Android 12 beta 4: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, নতুন আপডেটে জুড়েছে এই ফিচারগুলি

android-12-beta-4-released-updated-feature-visual-improvement
Android 12 beta 4 এর পরিবর্তনগুলি দেখে নিন

Android ব্যবহারকারীদের জন্য রয়েছে একটি দারুণ সুখবর! খুব শীঘ্রই তাদের স্মার্টফোনগুলি একটি নতুন মেকওভার পেতে চলেছে। আসলে Google, Android 12-এর চতুর্থ বিটা ভার্সন রিলিজ করেছে। লেটেস্ট বিটা আপডেট অপারেটিং সিস্টেমে কিছু গুরুত্বপূর্ণ ভিজ্যুয়াল ইমপ্রুভমেন্ট এবং ছোটখাটো কিছু পরিবর্তন নিয়ে এসেছে। উল্লেখ্য, টেক জায়ান্টটি এই বছরের মে মাসে তার বার্ষিক ডেভেলপার কনফারেন্স I/O 2021-এ Android 12-এর প্রথম বিটা রিলিজ করেছিল। তারপরে সংস্থাটি অপারেটিং সিস্টেমের আরও দুটি বিটা ভার্সন রিলিজ করে। তবে Android 12 বিটা ভার্সন ৪-এর রোলআউটের ফলে গেম এবং অ্যাপ ডেভেলপাররা এখন অপারেটিং সিস্টেমের সাথে তাদের অ্যাপ্লিকেশনগুলির সামঞ্জস্যতা পরীক্ষা করতে পারবে। যদিও নতুনত্বের কথা বলতে গেলে, নতুন আসবে কোনো বড়ো পরিবর্তন বা ফিচার অফার করবে না।

সংস্থাটি ইতিমধ্যে অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী বিটা সংস্করণে প্রধান ফিচার এবং ডিজাইন চেঞ্জগুলি রোলআউট করেছে। নীচে অ্যান্ডয়েড ১২ বিটা ৪ (Android 12 beta 4)-এর মাধ্যমে আসা পরিবর্তনগুলির ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

মাল্টিটাস্কিং মেনুতে হাইলাইটেড ইমেজ

Android 12 এর নতুন আপডেট দেখে বলা যায়, গুগল ‘রিসেন্ট’ মাল্টিটাস্কিং মেনু থেকে কন্টেন্ট শেয়ার করা আরও সহজ করে তুলছে। Android 12-এর লেটেস্ট বিটা ভার্সনে খেয়াল করলে দেখা যাবে যে, ইমেজগুলি মাল্টিটাস্কিং মেনুতে হাইলাইট করা হয়েছে। Google Lens, copy, share এবং save করার শর্টকাটগুলি অ্যাক্সেস করার জন্য আপনাকে কেবল ইমেজটিতে ট্যাপ করতে হবে। আপনি কন্টাক্টসে দ্রুত শেয়ার করার জন্য ইমেজগুলিকে ড্র্যাগ করে আনতে পারেন।

ভিজ্যুয়াল চেঞ্জ

Google গত বছর Android 11-এর মাধ্যমে কালার থিম চালু করেছিল এবং Android 12-এ Material You-এর সহায়তায় এগুলিতে আরও ইমপ্রুভমেন্ট লক্ষ্য করা যাবে। ডিজাইনে নতুন করে পরিবর্তন করার মূল লক্ষ্য হল আরও ভালো কালার কোঅর্ডিনেশন অফার করার পাশাপাশি নজরকাড়া অ্যাপ আইকনসহ স্মার্টফোনটিকে এক অনন্য ও অভিন্ন চেহারা উপহার দেওয়া।

ইমপ্রুভড ওয়াই-ফাই এবং মোবাইল ডেটা পপ-আপ

মোবাইল ডেটা এবং ওয়াই-ফাই টার্ন-অফ করার জন্য Google একটি সিম্পল টগল বাটনও অ্যাড করেছে। নতুন টগলগুলিকে ইন্টারনেট পপ-আপ স্ক্রিনে দেখা যাবে যা ইন্টারফেসটিকে ক্লিন করবে।

ইস্টার এগ (Easter egg)

Google সমস্ত Android ভার্সনে ইস্টার এগ অ্যাড করেছে এবং Android 12-এও এর অন্যথা হয়নি। আপনি (বিটা টেস্টার) Setting>About phone-এ গিয়ে নতুন ইস্টার এগটি ট্রাই করতে পারেন এবং তারপরে Android version 12-এ ট্যাপ করতে পারেন, তাহলে অ্যান্ড্রয়েড ভার্সন পেজটি খুলবে। এটিতে ১২ বার ট্যাপ করুন এবং তারপরে আপনি ক্লক উইজেট (clock widget) সহ ডিভাইস ওয়ালপেপারের একটি ইমেজ লক্ষ্য করবেন। এখন, সময়টিকে ১২ টার ঘরে নিয়ে গেলে দেখা যাবে যে, পেজটি বৃত্ত এবং রঙ দিয়ে আচ্ছাদিত একটি নতুন রূপে পরিবর্তিত হয়েছে যা ডিভাইস ওয়ালপেপার থেকে নেওয়া হয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।