চরম অস্বস্তিতে টিকটক, অসময়ে কোম্পানিকে বিদায় জানাচ্ছে কাছের বন্ধু

TikTok-এর সময় যে এইমুহূর্তে একেবারেই ভালো যাচ্ছে না সে কথা আপনারা প্রায় সবাই জানেন। এমাসে বেশির ভাগ দিনেই খবরে এই চীনা অ্যাপ্লিকেশনটির কথা উঠে এসেছে। আজ আবার শিরোনামে এই শর্ট ভিডিও মেকিং অ্যাপ। আসলে টিকটকের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবের প্রধান ওয়েই-ইং (Wei-Ying) পদত্যাগ করতে চলেছেন। টিকটকের নির্মাতা সংস্থা বাইটড্যান্স আজ এই বিষয়ে মুখ খুলেছে।

ওয়েই-ইং গত তিন বছর ধরে বাইটড্যান্সের সাথে কাজ করছিলেন। তিনি মাইক্রোসফ্টের মতো একটি বড় এবং জনপ্রিয় কোম্পানির রিসার্চ অ্যাসিস্ট্যান্ট ম্যানেজিং ডাইরেক্টরের পদ ছেড়ে ২০১৭ সালে বাইটড্যান্সে যোগ দিয়েছিলেন। পরবর্তী সময়ে ওয়ে-ইয়িংয়ের উপর নির্ভর করে বাইটড্যান্স তাঁকে AI ল্যাবের প্রধান ও সহ-সভাপতির স্থান দিয়েছিল। তিনিই টিকটক অ্যাপ্লিকেশনটি অ্যাক্সেসযোগ্য এবং বিশ্বব্যাপী বিখ্যাত করে তোলেন। তাই হঠাৎ কেনো ওয়েই-ইং কেনো সংস্থা ছেড়ে যাচ্ছেন, তা জানা যায়নি।

এদিকে ওয়েই-ইং এমন সময়ে পদত্যাগ করছেন যখন সংস্থাটি বিভিন্ন দেশে সুরক্ষা এবং গোপনীয়তার মতো বিষয়গুলিতে বিধিনিষেধের মুখোমুখি হচ্ছে, এবং বিশ্ব বাজারে টিকে থাকতে বহু চ্যালেঞ্জের মুখে পড়ছে।

সূত্রের খবর, ওয়েই-ইং পরের সপ্তাহে বাইট্যান্স সংস্থাকে বিদায় জানাবেন। এই বিষয়ে তিনি এখনো কোনো মন্তব্য করেননি। অনেক প্রতিবেদনে বলা হচ্ছে, তিনি সিংহুয়া (Tsinghua) বিশ্ববিদ্যালয়ে যোগ দেবেন। যাইহোক, ইং পদত্যাগ করলে তার জায়গায় কে কার্যভার নেবে তা এখনো জানা যায়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।