Android 12L: ট্যাবলেট, ফোল্ডেবল সহ বড় স্ক্রিনের ডিভাইসের জন্য নতুন অপারেটিং সিস্টেম আনল গুগল

Android 12L নয়া-পরিমার্জিত ইউআই/নোটিফিকেশন, লক স্ক্রিন, হোম স্ক্রিন, কুইক সেটিং সহ এসেছে

android-12l-launched-for-large-screen-devices-tablet-foldable-improve-ui

এমাসের শুরুতেই অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের জন্য লেটেস্ট ওএস Android 12 (অ্যান্ড্রয়েড ১২) লঞ্চ করেছে Google। তবে অক্টোবরের শেষ দিকে পৌঁছে টেক জায়ান্টটি, বড় স্ক্রিনের ডিভাইসগুলির জন্য আরও নতুন একটি চমক নিয়ে হাজির হয়েছে। আজ সংস্থাটি বড় স্ক্রিনের জন্য Android 12L (অ্যান্ড্রয়েড ১২এল) নামের নতুন এবং পৃথক সফ্টওয়্যারের ঘোষণা করেছে। আর এই Android 12L নয়া-পরিমার্জিত ইউআই/নোটিফিকেশন, লক স্ক্রিন, হোম স্ক্রিন, কুইক সেটিং সহ এসেছে। Google-এর ব্লগ পোস্ট অনুযায়ী, আগামী বছর এই অপারেটিং সিস্টেমটি মুক্তি পাবে। আপাতত সংস্থাটি নতুন আপডেট আনতে OEM পার্টনারদের সাথে কাজ চালিয়ে যাবে।

মূলত ট্যাবলেটের জন্য চালু হবে Android 12L

মনে করা হচ্ছে অ্যান্ড্রয়েড ১২এল প্রধানত ট্যাবলেটের জন্য আসবে। ইতিমধ্যে গুগলও ঘোষণা করেছে যে এই ওএসের প্রিভিউ প্রথমে Lenovo Tab P12 Pro মডেলে পাওয়া যাবে। তবে এটি ফোল্ডেবল (Foldable) এবং ক্রোমওএস (ChromeOS) ডিভাইসগুলিতেও পরিলক্ষিত হবে বলে জানা গিয়েছে।

Android 12L ফিচার

অ্যান্ড্রয়েড ১২এল উপলব্ধ হওয়ার পর ইউজাররা (600dp-এর বেশি আকারের ডিসপ্লের) নোটিফিকেশন শেড, লক স্ক্রীন এবং অন্যান্য সিস্টেম পেজগুলির জন্য টু-কলাম লেআউট দেখতে পাবেন। আবার এই লেআউট অ্যাক্সেস ছাড়াও, অ্যান্ড্রয়েড ১২এল একটি নতুন টাস্কবার আনবে, যা ইউজারদের পছন্দের অ্যাপগুলিতে সহজে স্যুইচ করার সুবিধা দেবে এবং স্প্লিট-স্ক্রিন মোডকে আরও মজাদার করে তুলবে। শুধু তাই নয়, এই ওএস আরও ভাল লেটারবক্সিং এক্সপিরিয়েন্স প্রদান করবে এবং অ্যাপগুলিকে ডিফল্টরূপে দেখতে সহায়তা করবে বলে দাবি করা হচ্ছে।

উল্লেখ্য, বড় স্ক্রিনের জন্য আলাদা ফিচার সরবরাহের পাশাপাশি এই ওএস একটি নতুন API বহন করবে। এই API অ্যাপগুলিকে ফোল্ড এবং হিন্জ-অ্যাওয়ার করে তুলবে – এমনটাই সংস্থার তরফে জানানো হয়েছে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.