বদলে যাবে আপনার স্মার্টফোন, ৩ জুন লঞ্চ হবে অ্যান্ড্রয়েড ১১

android-11-beta

কয়েকমাস আগেই জানা গিয়েছিল গুগল তাদের নতুন অপারেটিং সিস্টেম Android 11 এর উপর কাজ করছে। এবার এর বিটা ভার্সন চলে আসছে। গুগলের তরফে জানানো হয়েছে অ্যান্ড্রয়েড ১১ বিটা ভার্সন ৩ জুন লঞ্চ করা হবে। অর্থাৎ এ থেকে পরিষ্কার যে অ্যান্ড্রয়েড ১০ এর আপগ্রেড ভার্সন অ্যান্ড্রয়েড ১১ এর উপর কাজ প্রায় শেষ করে এনেছে গুগল। বুধবার গুগলে জানিয়েছে, আগামীমাসে একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করা হয়েছে, সেখানেই অ্যান্ড্রয়েড ১১ এর বিটা ভার্সন লঞ্চ করা হবে।

গুগলের এই ইভেন্টটি স্থানীয় সময় সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে। এই অনলাইন ইভেন্টে গুগলের অ্যান্ড্রয়েড ভয়েস প্রেসিডেন্ট ফর ইঞ্জিনিয়ারিং ডেভ ব্রুক নতুন অপারেটিং সিস্টেম এবং এর বৈশিষ্ট্যগুলি সম্পর্কে তথ্য দেবেন। এরপর সফ্টওয়্যার ডেভেলপারদের সাথে সরাসরি প্রশ্ন-উত্তর সেশনের আসবে। প্রসঙ্গত প্রতি বছর গুগল তাদের Google I/O বার্ষিক সম্মেলনে নতুন অ্যান্ড্রয়েড ভার্সন নিয়ে আসে। তবে করোনা ভাইরাসের কারণে এই ইভেন্ট এবার বাতিল হয়েছিল।

কি নতুনত্ব দেখতে পাবো Android 11 অপারেটিং সিস্টেমে :

নতুন ফিচারের কথা বললে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে স্প্যাম কাল আটকানোর বিশেষ সুবিধা দেওয়া হবে। এছাড়াও প্রাইভেসী ও ডেটা সেফটি বাড়ানোর জন্য নতুন এই ওএস এ লোকেশন, মাইক্রোফোন এবং ক্যামেরার অন টাইম অ্যাক্সেস অ্যাপে পাওয়া যাবে। ব্যবহারকারীদের অনুমতি ছাড়া কোনো অ্যাপ এগুলো অ্যাক্সেস করতে পারবে না।