একঝাঁক নতুন ফিচার সহ আসছে Android 12, ফাঁস হল ফার্স্ট লুক

android-12-first-look-with-redesign-ui-conversation-wdiget-features-leaked.jpg

মাত্র ৬ মাস আগে চালু হয়েছে নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android 11)। ইতিমধ্যে বহু ব্র্যান্ডের স্মার্টফোনে এই লেটেস্ট ওএসটি উপলব্ধও হয়েছে, যুক্ত হয়েছে একাধিক নতুন ফিচার। তবে এরই মধ্যে জল্পনা ছড়িয়েছে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ, Android 12 অন্যান্যবারের তুলনায় কিছুটা আগে Google কর্তৃক লঞ্চ হতে পারে। আশা করা হচ্ছে এই নতুন ওএস, ডিভাইসে নতুন থেসিং সিস্টেম, ব্যাক ট্যাপ, কাস্টমাইজ ইউআই এবং ডার্ক মোড টগল জাতীয় কিছু মজাদার ফিচার জুড়বে। চলতি মাসে অর্থাৎ ফেব্রুয়ারির মধ্যেই পরবর্তী অ্যান্ড্রয়েড আপডেটটির প্রিভিউ চালু হওয়ার সম্ভাবনার কথাও অনেকে বলছেন। তবে এবার, নানান জল্পনা-কল্পনার মধ্যেই নেটদুনিয়ায় ফাঁস হল অ্যান্ড্রয়েড ১২ ওএসের সম্ভাব্য চেহারার ছবি।

রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি অ্যান্ড্রয়েড ১২ সম্পর্কিত কিছু নথি অনলাইনে প্রকাশিত হয়েছে। এক্সডিএ ডেভেলপারের মতে, ওই নথির মধ্যে গুগলের শেয়ার করা প্রি-রিলিজ ডকুমেন্টেশন এবং সোর্স কোড ফাঁস হয়েছে। এছাড়াও সামনে এসেছে বেশ কয়েকটি স্ক্রিনশটও যা পরবর্তী অ্যান্ড্রয়েড আপডেটের কিছু ফিচারকে নির্দেশ করছে। আসুন দেখে নিই Android 12 এর কিছু সম্ভাব্য ফিচার।

অ্যান্ড্রয়েড ১২ ওএসে যেসব ফিচার থাকতে পারে তা হল-

১. নতুন প্রাইভেসি নোটিফিকেশন

বলা হচ্ছে নতুন ওএস আপডেটের পর ডিভাইসে যখন ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করা হবে, তখন স্ক্রিনের ওপরে ডানদিকে একটি আইকন প্রদর্শিত হবে। ওই আইকনটিতে ক্লিক করলে ইউজাররা, কোন কোন অ্যাপ্লিকেশনটি ডিভাইসে ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করছে তা দেখতে সমর্থ হবেন। জানিয়ে রাখি, ইতিমধ্যেই এই ধরণের একটি অপশনটি আইওএস ডিভাইসে উপস্থিত রয়েছে।

২. অপেক (অস্বচ্ছ) নোটিফিকেশন শেড

রিপোর্ট অনুযায়ী, আগামী আপডেটের পর অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে আর ট্রান্সপারেন্ট নোটিফিকেশন শেড প্রদর্শিত হবে না। কারণ, ফাঁস হওয়া স্ক্রিনশটগুলিতে অস্বচ্ছ ব্যাকগ্রাউন্ড এবং বৃত্তাকার/বর্গাকার চারটি আইকন দেখা যাচ্ছে। সেক্ষেত্রে, নোটিফিকেশন শেডের রঙ কাস্টমাইজ করা যাবে কিনা তা বলবে সময়ই। তবে অনেকে আন্দাজ করছেন, নোটিফিকেশন শেডের রঙ সম্ভবত ডার্ক মোড টগলের উপর নির্ভর করবে।

৩. কনভারসেশন উইজেট

সর্বশেষ যে পরিবর্তনটি নতুন অ্যান্ড্রয়েড আপডেটে আসতে পারে তা হল কনভারসেশন উইজেট। রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১২ ওএসে নতুন চ্যাট হাইলাইট উইজেট থাকবে যা সাম্প্রতিক কল, মেসেজ ইত্যাদি এক নজরে স্ক্রিনে দেখাবে।

আপাতত ফাঁস হওয়া স্ক্রিনশট থেকে এই তিনটি সম্ভাব্য ফিচারের কথাই অনুমান করা যাচ্ছে। তবে আগামী দিনে এই ফিচারগুলি সত্যিই উপলব্ধ হবে কিনা বা পরবর্তী আপডেটের সাথে গুগল আর কী কী নতুন ফিচার দেবে তা জানতে হলে আমাদের কিছুটা অপেক্ষা করতেই হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন