কোয়ালকমের কাছে হেরে গেল Apple, A14 Bionic থেকে বেশি শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮৬৫

apple-a14-bionic-vs-qualcomm-snapdragon-865-disappointing-result-of-iphone-12-pro-max

বিশ্বের জনপ্রিয় টেক কোম্পানি Apple, সদ্য লঞ্চ করেছে তাদের নতুন প্রসেসর A14 Bionic। ইতিমধ্যেই এই চিপসেটকে আমরা iPad Air 2020 তে দেখেছি। এমনকি iPhone 12 সিরিজেও এই চিপসেট ব্যবহার করা হবে। প্রতিবার অ্যাপল দাবি করে তাদের লেটেস্ট প্রসেসর বাজারে উপলব্ধ অন্যান্য প্রসেসরের থেকে শক্তিশালী। প্রতিবার সেটি বিভিন্ন বেঞ্চ মার্ক সাইট থেকে প্রমানও হয়। তবে এবার Qualcomm এর Snapdragon 865 এর কাছে হারতে হল Apple A14 Bionic কে।

জনপ্রিয় টিপ্সটার Ice Universe সম্প্রতি একটি টুইট করেছেন। যেখানে তিনি বেঞ্চমার্ক সাইট Antutu তে A14 Bionic প্রসেসর ব্যবহৃত iPhone 12 Pro Max এর স্কোর শেয়ার করেছেন। এখানে দেখা গেছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর ব্যবহৃত ফোনের স্কোরের থেকে অনেক কম পয়েন্ট পেয়েছে আইফোন ১২ প্রো ম্যাক্স।

Ice Universe এর টুইট অনুযায়ী, বেঞ্চমার্ক সাইটে আইফোন ১২ ম্যাক্স প্রো ৫৭,২৩৩ পয়েন্ট পেয়েছে। সম্ভবত এতদিনের সমস্ত আইফোনের সর্বোচ্চ স্কোর এটাই। এই ফোনটি আইওএস ১৪.১ অপারেটিং সিস্টেমে চলবে। এর সাথে থাকবে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। AnTuTu তে সিপিইউ বিভাগে iPhone 12 Max Pro এর স্কোর ১৬৭৫২৭, জিপিইউ বিভাগে ২২২০৭১ স্কোর, এমইএম বিভাগে ১০০৮০৮ স্কোর এবং ইউএক্স টেস্টিংয়ে ৮১৯২৭ স্কোর করেছে।

তবে আমরা যদি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ সিরিজ প্রসেসর ব্যবহৃত ফোনগুলির স্কোর দেখি। তাহলে সেগুলি আইফোন ১২ ম্যাক্স প্রো এর থেকে অনেক বেশি। যেমন Xiaomi Mi 10 Ultra ফোনটি স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর সহ AnTuTu তে ৬৪৬৭৩০ পয়েন্ট পেয়েছিল। আবার স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস প্রসেসরের সাথে আসা Asus ROG Phone 3 এর স্কোর ছিল ৬২৯২৪৫।

টিপ্সটার মনে করছেন, অ্যাপল আসলে চাইছে AI পারফরম্যান্সের সাথে পাওয়ার কনজাম্পশন ও হিট কমাতে। আর সেকারণেই A14 Bionic কে কমজোরি মনে হচ্ছে।