চলে এল Android 12 ডেভলপার প্রিভিউ, ওয়ান-হ্যান্ডেড মোড সহ জুড়লো একগুচ্ছ নতুন ফিচার

android-12-developer-preview-download-features

Android 12 আনুষ্ঠানিকভাবে রিলিজ হতে এখনও মাস ছয়েক বাকি। তবে এর আগেই ডেভলপার প্রোগ্রমের আওতায় গুগল অ্যান্ড্রয়েড ১২-এর প্রথম আপডেট দেওয়া শুরু করে দিল। গুগলের ডেভলপার আপডেট রিলিজ করার প্রধান কারণ হল ডেভলপার এবং OEM সংস্থাগুলি যাতে তাঁদের অ্যাপ্লিকেশন এবং কাস্টম স্কিনের ওপর কাজ শুরু করতে পারে। গুগলের অপারেটিং সিস্টেমের নতুন ভার্সনে কেমন ডিজাইন এবং আপডেট সংযুক্ত করা হয়েছে তার একঝলকও ডেভলপার প্রিভিউতে দেখা সম্ভব হয়েছে। অ্যান্ড্রয়েডের নতুন আপডেটটি Material NEXT নামক এক নতুন ডিজাইনের সাথে এসছে। নোটিথিকেশন শেডেও এখন ট্রান্সলুসেন্ট (আধাস্বচ্ছ )ব্যাকগ্রাউন্ড রয়েছে। অ্যান্ড্রয়েড ১২-র নতুন আপডেটে গুগল ওয়ান হ্যান্ডেড মোডও সংযোজন করেছে। সেইসঙ্গে যুক্ত হয়েছে নতুন সিকিওরিটি এবং প্রাইভেসি ফিচার। ডেভলপার প্রোগ্রমের আওতায় অ্যান্ড্রয়েড ১২-এ কেমন উন্নতিসাধন করা হয়েছে তা এখন একনজরে দেখে নেওয়া যাক।

প্রথমেই বলেছি, অ্যান্ড্রয়েড ১২ Material NEXT ডিজাইনের সাথে এসছে। অ্যান্ড্রয়েড ১১-এর বিপরীতে, যেখানে মূলত একটি সাদা ব্যাকগ্রাউন্ড ছিল, আসন্ন অ্যান্ড্রয়েড আপডেটে সেখানে নীলাভ আভা থাকবে যা ইন্টারফেস জুড়ে লাইট এবং ডার্ক থিমে দৃশ্যমান হবে। এছাড়াও লক স্ক্রিনের ব্যাকগ্রাউন্ডেও ট্রান্সলুসেন্ট (আধাস্বচ্ছ) লেয়ার উপস্থিত রয়েছে। নোটিফিকেশন ট্রে-তেও গুগল একটু পরিবর্তন এনেছে। লক স্ক্রিনের মতো এখানেও ট্রান্সলুসেন্ট ব্যাকগ্রাউন্ড দেখতে পাওয়া যাবে। আবার নতুন কনভারসেশন হাইলাইট উইজেটে সাম্প্রতিক কল, মেসেজ এবং অন্যান্য জিনিস দেখা যাবে। কুইক সেটিং টাইলেও নীলাভ আভাটি চোখে পড়বে।

Android 12 আপডেটে গুগল নতুন ওয়ান হ্যান্ডেড মোড সংযুক্ত করেছে। বড় স্ক্রিনযুক্ত ফোন ব্যবহারকারীদের কাছে এটি উপযুক্ত ফিচার হবে। কারণ অনেক সময় ফোন এক হাতে ধরা অবস্থায় স্ক্রিনের কোণার দিকে সেই হাতের আঙুল পৌঁছায় না। এক্ষেত্রে ওয়ান হ্যান্ডেড মোড চালু করলে ফোনের স্ক্রিনের আকার ভার্চুয়ালি হ্রাস করা যাবে। তখন এক হাতেই ফোনের সকল অপশন সহজে অ্যাক্সেস করা যাবে। এমন ফিচার আমরা পূর্বে স্যামসাং ওয়ানইউআই এবং ওয়ানপ্লাসের অক্সিজেন ওএস ১১-এ দেখেছি।

লেটেস্ট আপডেটের সাথে গুগল উইজেটে সামান্য কিছু পরিবর্তন এনেছে৷ রিপোর্ট অনুযায়ী, অ্যাপলের আইওএস১৪ স্টাইলের উইজেটের সাথে এর কিছুটা মিল থাকবে। ফিচারটি এখন লুকানো তবে এটি ভবিষ্যতে উপলব্ধ হবে। অ্যান্ড্রয়েড ১২-এ গুগল একগুচ্ছ প্রাইভেসি সংক্রান্ত ফিচার নিয়ে এসেছে। যখন কোনো অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে ক্যামেরা/মাইক্রোফোন ব্যবহার করবে তখন এটি একটি ইন্ডিকেটর হাইলাইট করবে। নতুন আপডেটে পারমিশন ডায়লগ বক্সও পাওয়া যাবে। মাইক্রোফোন বা লোকেশন অ্যাক্সেস করার প্রয়োজন আছে এমন অ্যাপ্লিকেশনগুলিকে সেটিংসর একটি শর্টকাট থেকেই অনুমতি প্রদান করা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন