Woman's T20 World Cup 2024: অস্ট্রেলিয়া, ভারতের পর এবার বিশ্বকাপের জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা ইংল্যান্ডের

২০০৯ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম মরসুম অনুষ্ঠিত হয়েছিল। প্রথম মরসুমেই ইংল্যান্ডের মহিলা দল চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করে।

By :  SUMAN
Update: 2024-08-27 14:37 GMT

পুরুষদের সঙ্গে সঙ্গে বর্তমানে মহিলা ক্রিকেটও বিশ্বজুড়ে জনপ্রিয়তা লাভ করেছে। বিশেষ করে সাম্প্রতিক সময় টি-টোয়েন্টি ফরম্যাট জনপ্রিয়তা লাভ করায় বিশ্বজুড়ে মহিলাদের বিভিন্ন টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগও আয়োজন করা হচ্ছে। ফলে প্রতিবছর এই টুর্নামেন্টগুলি থেকে একাধিক মহিলা তারকা ক্রিকেটার আন্তর্জাতিক মঞ্চে উঠে আসছেন। এবার তাদেরকে সঙ্গে নিয়ে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হতে চলেছে।

এই বছর মহিলাদের বিশ্বকাপ বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমানে এই দেশে চলা রাজনৈতিক উত্তেজনার কথা মাথায় রেখে আইসিসি টুর্নামেন্টটিকে সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তরিত করেছে। এই বছর মহিলাদের বিশ্বকাপ ৩ অক্টোবর থেকে শুরু হতে চলেছে এবং টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে। এই বছর মহিলাদের সবচেয়ে বড়ো মহারণে মোট ১০ টি দল অংশগ্রহণ করবে। তাদের ইতিমধ্যেই দুটি বিভাগে ভাগ করা হয়েছে। গ্ৰুপ 'এ'-তে ভারতের সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কা।

অন্যদিকে 'বি' গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও স্কটল্যান্ড। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সেমিফাইনালে প্রবেশ করবে। ‌অন্যদিকে ২০০৯ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম মরসুম অনুষ্ঠিত হয়েছিল। প্রথম মরসুমেই ইংল্যান্ডের মহিলা দল চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করে। ফলে তারা এই বছরও টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে ট্রফি জয় করতে চাইছে। আজ এই টুর্নামেন্টের জন্য ইংল্যান্ড আজ শক্তিশালী দল ঘোষণা করেছে। এই বছর মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের হয়ে নেতৃত্ব দেবেন হিদার নাইট।

মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রকাশিত ইংল্যান্ডের ১৫ সদস্যের দল:

হেদার নাইট (অধিনায়ক), ড্যানি ওয়াট, সোফিয়া ডাঙ্কলে, ন্যাট সাইভার-ব্রান্ট, অ্যালিস ক্যাপসি, অ্যামি জোন্স (উইকেটকিপার), সোফি একলেস্টোন, চার্লি ডিন, সারাহ গ্লেন, লরেন বেল, মাইয়া বাউচিয়ার, লিনসে স্মিথ, ফ্রেয়া কেম্প, ড্যানি গিবসন, বেস হিথ

Tags:    

Similar News