ড্রাইভার ছাড়া চলবে গাড়ি, স্মার্টফোনের পর ইলেকট্রিক কার আনছে Apple

apple-electric-car-without-driver-could-debut-by-2024-with-next-level-battery-tech

টেক জায়ান্ট Apple স্মার্টফোন, ল্যাপটপ ও অডিও প্রোডাক্টের পর এবার যাত্রিবাহী বৈদ্যুতিন গাড়ি তৈরির মাধ্যমে অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে প্রবেশ করতে চলেছে। তবে এটি কোনো সাধারণ গাড়ি হবে না। সংবাদসংস্থা Reuters-এর প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপেলের গাড়ি চলবে সেল্ফ ড্রাইভিং প্রযুক্তিতে। অর্থাৎ এই গাড়ি চালানোর জন্য ড্রাইভারের প্রয়োজন পড়বে না। গাড়িতে অ্যাপেল তার নিজস্ব যুগান্তকারী ব্যাটারি টেকনোলজি অর্ন্তভুক্ত করতে পারে। মার্কিন বহুজাগতিক সংস্থাটি ২০২৪ সালেই বৈদ্যুতিন প্যাসেঞ্জার গাড়ি লঞ্চ করার জন্য পরিকল্পনা নিচ্ছে বলে ওই রিপোর্ট থেকে জানা গেছে।

অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে পা রাখার প্রথম পদক্ষেপ হিসেবে অ্যাপেল ২০১৪ সালে “Titan” কোডনেমের এক ইলেকট্রিক কার প্রোজেক্ট শুরু করেছিল। সম্ভাব্য পণ্য হিসেবে পরিকল্পনা রূপায়ণের জন্য Apple এই প্রোজেক্টের অধীনে স্ব-ড্রাইভিং সর্ম্পকিত হার্ডওয়্যার, সফটওয়্যার ও পরিষেবার ওপর কাজ করে আসছে।

Apple-এর এই প্রোজেক্টের সাথে প্রত্যক্ষভাবে জড়িত একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, Apple তার গাড়ির জন্য এমন একটি ব্যাটারি আনতে চলেছে যা ব্যাটারির ব্যয়কে হ্রাস করার পাশাপাশি গাড়ির ড্রাইভিং রেঞ্জকেও উল্লেখযোগ্য পরিমানে প্রসারিত করবে। গাড়ির ব্যাটারি হিসেবে, Apple একটি অনন্য “মনো সেল” ডিজাইন ব্যবহার করার চিন্তাভাবনা করছে। এলএফপি বা লিথিয়াম আয়রন ফসফেট নামক ব্যাটারির জন্য একটি রসায়নও Apple পরীক্ষা করে দেখছে, যার অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা অপেক্ষাকৃত কম। তাই বিভিন্ন ধরনের লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় এটি অনেক বেশী নিরাপদ হবে।

Apple বর্তমানে lidar (Light Dectection & Ranging) সেন্সর সরবরাহকারীদের সাথে আলোচনারত বলে শোনা যাচ্ছে। এই lidar সেন্সরগুলি গাড়িকে তার চারপাশের রিয়েল টাইম, নির্ভুল থ্রি-ডি ভিউ প্রোভাইড করবে। এটি গাড়িকে একাধিক স্বায়ত্তশাসিত কার্য সম্পাদন করতেও সহায়তা করবে৷ Apple অবশ্য নিজস্ব lidar সেন্সর এবং এই সর্ম্পকিত প্রযুক্তিও ডেভলপ করছে।

তবে এটি এখনও স্পষ্ট হয় নি, অ্যাপেল-ব্রান্ডেড গাড়ি অ্যাসেম্বেল কে করবে। হয়তো গাড়ির সফটওয়্যার বিভাগটি অ্যাপেল নিজে তদারকি করবে এবং ট্র্যাডিশানাল কোনো অটোমেকারের তৈরি গাড়িতে Apple তার প্রযুক্তি জুড়ে দেবে৷ তবে মহামারী জনিত বিলম্বগুলির কারণে Apple তার গাড়ির প্রোডাকশান ২০২৫ সাল বা তারও পরে শুরু করতে পারে বলে জানা গেছে।