সুখবর, Android 13 আসতে পারে iPhone-এর মতো মিডিয়া ট্যাপ টু ট্রান্সফার সহ, কী সুবিধা হবে জেনে নিন

Android 13 অপারেটিং সিস্টেমে থাকতে পারে Media Tap To Transfer ফিচার

Android 13 may come with apple iOS-like tap to transfer media playback feature

গত বছরের ফেব্রুয়ারিতে লেটেস্ট Android 12 অপারেটিং সিস্টেমের প্রথম ডেভেলপার প্রিভিউ সামনে এসেছিল। তাই মনে করা হচ্ছে সম্ভবত এর উত্তরসূরি Android 13 -এর প্রিভিউ একই সময়েই শুরু হবে। মুক্তির আগেই এই অপারেটিং সিস্টেমের বেশ কয়েকটি বৈশিষ্ট্য ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে, যার মধ্যে রিডিজাইন আউটপুট পিকার এবং আরও উন্নত ব্লুটুথ অডিও স্ট্রিমিং রয়েছে। আবার সম্প্রতি অ্যান্ড্রয়েড ১৩ -এর একটি অডিও ফিচারের সম্পর্কে জানতে পারা গেছে। এই ফিচারটিকে বলা হচ্ছে “Media TTT”, যা স্মার্টফোন ব্যবহারকারীদের কাছকাছি থাকা অন্যান্য স্মার্ট ডিভাইসগুলির মিডিয়া তাদের ফোন থেকে চালাতে সাহায্য করবে।

Android 13 অপারেটিং সিস্টেমে থাকতে পারে Media Tap To Transfer ফিচার

আসন্ন অপারেটিং সিস্টেমের এই নতুন অডিও-সম্পর্কীত ফিচারটির সম্পর্কে এখনও অবধি বিশদে কিছু জানা যায়নি। তবে অ্যান্ড্রয়েড পুলিশ, মিডিয়া টিটিটি বা ট্যাপ টু ট্রান্সফার ফিচারটির কয়েকটি স্ক্রিনশট প্রকাশ্যে এনেছে, যার থেকে এই ফিচারের কার্যপদ্ধতি সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে।

এই স্ক্রিনশটগুলি জানান দিচ্ছে যে, এটির একটি অংশ একটি চিপ নোটিফিকেশন, যা অন্য ফোন বা ক্রোমকাস্ট ডিভাইসের মতো একটি রিসিভার ডিভাইসে তথ্যের সাথে পপ আপ হয়। চিপ নোটিফিকেশন ব্যবহারকারীকে “ডেমো” প্লে করার জন্য রিসিভার ডিভাইসের কাছাকাছি যেতে বলে। এরপর যখন সেই অনুরোধ অনুযায়ী কাজ হয় তখন মিডিয়া প্লেব্যাক স্থানান্তরিত হয় এবং এটি পূর্বাবস্থায় ফিরে যাওয়া বা আনডু অপশন সহ আরেকটি নোটিফিকেশন পপ আপ হয়।

জানিয়ে রাখি, এটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের মিডিয়া টিটিটি ফিচার সম্পর্কিত বর্তমানে প্রকাশ্যে আসা তথ্য এবং বাকিটি কেবল অনুমান। ফিচারটি কীভাবে কাজ করবে তা স্পষ্ট নয়। তবে এটি গ্যাজেট-ভর্তি স্থান থেকে একটি নির্দিষ্ট ডিভাইস বাছাই করার জন্য যথেষ্ট নির্ভুলতা যুক্ত আল্ট্রা ওয়াইড ব্যান্ডের (UWB) মতো কিছু হতে পারে।

প্রসঙ্গত, মনে করা হচ্ছে অ্যান্ড্রয়েড ১৩-এর এই ফিচারটি অ্যাপলের স্মার্টফোনে বর্তমান অনুরূপ একটি ফিচারের মত হতে চলেছে, যা অ্যাপলের ইউজারদের আইওএস ডিভাইস থেকে হোমপডে একটিমাত্র ট্যাপের মাধ্যমেই অডিও হস্তান্তরিত করতে সাহায্য করে।

Ananya graduated with a degree in Journalism and Mass Communication And she loves to read and write, enjoys music and is very interested in technology