সবাই কে পিছনে ফেলে রোলেবল ডিসপ্লের iPhone আনছে Apple?

Apple এখন এমন একটি ফোল্ডেবল ডিসপ্লেযুক্ত আইফোনের ওপর কাজ করছে, যার ডিসপ্লে রোলেবল ওএলইডি স্ক্রিন সহ আসবে

apple-developing-a-rollable-iphone-claim-report

দিন কয়েক আগেই আমরা Apple-এর একটি বিশেষ iPhone-এর পেটেন্টের কথা আপনাদের জানিয়েছিলাম, যার চারিপাশে ডিসপ্লে থাকবে বলে ধারণা করা হচ্ছে। পেটেন্টটি সামনে আসতেই ফোল্ডেবল আইফোন সম্পর্কিত চর্চা আরও বেড়েছে। কিন্তু নতুন একটি রিপোর্টকে বিশ্বাস করলে, শুধু ফোল্ডবেল নয়, বরঞ্চ প্রিমিয়াম ডিভাইস নির্মাতা সংস্থাটি তার ফোনে আরো বিশেষ ধরণের ডিসপ্লে ব্যবহারের কথা ভাবছে। Phonearena (ফোনএরিনা)-এর এই রিপোর্ট অনুযায়ী, Apple এখন এমন একটি ফোল্ডেবল ডিসপ্লেযুক্ত আইফোনের ওপর কাজ করছে, যার ডিসপ্লে রোলেবল ওএলইডি স্ক্রিন সহ আসবে। এই ফোনটি ‘রোলেবল স্ক্রিন’ নামেই ডেভেলপ হচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ক্ষেত্রে ইতিমধ্যেই শোনা গিয়েছে যে, বড় বড় স্মার্টফোন নির্মাতা ব্র্যান্ডগুলি এই রোলেবল ডিসপ্লের ওপর কাজ করছে। প্রায় দু বছর আগে ২০১৯ সালে, Samsung, ‘রোলিং মেকানিজম’ ফিচারযুক্ত একটি ফোনের জন্য পেটেন্ট দায়ের করেছে। অন্যদিকে Oppo-র মত চীনা কোম্পানি রোলেবল ডিসপ্লেযুক্ত ফোনের উপর থেকে পর্দা সরিয়েছে। সেক্ষেত্রে Apple পরিচিত আইফোনের ধারণা ভেঙে কবে এবং কেমন ফিচার সহ এই রোলেবল ডিসপ্লের আইফোন সবার সামনে আনবে সেটাই এখন দেখার।

কেমন হবে Rollable iPhone?

ফোনএরিনা-র মতে, অ্যাপলের নতুন পেটেন্ট অ্যাপ্লিকেশনে রোলেবল আইফোনের একটি ক্রস-সেকশনের উল্লেখ রয়েছে, যার স্ক্রিন, ডিভাইসের ভেতরের রোলার অংশের চারপাশে বেন্ড হয়। এছাড়া এতে ফ্লেক্সিবিলিটি বা নমনীয়তাও দেখা যাবে, যেখানে ডিসপ্লেটি এক বা একাধিকবার বেন্ডিংয়ের সুবিধা দেবে।

Apple দায়ের করেছে একটি নতুন পেটেন্টের আবেদন

অ্যাপল এই জুনে একটি নতুন পেটেন্টের আবেদন করেছে বলে জানা গিয়েছে, যার নাম ‘ইলেকট্রনিক ডিভাইস হ্যাভিং স্লাইডিং এক্সপেন্ডেবল ডিসপ্লে’। সেক্ষেত্রে এই স্লাইডিং এক্সপেন্ডেবল ডিসপ্লে, সংস্থার রোলেবল ফোন হতে পারে বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.