স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর! অ্যাপে অ্যাড না দেখার অপশন আনছে Android 12

android-12-will-allow-the-users-to-opt-out-of-personalised-ads-in-android-applications

টেক জায়ান্ট Google সম্প্রতি Android 12-এর জন্য প্রথম পাবলিক বিটা রিলিজ করেছে। এতে কোনো সন্দেহ নেই যে অপারেটিং সিস্টেমের লেটেস্ট ভার্সনটি বিভিন্ন প্রাইভেসি ফিচার সহ এসেছে। তবে এবার একটি অন্যরকম খবর প্রকাশ্যে এল। সম্প্রতি একটি অনলাইন প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে, Android 12, ইউজারদের বিভিন্ন অ্যাপের পার্সোনালাইজড অ্যাডগুলি বন্ধ করার অনুমতি দেবে।

বর্তমানে Google Play services, ডেভেলপারদের একটি advertising ID প্রদান করে, যা ব্যবহার করে তারা তাদের অ্যাপগুলি মনিটাইজ করতে পারে। এটি ব্যবহারকারীদের আরও ভালো কন্ট্রোল অফার করে, এবং থার্ড-পার্টি ডেভেলপারদের একটি স্ট্যান্ডার্ড সিস্টেম ব্যবহার করে তাদের অ্যাপ্লিকেশনগুলি মনিটাইজ করার অনুমতি দেয়।

তবে 9to5Google-এর রিপোর্ট অনুযায়ী, Google এই প্রসেস পরিবর্তন করার পরিকল্পনা করছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, Android Settings-এ advertising ID ব্যবহার করে কোনো ব্যবহারকারী পার্সোনালাইজেশন থেকে অপ্ট আউট করলে Google, advertising ID-টি রিমুভ করার পরিকল্পনা করছে।

সুতরাং এর অর্থ হল, Android 12-এর রোলআউটের সাথে সাথে, একজন ব্যবহারকারী Google-এর এই নতুন পরিকল্পনার সাহায্যে পার্সোনালাইজড অ্যাডগুলি (তার পছন্দের ওপর ভিত্তি করে) রিসিভ করা বন্ধ করতে পারবেন। অর্থাৎ ব্যবহারকারীরা সমস্ত অ্যাড (বিজ্ঞাপন) পরিহার করতে না পারলেও তারা অবশ্যই সংখ্যাটি হ্রাস করতে সক্ষম হবেন। Google তার সাপোর্ট পেজে এ সম্পর্কে বিস্তারিত আপডেট দিয়েছে।

সংস্থাটি বলেছে যে, তারা পর্যায়ক্রমে এই ফিচারটি লঞ্চ করবে। এটি প্রথমে 2021 সালের শেষের দিকে Android 12 দ্বারা চালিত ডিভাইসগুলিতে আসবে এবং আগামী বছরের মধ্যে এটি অন্যান্য ডিভাইসে ( যেগুলি Google Play সাপোর্ট করে) রোলআউট করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।