পাবজি বা ফোর্টনাইট নয়, তরুণ প্রজন্ম মজেছে Among Us গেমে

among-us-becomes-most-downloaded-mobile-game-of-q3-2020

বিগত কয়েক দশক ধরে বিনোদনের একটি মজাদার মাধ্যম হিসেবে রয়েছে ভিডিও গেম। পাশাপাশি মোবাইল গেমের জনপ্রিয়তাও বর্তমান সময়ে চোখে পড়ার মত। তবে, সময়ের সাথে পরিবর্তন এসেছে ভিডিও গেম বা মোবাইল গেমের বিষয়বস্তুতে। ফলে Asphalt Car Racing, Angry Birds, Subway Surfers ইত্যাদি ট্রেন্ডিং মোবাইল গেমগুলির পর, এখন তরুণ প্রজন্মের একাংশের মনে জায়গা করে নিয়েছে PUBG Mobile, Fortnite, Call of Duty Mobile-এর মত বিভিন্ন ব্যাটেল-রয়্যাল গেম। এর মধ্যে PUBG Mobile গেমটির, সারা বিশ্বে প্রায় ৫০০ মিলিয়ন ইউজার রয়েছে।

কিন্তু শুনলে অবাক হবেন, এই বছরে সর্বাধিক ডাউনলোড হওয়া মোবাইল গেমটির নাম পাবজি বা ফোরটনাইট নয়। এই ব্যাটেল-রয়্যাল গেমগুলিকে বুড়ো আঙুল দেখিয়ে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সর্বাধিক ডাউনলোড হওয়া গেমগুলির তালিকার শীর্ষ স্থান অধিকার করেছে ‘Among Us’।
সেন্সর টাওয়ারের রিপোর্ট অনুযায়ী, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর – উভয় প্ল্যাটফর্ম থেকেই ‘Among Us’ গেমটি সবচেয়ে বেশি বার ডাউনলোড করা হয়েছে।

যারা এই গেমটি সম্পর্কে পরিচিত নন তাদের বলে রাখি, মার্কিন যুক্তরাষ্ট্রের ইনারস্লোথ গেম স্টুডিও এই গেমটি তৈরি করেছে। এটি একটি মাল্টিপ্লেয়ার গেম যা ইন্টারনেট সংযোগের মাধ্যমে খেলা যায়। তবে এই গেমটি খেলতে কমপক্ষে ৪জন প্লেয়ার প্রয়োজন, এবং সর্বাধিক ১০ জন এটি খেলতে পারবেন।

গেমটির ডেসক্রিপশনে বলা হয়েছে, প্লেয়ারের লক্ষ্য হল – স্পেসশিপগুলিকে একত্রিত রাখা এবং সিভিলাইজেশন বা সভ্যতায় ফিরে আসা। তবে কোনো বিদেশী ইমপোস্টারের থেকে গা বাঁচিয়ে থাকতে হবে। প্লেয়াররা তাদের ক্রুমেটদের সহযোগিতায় টিমওয়ার্ক বা বিট্রেয়াল মিশনগুলি সম্পূর্ন করতে পারবেন।

এই গেমে স্পেসশিপের একজন ক্রুমেটকে, প্যারাসিটিক শেপশিফটারের মাধ্যমে রিপ্লেস করা হবে। বাকিদের কাজ হল, নির্দিষ্ট শিপ বাড়িতে পৌঁছানোর আগেই ক্রু-এর অন্যান্যদের এলিমিনেট করা। এক্ষেত্রে, ইমপোস্টার শিপটির নাশকতার ছক করবে, ভেন্টের মাধ্যমে ছিনতাই করবে, প্রতারণা করবে এবং ক্রু মেম্বারদের মেরে ফেলবে।

কোনো ক্রুমেটের মৃতদেহ খুঁজে পাওয়ার পর, বেঁচে থাকা প্লেয়াররা বিতর্ক করবেন এই ভেবে যে তাদের মধ্যে কে ইমপোস্টার। এদিকে ইমপোস্টার, ওই ক্রু-এর সদস্য হিসেবে থাকবে। ইমপোস্টার সন্দেহে কোনো সদস্যকে টিম থেকে বের করা না হলে এবং অন্য কোনো লাশ না পাওয়া গেলে প্রত্যেকে শিপটির রক্ষণাবেক্ষণে ফিরে যাবে। যদি ইমপোস্টারকে চিনে নেওয়া যায় ভোট দেওয়া হয়, তবে ওই ক্রু জিতে যাবে।