নেটিভ স্ক্রলিং স্ক্রিনশট সাপোর্ট সহ আসছে Android 12, প্রকাশ্যে তৃতীয় বিটা সংস্করণ

android-12-beta-3-released-native-scrolling-screenshot-application-search-feature
Android 12 বিটা ৩-এ অনেক নতুন ফিচার রয়েছে

প্রথম এবং দ্বিতীয় ট্রেইলার সামনে এসেছে আগেই, তবে এবার আনুষ্ঠানিক মুক্তির আগে প্রকাশিত তৃতীয় ঝলকও! না এ কোনো সিনেমা নয়। কথা হচ্ছে Google (গুগল)-এর আসন্ন অপারেটিং সিস্টেম Android 12 (অ্যান্ড্রয়েড ১২)-কে নিয়ে। আগামী সেপ্টেম্বরে এই নতুন অ্যান্ড্রয়েড ওএসটি লঞ্চ হবে বলে জল্পনা রয়েছে। মাত্র কয়েক দিন আগেই, অ্যান্ড্রয়েড ১২-র দ্বিতীয় বিটা সংস্করণ মুক্তি পেয়েছে। কিন্তু ক্যালেন্ডারের পাতায় মাস ঘুরতে না ঘুরতেই টেক জায়ান্ট সংস্থাটি, এবার নিজের সফ্টওয়্যারের তৃতীয় বিটা সংস্করণ রোলআউট করেছে। সেক্ষেত্রে সর্বশেষ সংস্করণে নতুন কিছু ফিচার এবং আপগ্রেড রয়েছে বলে জানা গিয়েছে।

Android 12 বিটা ৩-এ কী কী নতুন ফিচার রয়েছে

অ্যান্ড্রয়েড ১২ বিটার তৃতীয় আপডেট থেকে জানা গেছে, এই ওএস-এ নেটিভ স্ক্রলিং স্ক্রিনশট সাপোর্ট পাওয়া যাবে, যা ইউজারকে দীর্ঘতর থ্রেড বা অ্যাপ্লিকেশন থেকে সহজে বিস্তৃত স্ক্রিনশট ক্যাপচার করতে দেবে। এক্ষেত্রে বেশিরভাগ অ্যাপেই ফিচারটি কাজ করবে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, তিন নম্বর অ্যান্ড্রয়েড ১২ বিটাতে যে উল্লেখযোগ্য উন্নতিটি পরিলক্ষিত হবে, তা হল ‘অ্যাপ্লিকেশন সার্চ’ নামক একটি ডিভাইস সার্চ ইঞ্জিনের অন্তর্ভুক্তি। এই অপশনটি স্মার্টফোন ইউজারদের কোনো ঝামেলা ছাড়াই অ্যাপ্লিকেশন এবং ডেটা অনুসন্ধান করতে সাহায্য করবে। এছাড়াও, নতুন আপডেটের পর ডিভাইসগুলিতে অটো-রোটেটিং ডিসপ্লে ফাংশন আরো দ্রুত এবং প্রতিক্রিয়াশীল হয়ে উঠতে পারে। আবার ৫ জিবির বেশি ওজনের গেমগুলির জন্য থাকছে নতুন XCOM 2 কালেকশন ফিচার, যা ইউজারদের ডাউনলোড সম্পূর্ণ হওয়ার আগে সামঞ্জস্যপূর্ণ গেম খেলার সুযোগ দেবে।

তদ্ব্যতীত, বেসিক ওটিএ আপডেট হিসাবে আসা সর্বশেষতম বিটা ভার্সনটি ডেভেলপারদের জন্য একাধিক টুইট এবং এপিআই (API) পরিবর্তন এনেছে, যার মধ্যে ক্যামেরার নতুন সিকিউরিটি নোটিফিকেশন, মাইক্রোফোন ইউসেজ নোটিফিকেশন ইত্যাদি ফিচার অন্তর্ভুক্ত থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.