মুখে বলেই অন অফ করুন ফ্যান বা টিভি, কেবল ২ হাজার টাকায় স্মার্ট প্লাগ আনলো Amazon

Amazon Smart Plug with Alex support launched in India

Amazon Alexa, ভয়েস কন্ট্রোলের মাধ্যমে আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। এবার এই অভিজ্ঞতায় একদম নতুন মাত্রা যোগ হতে চলেছে। ভারতে চলে এসেছে Amazon এর Smart Plug যা অ্যালেক্সার সাথে কাজ করবে। এর ফলে ইউজাররা ল্যাম্প, টেবিল ফ্যান, ইলেকট্রিক কেটলি, রুম কুলার, টিভি, মোবাইল চার্জার, এয়ার-পিউরিফায়ার, সাউণ্ড-বার ইত্যাদির সঙ্গে ভয়েস কন্ট্রোল যুক্ত করতে পারবে।

এই স্মার্ট প্লাগ দিয়ে ক্রেতারা তাঁদের সমস্ত যন্ত্রের সঙ্গে স্মার্ট কন্ট্রোল যোগ করতে পারবেন। হ্যান্ডস্-ফ্রি ভয়েস কন্ট্রোলের জন্য স্মার্ট প্লাগকে ইকো স্মার্ট স্পিকারের মতো একটি কমপ্যাটিবল অ্যালেক্সা ডিভাইসের সঙ্গে সংযুক্ত করতে হবে। এভাবে নির্দিষ্ট যন্ত্রটির কাছে না থেকেও অ্যালেক্সা অ্যাপের মাধ্যমে সেগুলি নিয়ন্ত্রণ করা যাবে।

Amazon Smart Plug সেটআপ করা খুব সহজ- ইলেকট্রিক সকেটে এটি প্লাগইন করে অ্যালেক্সা অ্যাপের মাধ্যমে কয়েক মিনিটে সেটআপ করে নেওয়া সম্ভব। একবার সংযুক্ত হয়ে গেলে যে কোন ইকো, ফায়ার টিভি বা অ্যালেক্সা বিল্ট-ইন ডিভাইস বা অ্যালেক্সা অ্যাপের মাধ্যমে পাওয়ার অন/অফ করার নির্দেশ দিতে পারেন। যেমন বলতে পারেন, “অ্যালেক্সা, টার্ন অফ দ্য ফ্যান” কিংবা “অ্যালেক্সা, টার্ন অন দ্য টিভি”। তাতেই কেল্লা ফতে!

ভারতীয় সকেটের থ্রি-পিন ডিজাইন, 6A পাওয়ার রেটিং এবং স্টেট রিটেনশন ফিচার- অ্যামাজন স্মার্ট প্লাগের সব কিছুই ভারতীয় ক্রেতাদের মাথায় রেখেই বানানো। স্টেট রিটেনশন ফিচারের ফলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হলে বা সংযুক্ত হলে নির্দিষ্ট যন্ত্রটি সর্বশেষ অবস্থায়(অন/অফ) ফিরে যাবে।

ক্রেতারা নিজেদের মনমতো রুটিন তৈরি করে তাঁদের দৈনন্দিন কার্যকলাপ নিয়ন্ত্রণ করতে পারবেন। যেমন ক্রেতারা চাইলে সকালবেলা নাইটল্যাম্প বন্ধ করে দিতে পারেন এবং সন্ধ্যায় আবার চালিয়ে দিতে পারেন। রান্নাঘরে ইলেকট্রিক কেটলি বন্ধ করে দিতে পারেন। এর জন্য আপনার অ্যালেক্সা অ্যাপের সেটিংসে যেতে হবে। এরপর রুটিনস্ অপশনে যেতে হবে এবং পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার অ্যালেক্সা রুটিন সেট করতে হবে

Amazon Smart Plug এর দাম ও লভ্যতা

অ্যামাজন স্মার্ট প্লাগের দাম ১,৯৯৯ টাকা এবং অ্যামাজন থেকেই এটি অর্ডার করা যাবে। মুম্বাই এবং ব্যাঙ্গালোরের অ্যামাজন কিঅস্ক এবং কিছু কিছু ক্রোমা ও রিলায়েন্স আউটলেটেও এটি পাওয়া যাবে। ইকো ডটের সঙ্গে একসাথে কিনলে এটি মাত্র ৯৯৯ টাকায় পাওয়া যাবে।