গম্ভীর, ফ্লেমিংদের পরে এবার ৩ বার আইপিএল জয়ী এই শ্রীলঙ্কান কোচকে নজরে রাখছে BCCI

By :  techgup
Update: 2024-05-22 07:28 GMT

বিশ্ব ক্রিকেটে ভারতীয় দল দীর্ঘদিন ধরে নিজেদের পারফরম্যান্সের মাধ্যমে ধারাবাহিকতা বজায় রেখেছে। তাই এই দলের প্রধান কোচের দায়িত্ব সামলানো খুবই কঠিন একটি কাজ। ফলে ভবিষ্যতে আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় দলের এই দাপট বজায় রাখার জন্য বিসিসিআই (BCCI) বর্তমানে রাহুল দ্রাবিড়ের পর এই পদের জন্য একজন যোগ্য প্রার্থীর খোঁজ চালাচ্ছে। এবার ব্লু বিগ্রেডদের প্রধান কোচের জন্য প্রাক্তন শ্রীলঙ্কান কিংবদন্তি এই ক্রিকেটারের নাম সামনে উঠে এল।

গত বছর একদিনের বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়ের প্রধান কোচের দায়িত্বের সময়সীমা শেষ হয়ে যায়। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব সামলানোর জন্য বিসিসিআই তার পদের সময়সীমা বৃদ্ধি করে। আসন্ন ২ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে। ফলে ভারতের জাতীয় পুরুষ ক্রিকেট দলের নতুন প্রধান কোচের জন্য বিসিসিআই ইতিমধ্যেই আবেদন নেওয়া শুরু করে দিয়েছে। ২৭ মে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই পদের জন্য আবেদন নেওয়া হবে। ইতিমধ্যেই এই পদের জন্য একাধিক গুরুত্বপূর্ণ নাম ক্রিকেট মহলে ঘোরাফেরা করছে।

তাদের মধ্যে গৌতম গম্ভীর, স্টিফেন ফ্লেমিং, রিকি পন্টিং এবং জাস্টিন ল্যাঙ্গার অন্যতম। তবে এবার এই তালিকায় প্রাক্তন শ্রীলঙ্কান অধিনায়ক এবং মুম্বাই ইন্ডিয়ান্সের ক্রিকেট পরিচালক মাহেলা জয়াবর্ধনের (Mahela Jayawardene) নাম সামনে উঠে এল। জয়াবর্ধনে একজন অসাধারণ ক্রিকেটারের সঙ্গে সঙ্গে তার দীর্ঘ কোচিং অভিজ্ঞতা রয়েছে। এই শ্রীলঙ্কান তারকা ২০১৭ সালে মুম্বাই সাথে কর্মকর্তা হিসাবে কাজ করার সময় প্রথম মরশুমেই আইপিএল শিরোপা জয় করেছিলেন।

এরপর জয়াবর্ধনে রোহিত শর্মার সঙ্গে ২০১৯ এবং ২০২০ সালে আরও দুটি আইপিএল শিরোপা জিতেছেন। আইপিএল সাফল্যের পাশাপাশি তিনি আইসিসি টুর্নামেন্টের সময় শ্রীলঙ্কা ক্রিকেট দলের পরামর্শদাতা হিসাবেও কাজ করেছেন এবং একজন মানসম্পন্ন ম্যান-ম্যানেজার হিসাবে এই তারকা পরিচিত। অন্যদিকে এই প্রথম নয় এর আগে রাহুল দ্রাবিড় যখন রবি শাস্ত্রীর কাছ থেকে দায়িত্ব নেন সেই সময় ভারতের জাতীয় দলের প্রধান কোচের জন্য জয়াবর্ধনের নাম সামনে উঠে এসেছিল। ফলে তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করলে এই পদের জন্য অন্যতম দাবিদার হবেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

Tags:    

Similar News