ভারতে ট্যাবলেট বিক্রিতে Samsung কে পিছনে ফেললো Apple

Apple beats Samsung to spot second in Indian tablet market

হরেক কিসিমের স্মার্টফোন বা ল্যাপটপের ভিড়ে বাজারে তুলনামূলকভাবে জনপ্রিয়তা কমেছে ট্যাবলেটের। কিন্তু করোনা ভাইরাস বিশ্বজুড়ে মহামারী পরিস্থিতি সৃষ্টি করার পর বিগত কয়েক মাসে এই ডিভাইসের চাহিদা বেশ বেড়েছে। এমনকি এদেশে প্রিমিয়াম ট্যাবলেট কেনার প্রবণতা এতই ঊর্ধ্বমুখী যে, ভারতীয় বাজারে এই বিভাগে Samsung-কে দ্বিতীয় স্থান থেকে নিচে ঠেলে দিয়েছে Apple। রিপোর্ট অনুযায়ী, Apple, ২০২১ সালের প্রথম প্রান্তিকেই বাজারের ২৯% শেয়ার দখল করেছে।

CMR এর রিপোর্ট অনুযায়ী, গত ত্রৈমাসিকে ভারতীয় ট্যাবলেট বাজারে Samsung তৃতীয় স্থান অধিকার করেছে। অন্যদিকে জানুয়ারি থেকে মার্চ মাস অবধি সময়ে Apple iPad, ১৪০% বার্ষিক (YoY) প্রবৃদ্ধিসহ দ্বিতীয় স্থান অর্জন করেছে। এছাড়া একই সময়ে iPad 9 ডিভাইসটি ১৭% শেয়ার দখল করেছে এবং iPad Air 2020 অর্জন করেছে ৯% শেয়ার। সংস্থাটির অনুমান, Apple-এর ট্যাবলেটের চাহিদা বাড়ার পেছনে রয়েছে বর্তমান সময়ে ঘরে বসে কাজ করার প্রবণতা, গ্রাহকদের আকাঙ্ক্ষা এবং এড-টেক সেক্টরে এই ডিভাইসের উপযোগিতা বৃদ্ধি পাওয়ার মত কারণ।

সেক্ষেত্রে জানিয়ে রাখি, অন্যান্য বারের মত বছরের প্রথম প্রান্তিকেও ট্যাবলেট বিক্রিতে শীর্ষস্থান দখল করেছে Lenovo। মূলত বাজারে স্বল্প বাজেটের ট্যাবলেট সরবরাহ অব্যাহত রাখার কারণেই এই চীনা ব্র্যান্ডটির ট্যাবলেট জনসাধারণের কাছে সমাদৃত হয়েছে।

অতীতের রিপোর্ট থেকে জানা যায়, গতবছর অর্থাৎ ২০২০ সালেও ভারতীয় বাজারে সবচেয়ে বেশি ট্যাবলেট বিক্রি করেছিল Lenovo এবং এটি ৩৯% শেয়ার দখল করেছিল। ওই সময় Samsung ৩০% মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে ছিল, যেখানে মাত্র ১৭% মার্কেট শেয়ারের কারণে তৃতীয় স্থানে ছিল Apple।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন