যা পূর্বেও ফোনটি ব্যবহৃত হওয়ার স্পষ্ট প্রমাণ!

পুরো ঘটনায় হতবাক ক্রেতা প্রথমেই ফোনটি ফিরিয়ে নেওয়ার জন্য অ্যামাজনকে অনুরোধ জানান। কিন্তু অ্যামাজন ফোনটি ফেরত নিতে অস্বীকার করে। এরপর নিয়ম মেনে একটি পুলিশি অভিযোগ দায়ের করা হয়। অথচ কবে এই জালিয়াতির সুরাহা হবে তা এখনো পর্যন্ত জানা যায়নি। উল্লেখ্য, এর আগেও অ্যামাজনের বিরুদ্ধে দুবাইয়ের এক মহিলাকে নকল অ্যাপেল এয়ারপড সরবরাহের অভিযোগ রয়েছে। ফের এমনই একটি ঘটনা সামনে এল। আশা করা যায় অ্যামাজন খুব দ্রুত প্রতারক ব্যক্তিকে চিহ্নিত করে তার বিরুদ্ধে উল্লেখযোগ্য ব্যবস্থা গ্রহণ করবে।