ডাউনলোড করতে করতে গেম খেলার সুযোগ দেবে Android 12

android-12-will-allow-to-play-game-while-downloading
Android 12 নতুন ইউআই সহ সেপ্টেম্বরে লঞ্চ হতে পারে

টেক জায়েন্ট Google সম্প্রতি আসন্ন Android 12 অপারেটিং সিস্টেমের জন্য একটি নতুন নজরকাড়া ফিচারের কথা ঘোষণা করেছে। নতুন এই ফিচার ব্যবহারকারীদের কোনো গেম ডাউনলোড করার সময়ই সেটি খেলতে সক্ষম করবে। The Verge এর রিপোর্ট অনুসারে, বিশেষ করে বড়ো গেমগুলির জন্য এটি অত্যন্ত কার্যকর হতে পারে, কারণ এর ফলে ব্যবহারকারীদের কোনো খেলা শুরু করার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

খুব স্বভাবতই ফিচারটির আগমনের ফলে গেম খেলার ক্ষেত্রে বেশ কিছু পার্থক্য লক্ষ্য করা যাবে, এবং Google বলছে যে, তারা ইতিমধ্যে গেমগুলি যাতে কমপক্ষে ২ গুণ তাড়াতাড়ি ওপেন হয় তার ওপর কাজ করছে। এই নতুন ফিচারটি প্লে অ্যাসেট ডেলিভারি সিস্টেম (Play Asset Delivery system) ব্যবহার করে এমন গেমগুলির ওপর কাজ করবে। সেক্ষেত্রে Google-এর মতে, ডেভেলপারদের ফিচারটি চালু করার জন্য নতুন কিছু করার প্রয়োজন হবে না।

সম্প্রতি ১২ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত চলা গুগল ফর গেমস ডেভেলপার সামিট ২০২১-এ (Google for Games Developer Summit 2021) এই ফিচারটির কথা ঘোষণা করা হয়েছে। এই ইভেন্টে, গুগল Android 12-এর জন্য একটি নতুন গেম ড্যাশবোর্ডের কথাও ঘোষণা করেছে, যা ব্যবহারকারীদের স্ক্রিন ক্যাপচার এবং রেকর্ডিংয়ের মতো ইউটিলিটিগুলির অ্যাক্সেস দেবে। Google জানিয়েছে, ড্যাশবোর্ডটি এই বছরের শেষের দিকে কিছু নির্বাচিত ডিভাইসে উপলব্ধ হবে। রিপোর্ট থেকে আরও জানা গেছে, Android 12 অপারেটিং সিস্টেমে আরও একগুচ্ছ বড়ো পরিবর্তন আসতে চলেছে, যার মধ্যে একটি হল ডিজাইন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Google ইতিমধ্যেই ব্যবহারকারীদের কোনো গেম ডাউনলোড করার আগে সেটি খেলার অনুমতি দেয়, তবে সেক্ষেত্রে ফিচারটি গেমের একটি ছোটো অংশের (বা সাবসেকশন) মধ্যে সীমাবদ্ধ, অর্থাৎ পুরো গেমটি খেলার সুযোগ পাওয়া যায় না। আসন্ন এই পরিবর্তনগুলি Android 12 আপডেটের অংশ হিসেবে আগামী সেপ্টেম্বরে আসবে বলে আশা করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।