ফিরছে পুরানো রীতি? জনপ্রিয় মিষ্টির নামেই নামকরণ হতে পারে Android 12 এর

android-12-dessert-name-could-be-snow-cone

সময় যতই আধুনিক হোক না কেনো, এখনো পর্যন্ত ভারতসহ বহু দেশেই যে কোনো শুভ কাজ করার আগে মিষ্টিমুখ করার চল রয়েছে; প্রতিটি কাজ যাতে নির্বিঘ্নে সফল হয় সেই মঙ্গলকামনা থেকেই এসেছে এই রেওয়াজ। টেক জায়ান্ট Google-এর অধিকর্তারা এইসব জানেন বা মানেন কিনা তা আমরা কেউই জানিনা, কিন্তু মজার ব্যাপার এটাই যে সংস্থার তৈরি বেশির ভাগ অ্যান্ড্রয়েড ওএসগুলির নাম – তারা কোনো না কোনো ডেজার্ট বা মিষ্টির নামেই দিয়ে থাকেন। যেমন, Android 1.5 ওএসের নামকরণ করা হয়েছিল ‘Android Cupcake’, আবার Android 9 বাজারে এসেছিল ‘Pie’ নামে। তবে Android Q অর্থাৎ দশমতম অ্যান্ড্রয়েড ভার্সন থেকে এই রেওয়াজ ভেঙেছিল সংস্থাটি। Android 11-ও এসেছিল ‘বেনামে’! তবে মনে হচ্ছে, এই নামকরণের ক্ষেত্রে আবার পুরোনো রেওয়াজেই ফিরতে চলেছে Google। আসলে, আসন্ন Android 12 ভার্সনটিকে সংস্থার অন্দরমহলে ‘Snow Cone’ বলে ডাকা হচ্ছে – এমনটাই বলছে সূত্রের খবর। যদিও মার্কিনি সংস্থার তরফ থেকে এই নামকরণ নিয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি।

এর আগে, গুগল (Google) অ্যান্ড্রয়েড ১১ ওএসের ক্ষেত্রে ‘Red Velvet Cake’ ডাকনাম দিয়েছিল বলে শোনা গিয়েছিল। কিন্তু এই লেটেস্ট ওএসটিকে ‘অ্যান্ড্রয়েড ১১’ নামেই রোলআউট হতে দেখা যায়। তাই পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটির নামকরণ সংক্রান্ত এই জল্পনা সত্যি হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

এদিকে প্রায় প্রত্যেক অ্যান্ড্রয়েড ইউজারই, অ্যান্ড্রয়েড ১২ ওএসটির প্রকাশের জন্য অপেক্ষা করে আছেন। ইতিমধ্যে একাধিক রিপোর্টে বলা হয়েছে, উক্ত ওএসটি একাধিক নতুন ফিচার এবং এক্কেবারে নতুন একটি সিস্টেম ইউজার ইন্টারফেস নিয়ে আসতে চলেছে। সেক্ষেত্রে, এই নয়া অ্যান্ড্রয়েড ভার্সনে Samsung-এর OneUI, Oppo-র ColorOS এবং Apple-এর iOS প্ল্যাটফর্মের মতই ওয়ান হ্যান্ডেড মোড ফিচারটি দেখা যাবে বলে জানা গিয়েছে।

এছাড়া, আসন্ন অ্যান্ড্রয়েড ১২ ওএসটিতে গুগল, PiP (পিকচার ইন পিকচার) অপশনটিকে আরো অপ্টিমাইজ করবে বলেও মনে করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, আসন্ন সফ্টওয়্যার আপডেটের পর ইউজাররা PiP উইন্ডোটিকে স্ট্যাশ (Stash) করে বা সাময়িকভাবে লুকিয়ে রাখতে পারবেন। এক্ষেত্রে স্ক্রিনের ডান বা বামদিকে ড্র‍্যাগ করেই এই ফিচারটি ব্যবহার করা যাবে। থাকবে উইন্ডো রিসাইজ অপশনও।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন