অ্যান্ড্রয়েড ১২ আসছে রিডিজাইন ইউজার ইন্টারফেসের সাথে, থাকবে নতুন অ্যানিমেশন

android-12-redesign-user-interface-new-animation-image-leaked-ahead-of-developer-preview

ক্যালেন্ডারের পাতা ধরে দিন যতই এগোচ্ছে, ততই ঘনীভূত হচ্ছে এই বছরের নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অর্থাৎ অ্যান্ড্রয়েড ১২ (Android 12) সংক্রান্ত জল্পনা। গতকালই আমরা জানিয়েছিলাম যে, আগামী সপ্তাহে এই সফ্টওয়্যারের বিটা প্রোগ্রাম চালু হবে এবং খুব সম্ভবত iQOO 7 ফোনে এই টেস্টিং ফিচার সর্বপ্রথম (Pixel সিরিজ বাদে) উপলব্ধ হবে। কিন্তু এই সম্ভাবনার কথা সামনে আসার কয়েক ঘণ্টার মধ্যেই, নেটদুনিয়ায় ফাঁস হলো আসন্ন অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের মূল বিবরণ। আসলে জনপ্রিয় টিপস্টার জন প্রোসার কিছু ছবি আপলোড করেছেন, যা গুগল (Google)-এর পরবর্তী ডেভেলপার ইভেন্টে ঘোষিত হতে পারে এমন বিষয়গুলির বর্ণনা দিয়েছে। সেক্ষেত্রে ফাঁস হওয়া স্লাইডগুলি দেখে মনে হচ্ছে অ্যান্ড্রয়েড ১২-তে বেশ বড়সড় ভিজ্যুয়াল চেঞ্জ (পরিবর্তন) থাকবে; তাছাড়া এতে ডিভাইসের প্রাইভেসি বা সিকিউরিটির ক্ষেত্রেও জোর দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

আসলে Google-এর I/O 2021 ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার সময় প্রায় ঘনিয়ে এসেছে। ফলে প্রযুক্তিপ্রেমীদের একাংশেরই চোখ রয়েছে এই ইভেন্ট বা আসন্ন অ্যান্ড্রয়েড ১২ সংক্রান্ত খবরের দিকে। এই পরিস্থিতিতে ফ্রন্ট পেজ টেক চ্যানেলের টিপস্টার জন প্রোসার, অ্যান্ড্রয়েড ১২ সম্পর্কিত কিছু ছবি প্রকাশ করেছেন যা আসন্ন অ্যান্ড্রয়েড সংস্করণের পরিবর্তনগুলি ব্যক্ত করেছে; ওই ছবিগুলির প্রথমদিকে দেখা গেছে যে, ওএসটি ‘বিউটিফুল নিউ এক্সপিরিয়েন্স (নতুন ও সুন্দর অভিজ্ঞতা)’ এবং ‘স্ট্রংগার প্রাইভেসি উইথ সিকিউরিটি প্রোটেকশন (উন্নত সুরক্ষা ও গোপনীয়তা)’ সরবরাহ করার দাবি করে। একই সাথে এটি সমস্ত ডিভাইসে আরও ভালভাবে একসাথে কাজ করার সুবিধা দেবে বলেও মনে হচ্ছে।

এক্ষেত্রে পরবর্তী স্লাইড বা ছবিতে, অ্যান্ড্রয়েড ১২-র সাহায্যে ফোনের UI বা ইউজার ইন্টারফেসের কীরকম পরিবর্তন হবে তার ধারণা পাওয়া গেছে। এখানে একটি নতুন মিডিয়া উইজেট, একটি ব্যাটারি সেভার টগল এবং রিডিজাইন (পুনর্নির্মিত) ব্রাইটনেস লেভেল স্লাইডার প্রদর্শিত হয়েছে। শুধু তাই নয়, এই ফাঁস হওয়া ছবিগুলি আবহাওয়া (ওয়েদার) এবং ঘড়ির (ক্লক) উইজেটের ডিজাইনের পরিবর্তনও প্রকাশ করেছে।

এদিকে, এর আগে যে সমস্ত রিপোর্ট বা বিবরণগুলি ফাঁস হয়েছিল, সেগুলির বক্তব্য ছিল যে গুগল আসন্ন ওএসে একটি নতুন কনভারশেসন হাইলাইট উইজেট প্রবর্তন করবে। সেক্ষেত্রে প্রোসারের শেয়ার করা ছবিতে স্ট্যাকড নোটিফিকেশন প্যানেল এবং ম্যানুয়ালি নোটিফিকেশন গ্রুপ অপশন দেখা গেছে। আবার এই ছবিতে বর্ণিত অন্যান্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে একটি আপডেটেড কীবোর্ড, বড় ক্লক উইজেটসহ নতুন সংশোধিত (রিভ্যাম্প) হোম স্ক্রিন। আশা করা হচ্ছে, এই ওএস উপলব্ধ হলে ডিভাইস আনলক থাকা অবস্থাতেও ঘড়ির ওপরের বাম কোণে আন-রিড বা অপঠিত নোটিফিকেশনের সংখ্যা দেখা যাবে। এছাড়া এতে আইওএস ১৪-র মত ক্লিপবোর্ড অ্যাক্সেস প্রম্পট ফিচার দেখা যাওয়ারও ব্যাপক সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.