Android TV: স্মার্টফোন থেকে টিভিতে অ্যাপ ইন্সটল করার সুবিধা দেবে গুগল

গুগল এখন ইউজারদের স্মার্টফোন থেকে টিভিতে অ্যাপ্লিকেশন ইনস্টল করার সুবিধা দেবে

android-smartphones-to-install-apps-on-android-tv-devices-can-be-now-used

বর্তমানে একাংশ মানুষের জীবনের সাথেই ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে বিভিন্ন ধরণের অ্যান্ড্রয়েড ডিভাইস। এমনিতে স্মার্টফোন হিসেবে অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার সম্বলিত হ্যান্ডসেটগুলি তো সবার পকেটে থাকছেই, অন্যদিকে বিভিন্ন ধরণের অ্যাক্সেসরিতেও এই ওএসের উপস্থিতি দেখা যাচ্ছে। তাছাড়া বিগত কয়েক বছর ধরে নানা অ্যান্ড্রয়েড স্মার্ট টিভিও (Smart TV), বিনোদনের ধারণা পাল্টে দিয়েছে। তবে অ্যান্ড্রয়েড নির্মাতা Google (গুগল)-এর নতুন একটি পদক্ষেপে আগামী কয়েক দিনে এই আধুনিক টিভিগুলির অভিজ্ঞতা আরো উন্নত হতে চলেছে। আসলে গত বছর স্মার্ট টিভির অপারেটিং সিস্টেমে Xiaomi PatchWall-এর অনুরূপ ‘Google TV’ (গুগল টিভি) নামে কন্টেন্ট অ্যাগ্রেগেশন সার্ভিস যুক্ত হয়েছে। এখন Google এই প্ল্যাটফর্মে অ্যাপ ইনস্টল করার একটি সহজ উপায় নিয়ে এসেছে।

স্মার্টফোনের মাধ্যমে অ্যাপ ডাউনলোড করা যাবে Android TV-তে

আমরা সবাই জানি গুগলের প্লে স্টোর হল প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোডের অফিসিয়াল গেটওয়ে। অ্যান্ড্রয়েড টিভির ক্ষেত্রে এই প্লে স্টোর প্ল্যাটফর্মটি বিশেষভাবে অপ্টিমাইজ এবং ডেভেলপ করা অ্যাপের সাথে আসে। কিন্তু কিছু কিছু স্মার্ট টিভিতে প্লে স্টোরে, অ্যাপ ব্রাউজ করা ঝামেলার বিষয়। আর এই ঝামেলার সমাধানের উদ্দেশ্যে, গুগল এখন ইউজারদের স্মার্টফোন থেকে টিভিতে অ্যাপ্লিকেশন ইনস্টল করার সুবিধা দেবে

গুগল প্রদত্ত নতুন সার্ভার-সাইড আপডেট আসার পর, ইউজাররা সহজে তাদের স্মার্টফোনের প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড টিভি ডিভাইসে অ্যাপ ইনস্টল করতে পারবেন বলে জানা গিয়েছে। তবে শুধুমাত্র এই জাতীয় টিভির জন্য উপলব্ধ অ্যাপ্লিকেশনেই ফিচারটি প্রযোজ্য হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, আভিগি (Avigi) নামের এক রেডডিট (Reddit) ইউজার সর্বপ্রথম এই ফিচারটির কথা সামনে আনেন। এরপর 9to5Google তাদের রিপোর্টে দাবি করে যে, এই ফিচারটি ব্যবহার করতে ইউজারকে স্মার্টফোন এবং স্মার্ট টিভিতে একই গুগল অ্যাকাউন্টের মাধ্যমে লগ ইন করতে হবে। তবে সমস্ত ইউজার এখনই এই আপডেট পাবেন না, তার কারণ এটিকে পর্যায়ক্রমে বা ধীরে ধীরে ইউজারদের জন্য রোলআউট করা হচ্ছে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.