এত টাকা খরচ করে iPhone 13 কিনবেন? পাবেন না Android ফোনের এই ফিচারগুলি

Android ফোনে এমন কিছু ফিচার উপলব্ধ রয়েছে যেগুলি iPhone 13 সিরিজে পাওয়া যাবে না

android-phone-vs-iphone-13-wont-get-these-features-in-new-apple-devices

সম্প্রতি ১৪ সেপ্টেম্বর লঞ্চ হয়েছে বহুপ্রতীক্ষিত Apple iPhone 13 সিরিজ। ‘California Streaming’ নামক ভার্চুয়াল ইভেন্টে ফিচারে ঠাসা নতুন আইফোন মডেলগুলির ওপর থেকে পর্দা সরানো হয়েছে। এই সিরিজে রয়েছে চারটি মডেল – iPhone 13, iPhone 13 mini, iPhone 13 Pro ও iPhone 13 Pro Max। তবে যতই উন্নত ফিচারসম্পন্ন এবং নজরকাড়া ডিজাইন থাকুক না কেন, একথা শুনলে খুব আশ্চর্য লাগবে যে অ্যান্ড্রয়েড (Android) ফোনে এমন কিছু ফিচার উপলব্ধ রয়েছে যেগুলি iPhone 13 সিরিজে পাওয়া যাবে না! হ্যাঁ, অবাক লাগলেও কথাটা সত্যি, হাজার হাজার টাকা খরচা করে সদ্য লঞ্চ হওয়া আইফোন কিনলেও অ্যান্ড্রয়েড ফোনের বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার সেখানে উপস্থিত নেই। এই প্রতিবেদনে আমরা সেরকমই কয়েকটি ফিচারের কথা আলোচনা করব।

Android ফোন vs iPhone 13

অলওয়েজ-অন ডিসপ্লে

গুজব রটেছিল যে, iPhone 13-এর ডিসপ্লে ফিচারগুলির মধ্যে অন্যতম একটি হতে চলেছে অলওয়েজ-অন ডিসপ্লে। কিন্তু লঞ্চের পর দেখা গেছে যে, iPhone 13 সিরিজে এই ফিচারটির কোনো অস্তিত্ব নেই। এই ফিচারটি Samsung, Google, Xiaomi সহ অন্যান্য অনেক কোম্পানির জনপ্রিয় অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যায়। উল্লেখ্য, অলওয়েজ-অন ডিসপ্লে ফিচারটি স্ক্রিন নিষ্ক্রিয় থাকাকালীন টাইম, ডেট ইত্যাদি শো করতে পারে।

নচ-লেস ডিসপ্লে

নচ ছোটো হলেও iPhone 13 সিরিজ নচ-লেস নয়। যেখানে Samsung পাঞ্চ হোল ডিজাইন সহ অল-স্ক্রিন ডিসপ্লের স্মার্টফোন নিয়ে এসেছে। আবার OnePlus 9 সিরিজের স্মার্টফোনে একইরকম ডিসপ্লে রয়েছে। তবে এই সুবিধা আইফোনে পাওয়া যাবে না।

রিভার্স ওয়্যারলেস চার্জিং

অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচারটি কিছুদিন হল এসেছে। যেখানে স্মার্টফোনের পিছনের অংশটি ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে এমন ডিভাইসগুলিকে চার্জ করতে পারে। Google-এর মতো Samsung-এরও ফোনেও এই ফিচার রয়েছে। কিন্তু Apple iPhone 13 সিরিজে এটির দেখা মিলবে না।

USB Type-C-র অভাব

Apple iPhone 13 সিরিজ একটি লাইটনিং পোর্ট সহ এসেছে, এতে টাইপ-সি পোর্ট নেই। যেখানে বর্তমানে প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনে টাইপ-সি পোর্ট উপস্থিত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।