পিছনে দুবার ট্যাপ করলেই সাড়া দেবে ফোন, আইফোনের ব্যাক ট্যাপ ফিচার জুড়ছে অ্যান্ড্রয়েড ১২-এ

android-12-may-bring-back-tap-feature-like-iphone-what

গত বছরের সেপ্টেম্বরে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য নতুন অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড ১১’ (Android 11) চালু করেছিল গুগল (Google)। ইতিমধ্যে বেশ কিছু ব্র্যান্ডের হ্যান্ডসেটে এই ওএস আপডেট উপলব্ধও হয়েছে। এই সফ্টওয়্যার আপডেটের সাথে কুইক অ্যাক্সেস, চ্যাট বাবল, মিডিয়া কন্ট্রোল ইত্যাদি ফিচার অন্তর্ভুক্ত রয়েছে, কিন্তু আধুনিক প্রজন্মের চাই আরও নতুন কিছু। তাই গুগল ইতিমধ্যেই তাদের নতুন অ্যান্ড্রয়েড ভার্সন, Android 12 এর ওপর কাজ শুরু করেছে। প্রত্যাশা মত অ্যান্ড্রয়েড ১২ অনেক নতুন ফিচার সহ আসবে, যার মধ্যে একটি হবে ব্যাক ট্যাপ ফিচার।

9to5 Google-এর সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, পরবর্তী অ্যান্ড্রয়েড ১২ আপডেটে ‘কলম্বাস’ কোডনাম যুক্ত একটি জেসচার কন্ট্রোল ফিচার দেখা যেতে পারে, যা ইউজারদের কোনো কাজ করার জন্য ফোনের পিছনে দুবার ট্যাপ করার অপশন দেবে। এখনও পর্যন্ত, বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসে ফোনের স্ক্রিন অন করতে ডিসপ্লেতে ডবল ট্যাপ করতে হয়। সেক্ষেত্রে, ‘কলম্বাস’ ব্যাক ট্যাপ ফিচারের সাহায্যে ফোনের পেছনে দুবার ট্যাপ করলেই কেল্লাফতে! আশা করা হচ্ছে উল্লিখিত ফিচারটি কাস্টমাইজেবল হবে এবং ইউজাররা এটিকে বিভিন্ন কাজে লাগাতে সক্ষম হবেন।

অ্যান্ড্রয়েডে ডবল ট্যাপ করে কি করতে পারবেন?


9to5 Google-এর মতে, এই নতুন ফিচারটি ইউজারদের গুগল অ্যাসিস্ট্যান্ট অপশন অন করতে, স্ক্রিনশট ক্যাপচার করতে, মিডিয়া প্লে, ফোনের নোটিফিকেশন শেড খুলতে এবং রিসেন্ট অ্যাপ্লিকেশন স্ক্রিনটি খুলতে সহায়তা করবে। যদিও ডেভেলপাররা এতে আরও কাস্টমাইজেশনের সুযোগ দেবে কিনা তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি। তবে মনে করা হচ্ছে নতুন ফোল্ডেবল এবং ডবল স্ক্রিনযুক্ত ডিভাইসে এই ফিচারটি বিশেষভাবে কাজ করবে। আবার অনেকে অনুমান করছেন যে এই নতুন ফিচারটি পিক্সেল ডিভাইসের “অ্যাক্টিভ এজ” ফিচারটিকে (যাতে ইউজাররা ফোনের সাইড প্যানেল চেপে ধরে নির্দিষ্ট কিছু কাজ করতে পারেন) প্রতিস্থাপন করবে। তবে এই সম্পর্কে সুস্পষ্ট তথ্য জানতে আমাদের পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করতে হবে

এই প্রসঙ্গে বলে রাখি, উক্ত ‘কলম্বাস’ ফিচারটির একটি রেফারেন্স – গতবছর অ্যান্ড্রয়েড ১১-র ডেভেলপার প্রিভিউয়ে দেখা গিয়েছিল। ফলে অনেকেই আশা করেছিলেন যে লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনে ফিচারটি দেখা যাবে। কিন্তু অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য এখনও এই ফিচারটি চালু করতে পারেনি গুগল। এদিকে, প্রিমিয়াম ডিভাইস নির্মাতা অ্যাপল (Apple), তার আইওএস ১৪ ভার্সনে ব্যাকট্যাপ নামে একটি ফিচার দিয়েছে যা ইতিমধ্যে বেশ প্রশংসিত হয়েছে।

অ্যান্ড্রয়েড ১২ কখন আসবে?

গুগল গত কয়েক বছর ধরে তার নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ বিকাশ এবং প্রকাশের কাজে জোর দিয়েছে। সেক্ষেত্রে যেহেতু অ্যান্ড্রয়েড ১১-এর প্রথম ডেভেলপার প্রিভিউটি গত বছরের ফেব্রুয়ারিতে প্রকাশ্যে এসেছিল, তাই আশা করা যায় অ্যান্ড্রয়েড ১২-এর পূর্বরূপটিকেও আমরা একই সময়ে উপস্থিত হতে দেখবো। আবার, অ্যান্ড্রয়েড ১২-এর সম্পূর্ণ সংস্করণটি (স্টেবেল ভার্সন) বছরের দ্বিতীয়ার্ধের মধ্যে পিক্সেল ডিভাইসে রোল আউট হবে এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।