Google Photos কে টেক্কা দিতে আসরে Amazon, ফটো স্টোর করলেই ১৫ ডলার পর্যন্ত ক্রেডিট

amazon-to-take-on-google-photos-users-getting-incentive-in-us-prime-day-offer
গুগল ফটোস ‘আনলিমিটেড’ স্টোরেজ ফিচার বন্ধ করে দিয়েছে

টেক দুনিয়ার খবর সম্পর্কে যারা ওয়াকিবহাল তারা ইতিমধ্যেই জেনে গিয়েছেন যে, ২০২১ সালের ১ জুন থেকে Google Photos অ্যাপের ‘আনলিমিটেড’ স্টোরেজ ফিচার বন্ধ করে দিয়েছে Google। এতদিন পর্যন্ত স্মার্টফোনের স্টোরেজ স্পেস শেষ হয়ে গেলেও ভরসা ছিল Google Photos অ্যাপ, যেখানে বিনামূল্যে ছবি, ভিডিও স্টোর করে রাখা যেত, কিন্তু এবার আর সেই উপায় থাকছে না। সেজন্য খুব স্বাভাবিকভাবেই এখন অনেকেই ফটো বা ভিডিও স্টোর করার জন্য Google Photos ছাড়াও আরও অন্য কী কী বিকল্প রয়েছে তা জানার জন্য আগ্রহী হয়ে উঠেছেন। তাই ব্যবহারকারীদের নিজেদের সার্ভিসের দিকে আকর্ষিত করতে এবার এক চমৎকার পদক্ষেপ নিল Amazon।

নিজেদের ফটো বা ভিডিও স্টোর করার জন্য ইউজাররা যাতে Amazon Photos Service-কেই বেছে নেয়, তাই এবার সেদিকে মনোনিবেশ করেছে Amazon এবং প্রচারের স্বার্থে ইউজারদের বেশ কিছু লোভনীয় প্রোমোশনাল অফারও দেওয়া শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ই-কমার্স জায়ান্টটি সম্প্রতি তার Prime Day sale হোস্ট করেছে, এবং প্রচারের অংশ হিসেবে ব্যবহারকারীদের ১৫ ডলার ($১৫) ক্রেডিট অফার করেছে যদি তারা Amazon Photos অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে।

এই প্রসঙ্গে Amazon তার শর্তাবলীতে উল্লেখ করেছে যে, “যে সকল এলিজিবল Amazon Prime মেম্বাররা Amazon Photos অ্যাপে প্রথমবার ছবি আপলোড করবেন, তারা Amazon.com-এ ৩০ ডলার বা তার বেশি অর্ডারের জন্য ১৫ ডলার প্রোমোশনাল ক্রেডিট পাবেন”। এই অফারটি জুন ৩০, ২০২১, রাত ১১:৫৯ পর্যন্ত বৈধ।

তবে Amazon Photos বর্তমানে ভারতীয় ব্যবহারকারীদের জন্য অনুপলব্ধ। যদিও শীঘ্রই এটি ভারতে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, Prime মেম্বারদের জন্য Amazon ৫ জিবি কম্প্লিমেন্টারি ভিডিও স্টোরেজ সহ বিনামূল্যে আনলিমিটেড ফটো স্টোরেজ অফার করে।

সবশেষে, যারা জানেন না তাদের একবার Google Photos-এর নতুন স্টোরেজ পলিসিটি জানিয়ে দিই। জুন ১, ২০২১-এর আগে, Google বিনামূল্যে ‘হাই কোয়ালিটি’ ফটো এবং ভিডিওর জন্য আনলিমিটেড স্টোরেজ অফার করত। কিন্তু ১ জুনের পর থেকে ইউজাররা এই অ্যাপে “হাই কোয়ালিটি” এবং “অরিজিনাল কোয়ালিটি” ফটো বা ভিডিও সংরক্ষণের জন্য কেবল ১৫ জিবির ফ্রি স্টোরেজ পাবেন, যার মধ্যে Gmail এবং Google Drive-ও অন্তর্ভুক্ত রয়েছে। তবে তার আগে ইউজাররা যে সকল ছবি এবং ভিডিওকে Google Photos অ্যাপে ব্যাকআপ হিসেবে রেখেছেন, সেগুলিকে গুগল অ্যাকাউন্ট স্টোরেজের নতুন নিয়ম অনুযায়ী ১৫ জিবির সীমিত স্টোরেজের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না। তাই ১৫ জিবি শেষ হয়ে গেলে অতিরিক্ত স্টোরেজ স্পেসের জন্য ইউজারদের Google One সাবস্ক্রিপশন নিতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।