Apple Pay: ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করবে আইফোনের কোম্পানি? কী জানালো অ্যাপলের সিইও

Apple Pay প্ল্যার্টফর্মে ক্রিপ্টো গ্রহণের জল্পনাকেও নাকচ করেন Tim Cook

apple-ceo-tim-cook-owns-cryptocurrency-no-plans-of-accepting-crypto-through-apple-pay

বুধবার, নিউ ইয়র্ক টাইমস ডিলবুক আয়োজিত একটি অনলাইন সম্মেলনে অ্যাপেল কোম্পানির চিফ এক্সিকউটিভ অফিসার (CEO), টিম কুক (Tim Cook) জানান, তিনি ব্যক্তিগত ভাবে একজন ক্রিপ্টো-বিনিয়োগকারী। তবে ব্যক্তিগত স্তরে ক্রিপ্টোমুদ্রার বিনিয়োগ থাকলেও, Apple যে আপাতত কোনোভাবেই ক্রিপ্টো পরিষেবার দিকে পা বাড়াচ্ছে না, এদিন বৈঠকে তাও খোলসা করেন কুক। Apple Pay প্ল্যার্টফর্মে ক্রিপ্টো গ্রহণের জল্পনাকেও নাকচ করেন তিনি। বর্তমান বাজারে বিনিয়োগ ক্ষেত্রে সর্বাপেক্ষা আলোচিত বিষয়ে মন্তব্য করে স্বাভাবিক ভাবেই খবরের শিরোনামে উঠে এসেছেন অ্যাপলের কর্মকর্তা।

অ্যাপলের স্টক ও ক্রিপ্টোকারেন্সি প্রসঙ্গে বলতে গিয়ে কুক জানান, কোম্পানি হিসেবে ক্রিপ্টো বাজারে বিনিয়োগ করার কোনো পরিকল্পনা নেই অ্যাপলের। তিনি যোগ করেন, তাঁর মনে হয় না কেউ ক্রিপ্টো বাজারে দৃষ্টি আকর্ষণের উদ্দেশ্যে অ্যাপলের স্টক কিনবে, কারণ সেক্ষেত্রে তারা অন্যান্য মাধ্যমে সরাসরি ক্রিপ্টোমুদ্রায় বিনিয়োগকেই বেছে নেবে।

তবে তাঁর মতে, পোর্টফোলিওর দিক দিকে ব্যক্তিগত স্তরে ক্রিপ্টো বিনিয়োগ যথেষ্ট যুক্তিসম্মত। যদিও তিনি কাউকে বিনিয়োগ বিষয়ে উপদেশ দিতে ইচ্ছুক নন, অনুষ্ঠান-আয়োজক, সরকিন- (Andrew Ross Sorkin) কে এমনই বার্তা অ্যাপল কর্তার।

তিনি বলেন অনেকদিন ধরেই ক্রিপ্টো কারেন্সি বিষয়টিতে তিনি উৎসাহী। এ নিয়ে যথেষ্ট গবেষণাও করছেন। অ্যাপলের ক্রিপ্টো গ্রহণ প্রসঙ্গে তিনি জানান এ সম্পর্কে কোম্পানি চিন্তাভাবনা করছে, তবে এই মুহুর্তে অ্যাপলের ক্রিপ্টো পরিষেবা চালুর জল্পনা কে কার্যত ফুঁ দিয়ে উড়িয়ে দেন কুক। NFT( নন ফাঞ্জিবল টোকেন) প্রসঙ্গে তিনি বলেন এটি ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় একটি আকর্ষণীয় অংশ।

Amazon.Com Inc. এবং EBay Inc.-র মতো কোম্পানি ভবিষ্যতে ক্রিপ্টোমুদ্রা গ্রহণ করতে ইচ্ছুক হয়েছে৷ এই বছরের শুরুতে, Tesla Inc. সংক্ষিপ্তভাবে ক্রিপ্টোকে গাড়ির জন্য অর্থপ্রদানের পদ্ধতি হিসেবে গ্রহণ করেছে। সম্প্রতি Paytm-ও ক্রিপ্টো মুদ্রা গ্রহণে সবুজ সংকেত দিয়েছে। তুলনায় অ্যাপল ক্রিপ্টোকারেন্সির জগতে বেশ কিছুটা পিছিয়ে আছে বলেই অনেকের অভিমত।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের সেপ্টেম্বরে, Apple-র ভাইস প্রেসিডেন্ট জেনিফার বেইলি (Jennifer Bailey) জানিয়েছিলেন, অ্যাপল, ডিজিটাল কারেন্সি কে দীর্ঘমেয়াদি সম্ভাবনাযুক্ত অ্যাসেট হিসেবে ভাবছে। বর্তমানে অবশ্য অ্যাপলের ক্রিপ্টো সম্পর্কে তেমন কোনো স্পষ্ট অবস্থান না থাকলেও খোদ কোম্পানির CEO -র ব্যক্তিগত স্তরে ডিজিটাল মুদ্রায় পক্ষপাতেই ভবিষ্যতের আশার আলো দেখছেন ক্রিপ্টো- প্রেমীদের একাংশ।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।