iPhone 12 সিরিজের দাম কমাতে সস্তা কম্পোনেন্ট ব্যবহার করতে পারে Apple

অ্যাপল তার সাপ্লায়ারদের ওপর ব্যয় হ্রাস করার জন্য চাপ সৃষ্টি করছে।

iPhone 12
Apple will use cheaper and less complex components for upcoming iPhone 12

বেশ কয়েকদিন ধরেই খবরের শিরোনামে রয়েছে টেক জায়ান্ট Apple, তা সে নতুন ডিভাইসের জন্যে হোক কিংবা ম্যানুফ্যাকচারিং প্রসেস ভারতে স্থানান্তরিত করার কারণেই হোক। এদিকে, আগামী অক্টোবরে বাজারে আসতে পারে সংস্থার নতুন iPhone 12 ডিভাইস। মনে করা হচ্ছে, অ্যাপল, এ বছর আইফোন ১২ সিরিজে চারটি নতুন মডেল লঞ্চ করবে – যার মধ্যে দুটি iPhone 12 -র ‘Pro’ মডেল এবং বাকি দুটি স্বল্পমূল্যের ভ্যারিয়েন্ট হতে পারে। তবে এই চারটি নতুন আইফোনই 5G সাপোর্ট সহ আসবে। ফলে অনেকেই আশংকা করছেন যে, আইফোন ১২ সিরিজের দাম আগের মডেলগুলির তুলনায় বেশি হবে।

কিন্তু সম্প্রতি একটি রিপোর্টে এই আশংকাকে উড়িয়ে দেওয়া হয়েছে। অ্যাপল স্মার্টফোন বিশেষজ্ঞ মিং-চি কুও (Ming-Chi Kuo) জানিয়েছেন, উৎপাদন ব্যয় কমাতে Apple তাদের নতুন আইফোন সিরিজে সস্তা কম্পোনেন্ট ব্যবহার করতে পারে। এর ফলে, ফোন পিছু 5G সাপোর্ট দিতে প্রায় ৮৫ ডলার (প্রায় ৬,৪০০ টাকা) এবং, মিলিমিটার-ওয়েভ টেকনোলজি যুক্ত করতে ১৩৫ ডলার (প্রায় ১০,১১০ টাকা) খরচ করতে পারে সংস্থাটি।
এমনটাও শোনা যাচ্ছে, অ্যাপল তার সাপ্লায়ারদের ওপর ব্যয় হ্রাস করার জন্য চাপ সৃষ্টি করছে। এই খরচা কমানোর চেষ্টায় স্পষ্টতই সহজ ডিজাইন হবে আইফোনের ব্যাটারির।

মনে করা হচ্ছে আইফোন ১২-র ব্যাটারিতে লেয়ার কমিয়ে iphone 11-এর তুলনায় ৪০-৫০ শতাংশ কম খরচ করা হবে। সংস্থাটি আসন্ন ডিভাইসে ব্যাটারির জন্য হার্ডবোর্ড ডিজাইন করবেনা, ফলস্বরূপ ২০২১ সালের আইফোন লাইনআপে নরম বোর্ডের ব্যাটারি ডিজাইন দেখতে পাওয়া যাবে। এইভাবে উৎপাদন ব্যয় আরো কমে যাবে, তবে ইউজারের কোনো খারাপ এক্সপিরিয়েন্স হবেনা। আসলে সংস্থার মূল লক্ষ্য হল, 5G প্রযুক্তি থাকা সত্ত্বেও আইফোন ১২ সিরিজের ডিভাইসের দাম আইফোন ১১ সিরিজের কাছাকাছি রাখা।

এখানেই শেষ নয়। মিং-চি কুও জানিয়েছেন, অ্যাপল তার AirPods 2-এর জন্য সার্কিট বোর্ড সাপ্লায়ারদের ওপর চাপ দিচ্ছে। যার ফলে চলতি বছরের শুরু থেকেই এর কম্পোনেন্ট ৩৫% সস্তায় পাওয়া যাচ্ছে। আসন্ন AirPods 3 ডিভাইস, যা আগামী বছরের প্রথম দিকে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে, সেটির দামের সাথেও একই পদক্ষেপ নেবে সংস্থাটি। এক্ষেত্রে AirPods Pro-এর মতোই, AirPods 3-তে সারফেস-মাউন্ট টেকনোলজি (SMT) বা ইন্টিগ্রেটেড সিস্টেম-ইন-প্যাকেজ (SiP) ব্যবহার করা হবে।