স্মার্টফোনে ক্র্যাশ করছে Google-এর Apps? জেনে নিন সমাধান

android-user-facing-app-crashing-problem-google-working-to-fix

সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোনে হঠাৎ করে কিছু অ্যাপ ক্রাশ করতে শুরু করেছে। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে জানিয়ে রাখি আপনি একা নন, বর্তমানে বিশ্বের বহু অ্যান্ড্রয়েড (Android) গ্রাহকই এই সমস্যার মুখোমুখি হচ্ছে। জিমেল (Gmail) এবং গুগল প্লে (Google Play) -এর মতো গুগলের মালিকানাধীন অ্যাপ বা পরিষেবা চলতে চলতে হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে। ইতিমধ্যেই ইন্টারনেট সার্চ জায়েন্ট গুগল এই সমস্যার কথা স্বীকার করেছে, এবং এই সমস্যা সমাধানের উপায় খোঁজার কাজও শুরু করে দিয়েছে।

জানা গেছে, অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ (Android System WebView) নামক সিস্টেম কম্পোনেন্টের জন্য এই সমস্যার সৃষ্টি হচ্ছে। কোনো অ্যান্ড্রয়েড অ্যাপকে ওয়েব-কনটেন্ট ডিসপ্লে করতে এটি সাহায্য করে। তবে এই সিস্টেমে নতুন একটি বাগের কারণে ইউজাররা সমস্যায় পড়ছেন বলে গুগলের অনুমান।

Samsung তার ইউজারদের জন্য এই সমস্যা সমাধানের একটি উপায় টুইটারে পোস্ট করেছে। কিন্তু অন্যান্য কোম্পানির স্মার্টফোন ব্যবহারকারীরাও চাইলে এটি চেষ্টা করে দেখতে পারেন। স্যামসাং জানিয়েছে যে, মূলত ওয়েবভিউ আপডেটের জন্যই এই সমস্যাটি হচ্ছে। তাই এটিকে রিমুভ করে ফোন রিস্টার্ট করলেই এই সমস্যার সমাধান হবে। এই কাজটি করার জন্য নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করুন:


প্রথমে ফোনের সেটিংস-এ যান> তারপর অ্যাপস > উপরের ডান দিকের কোণে তিনটি বিন্দুর ওপর ট্যাপ করুন> শো সিস্টেম অ্যাপ সিলেক্ট করুন> অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ সার্চ করুন > আনইন্সটল আপডেটস সিলেক্ট করুন।

দ্য ভার্জের একটি প্রতিবেদন অনুযায়ী, Google জানিয়েছে যে, “অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ-এর ফলে যে কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ক্র্যাশ করছে, সেই বিষয়ে একাধিক অভিযোগ আমরা ইতিমধ্যেই পেয়েছি, এবং সমস্যাটির সর্বজনগ্রাহ্য স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করাও শুরু করে দেওয়া হয়েছে।” বাগ মেরামতের কাজও চলছে বলে জানিয়েছে সংস্থা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।