ভারতীয় এই ছেলেকে প্রায় ৭৬ লক্ষ টাকা দিল অ্যাপল, এই পেশায় আপনি আসবেন?

ভারতের একজন ডেভেলপার অ্যাপেলের সিস্টেমের মধ্যে থাকা সমস্যা খুঁজে বের করে সম্প্রতি ৭৫.৫ লক্ষ টাকা পুরস্কার জিতে নিলেন। ওই ডেভেলপার এর নাম ভাবুক জৈন এবং তিনি অ্যাপেলের বাগ বাউন্টি প্রোগ্রামে অংশগ্রহণ করে অ্যাপেলের সিস্টেমে থাকা একটি জিরো ডে সমস্যা খুঁজে বের করেন। এই সমস্যাটি ছিল অ্যাপেলের ‘Sign in with Apple’ সিস্টেমে। আপনাকে জানিয়ে রাখি বাগ বাউন্টি প্রোগ্রাম হল, কোনো সফটওয়্যার বা অ্যাপে ত্রুটি খুঁজে বার করার জন্য কোম্পানি অর্থ দিয়ে থাকে। সম্প্রতি ভারত সরকার ও আরোগ্য সেতু অ্যাপে ত্রুটি খুঁজে বার করতে পারলে ৪ লক্ষ টাকা পৰ্যন্ত দেবে বলে ঘোষণা করেছে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

২৭ বছর বয়সী জৈন নিজের ব্লগপোস্টে জানিয়েছেন যে, এই সিস্টেম এর ব্যবহার থার্ড পার্টি অ্যাপ্লিকেশন করে এবং এর জন্য অতিরিক্ত কোন সুরক্ষা বিধি মানা হয় না। তিনি আরও জানিয়েছেন, এর সুবিধা নিয়ে হ্যাকাররা ড্রপবক্স, স্পটিফাই, এয়ারবিএনবি এবং জিফাই এর মত থার্ডপার্টি অ্যাপ্লিকেশনের লগইন করে ব্যবহারকারী সমস্ত অ্যাক্সেস নিয়ে নেয় নিজের কাছে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

কি ছিল অ্যাপল-এর সিস্টেমে –

গত বছর জুন মাসে অ্যাপেল সাইন ইন উইথ অ্যাপেল বলে একটি ফিচার নিয়ে। এই ফিচারের মাধ্যমে অ্যাপেল ব্যবহারকারীরা বিভিন্ন থার্ডপার্টি অ্যাপ্লিকেশনে লগইন করতে পারেন। তারা সেখানে নিজেদের নাম এবং ইমেইল অ্যাড্রেস জাতীয় তথ্য দিয়ে লগইন করতে পারেন।

ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশনে স্নাতক ডিগ্রিধারী দিল্লির ভাবুক জৈন একজন ফুলটাইম বাগ বাউন্টি হান্টার। তার রিপোর্টে প্রথমবারের জন্য অ্যাপলের এই সমস্যার কথা উঠে এসেছে। ভাবুক জৈন এর আগেও বিভিন্ন কোম্পানির সফটওয়্যারে ত্রুটি খুঁজে অনেক অনেক টাকা রোজগার করেছেন। এদিকে অ্যাপল এই ব্যাপারটির ব্যাপারে সন্ধান করে পেয়েছে যে, এই অ্যাকাউন্টের ব্যবহার করে এখনো পর্যন্ত কোনো রকম হ্যাক করা হয়নি। কিন্তু অ্যাপেল ইতিমধ্যেই এই সমস্যাকে ঠিক করে নিয়েছে বলে জানা গিয়েছে।

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে