এলো নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড Q, কিভাবে ডাউনলোড করবেন

রিলিজ হয়ে গেল গুগলের অ্যান্ড্রয়েড এর পরবর্তী ভার্সন অ্যান্ড্রয়েড Q এর প্রথম ডেভেলপার প্রিভিউ। গুগোল এর তরফ থেকে জানানো হচ্ছে এখন অব্দি শুধুমাত্র পিক্সেল ব্যবহারকারীদের জন্য ডেভেলপার প্রিভিউ রিলিজ করা হয়েছে । তাই যদি আপনাদের কাছে Pixel , Pixel XL, Pixel 2, Pixel 2 XL, Pixel 3, Pixel 3 XL এর মত ডিভাইস থাকে তাহলে আপনি অবশ্যই অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রামের মাধ্যমে অ্যান্ড্রয়েড ১০ এর প্রি-রিলিজ ভার্শন টি ডাউনলোড করে উপভোগ করতে পারেন।

ডাউনলোড কিভাবে করবেন :

• এর জন্য প্রথমে আপনাকে অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রামের মধ্যে অন্তর্ভুক্ত হতে হবে।

• তারপর আপনি আপনার ফোনে একটি অ্যান্ড্রয়েড Q সিস্টেম আপডেট পেয়ে যাবেন। তবে এটি কোন প্রকার স্টেবল আপডেট নয়। এই অ্যান্ড্রয়েড Q আপডেটটির সাইজ প্রায় 1 জিবি মত।

• যদি বিটা প্রোগ্রামের মধ্যে অন্তর্ভুক্ত হওয়ার পরও আপনি কোন আপডেট না পেয়ে থাকেন তাহলে আপনাকে আপনার ফোনের সিস্টেম ইমেজটিকে ডাউনলোড করে আপনার ফোনে ফ্ল্যাশ করতে হবে। এখানে সমস্ত পিক্সেল ডিভাইসের সিস্টেম ইমেজ লিংক দেয়া থাকল- https://developer.android.com/preview/download

• তবে আপডেটটি করার আগে অবশ্যই ডাটা ব্যাকআপ নিয়ে রাখবেন। কারণ এরকম আপডেট করার সময় ফোন ফরম্যাট হয়ে যাবার সম্ভাবনা থাকে। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, যেহেতু এটি একটি বিটা আপডেট তাই এতে কিছু ডিফেক্ট এবং এরর থাকতে পারে।

• সেপ্টেম্বর মাসের শেষের দিকে সমস্ত পিক্সেল ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড কিউ এর স্টেবল আপডেট পেয়ে যাবেন।

চলুন দেখে নেওয়া যাক এই নতুন অ্যান্ড্রয়েড আপডেট কি কি নতুন ফিচার থাকতে চলেছে :

গুগলের নতুন অ্যান্ড্রয়েড কিউ আপডেটটিতে আপনারা বেশ কিছু নতুন ফিচার দেখতে পাবেন। গুগল তাদের ডিভাইস লোকেশন ফিচারটিতে কিছু আপডেট এনেছে যার মাধ্যমে সাধারণ মানুষ আরো ভালো ভাবে গুগল লোকেশন ব্যবহার করতে পারবেন। এই নতুন লোকেশন পারমিশন ফিচারে আপনারা তিনটি নতুন অপশন পাবেন- ‘never’, ‘only when the app is in use’ এবং ‘all the time’। এছাড়াও গুগলের অ্যান্ড্রয়েড Q ফোল্ডেবল ফোন এবং বড় স্ক্রিনের ফোনের সাপোর্ট নিয়ে আসতে চলেছে। এছাড়াও আপনারা একটি ফ্লোটিং সেটিংস প্যানেল পেয়ে যাবেন। যার মাধ্যমে আপনারা খুব সহজে সেটিংসের নানা রকমের ফিচার ব্যবহার করতে পারবেন।

পড়ুন : হোয়াটসঅ্যাপে ভুয়ো ছবি ভাইরাল হওয়া রুখতে আসছে ইমেজ সার্চ ফিচার, জানুন কিভাবে চিহ্নিত করবেন