আসছে Apple এর ইলেকট্রিক গাড়ি, ব্যাটারি সরবরাহকারী সংস্থাদের সাথে চলছে আলোচনা

apple-electric-car-coming-as-company-talking-with-battery-manufacturers-source

টেক জায়েন্ট অ্যাপল (Apple) টাইটান (Titan) বলে একটি প্রকল্পের অধীনে বিগত সাত বছর ধরে বৈদ্যুতিন এবং চালকবিহীন গাড়ি তৈরির কাজ করছে। নিজস্ব গাড়ি নিয়ে চলা পরীক্ষা-নিরীক্ষায় প্রগতি আসার ফলে উৎপাদনের জন্য অ্যাপল গত বছর থেকেই সরবরাহকারীর সাথে কথা বলতে থাকে, কিন্তু হবে হবে করেও কিছুই চূড়ান্ত হয়নি। এখন, সংবাদ সংস্থা রয়টার্সের দাবি অনুযায়ী, বৈদ্যুতিন গাড়ির জন্য বিশ্বের বৃহত্তম ব্যাটারি সরবরাহকারী সংস্থা সিএটিএল (CATL)-এর সাথে অ্যাপল কথাবার্তা চালাচ্ছে। এছাড়াও, বিশ্বের চতুর্থ বৃহত্তম ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিওয়াইডি (BYD)-এর সঙ্গেও অ্যাপল আলোচনারত। এই মেজর চাইনিজ কোম্পানিদ্বয়ের সাথে অ্যাপলের কথোপকথন প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

রিপোর্টে বলা হয়েছে, Apple এতদূর এগিয়ে গেছে যে টেক জায়ান্টটি ব্যাটারি কারখানা তৈরি করা শুরু করেছে। তবে কারখানা চালানোর জন্য অবশ্যই সরবরাহকারীর প্রয়োজন — টেসলা (Tesla)-র জন্য প্যানাসনিক যেমনভাবে (Panasonic) নেভাদাতে গিগাফ্যাক্টরি (Gigafactory) চালাচ্ছে।

অ্যাপল লিথিয়াম-আয়ন ফসফেট ব্যাটারি নিয়ে কাজ করছে, যা উৎপাদন করতেও খরচ কম। কারণ, লোহার পরিবর্তে এতে নিকেল এবং কোবাল্ট ব্যবহার হয়৷ উল্লেখ্য, অ্যাপল ২০২৪ সালে তার গাড়ি Apple Car-এর  উৎপাদন শুরু করবে বলে লক্ষ্য নিয়েছে।

আবার অ্যাপল তার নিজস্ব ব্যাটারি প্রযুক্তির বিকাশ করছে৷ তবে বিওয়াইডি বা সিএটিএল-এর সাথে এই সংক্রান্ত বিষয় নিয়ে কথা হয়েছে কি না, তা জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷