Google Chrome-এর মাধ্যমে হ্যাক হতে পারে ফোন, এক্ষুনি আপডেট করুন

android-users-alert-update-google-chrome-immediately-to-prevent-hack-your-phone
Google Chrome ব্রাউজারের জন্য এল নতুন আপডেট

উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সর্বাধিক ব্যবহৃত ব্রাউজারগুলির মধ্যে গুগল ক্রোমের (Google Chrome) নাম সবথেকে উপরে থাকবে। পরিচালনায় সহজ, সরল, দ্রুতগতিসম্পন্ন এই ব্রাউজার অত্যন্ত দ্রুত জনপ্রিয়তা সংগ্রহ করেছে, যা অপেরা (Opera), মাইক্রোসফ্ট এজ (Microsoft Edge), ব্রেভ ব্রাউজার (Brave Browser) প্রভৃতির মতো প্রথম সারির অ্যাপ্লিকেশন প্রস্তুতকারকদের জন্য রীতিমতো শিক্ষনীয় বিষয়। তবে ব্যবহারের দিক থেকে অত্যন্ত উপযোগী হলেও গুগলের ক্রোমিয়াম ব্রাউজার যে সব ধরনের নিরাপত্তা-সমস্যার উর্ধ্বে, সেটা বলা যায় না। সম্প্রতি এই ব্রাউজারে নিরাপত্তা সংক্রান্ত কিছু ত্রুটি লক্ষ্য করা গেছে যা অসাধু হ্যাকারদের হাতে আমাদের ডিভাইসের নিয়ন্ত্রণ তুলে দিতে পারে! যদিও গুগল ক্রোম কর্তৃপক্ষ উক্ত নিরাপত্তা ইস্যুটিকে সমাধানের ব্যাপারে যথেষ্ট আশ্বাস দিয়েছে। সমস্যা থেকে পুরোপুরি মুক্তির জন্য সংস্থার পাশাপাশি ক্রোম ব্যবহারকারীদের কিছু বিষয় স্মরণে রাখতে হবে।

Google Chrome ব্রাউজারের জন্য এল নতুন আপডেট

সুরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে গুগল ক্রোম ব্রাউজারের নতুন আপডেট প্রকাশ্যে আনা হয়েছে। এই আপডেট ডাউনলোড এবং ইন্সটলের মাধ্যমে ব্রাউজার ব্যাবহারকারীরা উপরোক্ত সিকিউরিটি সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। এই আপডেট ডাউনলোড না করলে বিপদ অনিবার্য, কেননা এছাড়া ডিভাইসের নিয়ন্ত্রণ হ্যাকারদের হাতে তুলে দেওয়ার সাথে সাথেই আমরা নিজেদের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যকে অসুরক্ষিত করে ফেলবো। তাই এ ব্যাপারে সতর্ক হওয়া প্রত্যেকটি ক্রোম ব্যবহারকারীর পক্ষে অবশ্য-কর্তব্য।

সংস্থার একটি ব্লগে Google নয়া সিকিউরিটি সমস্যার প্রকৃতি সম্পর্কে ব্যাখ্যা করেছে। তাদের মতে নিরাপত্তাজনিত এই নতুন ত্রুটি খুব সহজেই ব্যবহারকারীদের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে। এক্ষেত্রে অ্যাপ প্রস্তুতকারক সংস্থা বা পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কিছুই করার থাকে না, কারণ তাদের অগোচরে রেখেই সম্পূর্ণ ব্যাপারটি ঘটতে থাকে! হ্যাকারেরা অসুরক্ষিত ডিভাইসে ক্ষতিকারক কোড প্রবেশ করিয়ে ইউজারের ডেটা লোপাট করতে পারেন। এটি একটি ‘zero-day vulnerability,’ যার সাথে যুঝতে কোম্পানী সবরকমের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তাই এখনো পর্যন্ত যারা নিজেদের ডিভাইসে ক্রোমের নতুন আপডেট ডাউনলোড করেননি, তাদের ব্যক্তিগত তথ্য স্বাভাবিকভাবেই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। নিরাপত্তাজনিত দুর্বলতাকে কাটিয়ে ডিভাইসকে যথাযথ সুরক্ষা প্রদানের জন্য ক্রোম ব্যবহারকারীদের আপাতত কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হবে। এক্ষেত্রে প্রথমেই তাদের ব্রাউজারের Settings বিকল্পে যেতে হবে। তারপর যথাক্রমে Help এবং About Google Chrome বিকল্প চয়ন করে ব্রাউজারের নতুন সংস্করণ ডাউনলোড করতে হবে। অবশ্য ব্যবহারকারী যদি ইতিমধ্যেই ক্রোমের নয়া আপডেট (ভার্সন 91.0.4472.164) ডাউনলোড করে থাকেন তবে নিরাপত্তাজনিত দুর্বলতার অনেকটাই তিনি কাটিয়ে উঠেছেন বলা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020