আনইন্সটল করার পরেও আপনার ফোনের ডেটা সংগ্রহ করতে পারে অ্যাপ, কীভাবে বন্ধ করবেন জেনে নিন

স্মার্টফোন এখন আমাদের জীবনের এক গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। কেবল কল বা এসএমএস করা নয়, এখন ফোন দিয়ে আমরা অফিস বা বাড়ির অনেক কাজ করে…

Tech Gup Desk 28 Sept 2024 2:34 AM IST

স্মার্টফোন এখন আমাদের জীবনের এক গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। কেবল কল বা এসএমএস করা নয়, এখন ফোন দিয়ে আমরা অফিস বা বাড়ির অনেক কাজ করে থাকি। বিশেষ করে ব্যাঙ্কে গিয়ে লাইনে না দাঁড়িয়ে সহজেই স্মার্টফোনের মাধ্যমে অর্থ লেনদেন করা যায়। এছাড়া মোবাইল ফোনে এখন আমরা অনেক ব্যক্তিগত ছবি, ডকুমেন্ট সহ বিভিন্ন ফাইল সেভ রাখি।

আর ফোনের মাধ্যমে বিভিন্ন কাজ করার জন্য আমরা সাহায্য নিই অনেক থার্ড পার্টি অ্যাপের। বলা চলে স্মার্টফোনের মজা দ্বিগুণ করে নানাধরনের অ্যাপ। এই অ্যাপগুলি ডিভাইসে সঠিকভাবে কাজ করার জন্য বিভিন্ন ধরনের অনুমতি নেয়। আর এরফলে কিছু কিছু অ্যাপ আনইন্সটল করার পরেও ফোনের ডেটা সংগ্রহ করতে পারে।

সম্প্রতি টেলিযোগাযোগ বিভাগ এই বিষয়ে মানুষকে সতর্ক করেছে। কারণ কোনো কারণে ভুল মানুষের কাছে আমাদের ব্যক্তিগত ডেটা চলে গেলে, তারা সেই ডেটা ব্যবহার করে অনেক অসৎ কাজ করতে পারে। এমনকি এরফলে আর্থিক ক্ষতিও হতে পারে। তাই অ্যাপ ব্যবহারের সময় আমাদের সতর্ক থাকা উচিত। পাশাপাশি কোনো অ্যাপকে অপ্রয়োজনীয় অনুমতি দেওয়া উচিত নয়। আর কোনো অ্যাপ স্মার্টফোন থেকে ডিলিট করার পর সেটি কোনো তথ্য কালেক্ট করতে পারছে কিনা সে বিষয়ে নিশ্চিত থাকা উচিত।

আসুন কোনো অ্যাপ আনইন্সটল করার পরেও ফোনের ডেটা সংগ্রহ করছে কিনা তা কীভাবে চেক করবো এবং ডেটা নেওয়া বন্ধ করবো, সে বিষয়ে জেনে নেওয়া যাক।

স্মার্টফোনে অ্যাপ পারমিশন কীভাবে চেক করবেন এবং বন্ধ করবেন

  1. প্রথমে আপনার স্মার্টফোনের 'Settings' অপশনে যান।
  2. এবার এখান থেকে 'Google Services' বিকল্প খুঁজুন এবং এর উপর ক্লিক করুন।
  3. এখন আপনি 'Manage Your Google Account' সেকশন দেখতে পারবেন।
  4. এখানে 'Data & Privacy' তে ক্লিক করুন।
  5. তারপর নীচে স্ক্রল করে 'Third Party Apps and Services' অপশনে আসুন।
  6. এখানে সেই সমস্ত অ্যাপের নাম দেখতে পাবেন যেগুলিকে গুগল অ্যাকাউন্টের অনুমতি দেওয়া আছে। যে অ্যাপগুলি আপনি আনইন্সটল করেছেন, সেগুলিকে এখান থেকে ডিলিট করে দিন।

এভাবে আপনি যেসব অ্যাপ আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ করছে সেগুলিকে চিহ্নিত করে, ফোন থেকে চিরতরে সরিয়ে দিতে পারেন।

Show Full Article
Next Story
Share it