সহজেই খুঁজে পাওয়া যাবে হারানো জিনিস, লঞ্চ হল Apple AirTag ব্লুটুথ ট্র্যাকার

apple-airtag-launched-with-ultra-wideband-to-

Apple-এর চলতি বছরের প্রথম সবচেয়ে বড়ো ইভেন্ট, ‘Spring Loaded event 2021’ গতকাল অনুষ্ঠিত হয়েছে। বিশ্বব্যাপী গ্যাজেট প্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন যে কোন কোন নতুন ইলেকট্রনিক গ্যাজেটের ওপর থেকে পর্দা উন্মোচিত হতে চলেছে এই ইভেন্টে। প্রত্যাশামতোই একগুচ্ছ অত্যাধুনিক ইলেকট্রনিক গ্যাজেট লঞ্চ হয়েছে এই ইভেন্টে, যার মধ্যে অন্যতম একটি হল Ultra-Wideband (UWB) যুক্ত Apple AirTag। অ্যাপেলের এই স্মার্ট ট্র্যাকার ডিভাইসটি কিছু মাস আগে লঞ্চ হওয়া, Samsung Galaxy SmartTag কে যে জোর টক্কর দেবে তা নিঃসন্দেহে বলা যায়।

অ্যাপল এয়ারট্যাগ আল্ট্রা-ওয়াইডব্যান্ড (ইউডব্লিউবি) প্রযুক্তি সহ এসেছে, যা ডিভাইসকে আরও নিখুঁতভাবে সনাক্ত করতে পারবে। অ্যাপলের Find My app ব্যবহার করে, দ্রুত ট্যাগ করা বস্তুটি সনাক্ত করা যাবে। এদিকে iPhone 11 বা 12 সিরিজের ফোনে ফাইন্ড মাই অ্যাপ্লিকেশন ব্যবহার করলে এই এয়ারট্যাগটি কাজ করবে। স্মার্ট এবং লাইটওয়েট এই ট্র্যাকারের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এটি আইপি৬৭ রেটিং যুক্ত, অর্থাৎ জল বা ধুলো এই ডিভাইসটির ওপর কোনো প্রভাব ফেলবে না। এটিতে একটি লিথিয়াম ব্যাটারিও রয়েছে যা এক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।

এই স্মার্টট্যাগটির অপারেশন স্যামসাং-এর স্মার্টট্যাগ+ -এর অনুরূপ, এবং যখন ট্র্যাকারটি ব্লুটুথ রেঞ্জের মধ্যে থাকে, ট্যাগ করা বস্তুটি দ্রুত সনাক্ত করতে অ্যাপের মাধ্যমে একটি বিপ (beep) ধ্বনি অ্যাক্টিভেট করা যায়। অ্যাপলের স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্ট, Siri-ও ট্র্যাকারটি খুঁজে পেতে ব্যবহার করা যেতে পারে।

অ্যাপল আরও নিশ্চিত করেছে যে, যদি ট্যাগটি ব্লুটুথ রেঞ্জের বাইরে থাকে, তাহলে ডিভাইসের স্মার্ট ফিচারগুলিকে একসাথে কাজে লাগিয়ে প্রিসিশন ফাইন্ডিং টেকনিক ব্যবহার করে ট্যাগটিকে সনাক্ত করা যাবে। তবে হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ট্যাগ সনাক্ত করার ক্ষমতা বিশ্বের যে কোনও জায়গায় অ্যাপলের ফাইন্ড মাই অ্যাপের ব্যবহারকারীদের উপলব্ধতার উপর নির্ভর করবে, যেখানে ইউডব্লিউবি পরিষেবা সীমাবদ্ধ নয়। এই জাতীয় ক্ষেত্রে, এয়ারট্যাগ ইউজারের ফাইন্ড মাই অ্যাপে তার লোকেশন আপডেট করতে অন্যান্য স্মার্টফোন ব্যবহার করতে পারে।

ভারতে Apple AirTags এর দাম রাখা হয়েছে ৩,১৯০ টাকা। আবার চারটি একসঙ্গে নিলে ১০,৯০০ টাকা দাম পড়বে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন