ফোনের চারিপাশে থাকবে ডিসপ্লে, ফোল্ডিং iPhone নিয়ে নয়া ভাবনা Apple-এর

Apple, ট্রেডমার্ক অফিস USPTO-এর কাছে 'ইলেকট্রনিক ডিভাইস উইথ র‌্যাপ অ্যারাউন্ড ডিসপ্লে' নামক একটি পেটেন্ট দায়ের করেছে

apple-files-new-patent-for-foldable-iphone-named-electronic-device-with-wrap-around-display

বর্তমান সময়ে বিভিন্ন বড় অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্র্যান্ডই ফোল্ডেবল হ্যান্ডসেট আনার ক্ষেত্রে জোর দিয়েছে। কিন্তু দীর্ঘসময় ধরে এই বিশেষ ডিজাইনের আইফোন সম্পর্কে চর্চা চললেও, প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple (অ্যাপল) ঠিক কবে বা কী বৈশিষ্ট্যসহ ফোল্ডেবল আইফোন লঞ্চ করবে – সে বিষয়ে এতদিন কোনো জোরালো তথ্য মেলেনি। তবে হালফিলে এই বিষয়ে সবার কৌতুহল মেটার পথ প্রশস্ত হচ্ছে বলে মনে হচ্ছে। আসলে আগামী বছরের iPhone 14 মডেল সম্পর্কে কথা বলতে গিয়ে বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, Apple ২০২৩-২৪ সালে ফোল্ডেবল ডিভাইস সেগমেন্টে প্রবেশ করতে পারে। আবার খুব সম্প্রতি, এই মার্কিনি সংস্থার ভবিষ্যত আইফোনের একটি ডিসপ্লে পরিকল্পনা সামনে এসেছে যাতে ফোল্ডেবল আইফোন সম্পর্কিত জল্পনা আরো মাত্রা পেতে পারে!

নতুন কী জানা গিয়েছে ফোল্ডেবল Apple iPhone-এর ব্যাপারে?

AppleInsider-এর রিপোর্ট অনুযায়ী, Apple, ট্রেডমার্ক অফিস USPTO-এর কাছে ‘ইলেকট্রনিক ডিভাইস উইথ র‌্যাপ (wrap) অ্যারাউন্ড ডিসপ্লে’ নামক একটি পেটেন্ট দায়ের করেছে। এটি, সংস্থা কর্তৃক দায়ের করা অ্যারাউন্ড ডিসপ্লে সম্বন্ধিত প্রথম পেটেন্ট না হলেও এর সারসংক্ষেপ দেখে মনে হচ্ছে, কনজিউমার ইলেকট্রনিক্স কোম্পানিটি একটি ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) হাউজিং এবং ফ্লেক্সিবল ডিসপ্লের ওপর কাজ করার পরিকল্পনা নিয়েছে, যেখানে ডিভাইসের চারিদিকে ডিসপ্লে থাকবে।

কারণ পেটেন্টটি নির্দেশ করে যে, এতে দ্বিতীয় ফ্লেক্সিবল ডিসপ্লে অন্তর্ভুক্ত থাকতে পারে (ব্যাক প্যানেলের জন্য)। আর ওই ডিসপ্লে, ভিজিবল কন্টেন্ট উপস্থাপনের কাজ করবে।

এদিকে এই বিষয়ে আরেকটি এমবডিমেন্টে মাল্টি-ডিসপ্লে পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইসের অ্যাসেম্বলির পদ্ধতি বর্ণিত হয়েছে; ফলে এর ক্রিয়াকলাপ সম্পর্কেও সামান্য ধারণা মিলেছে। এমবডিমেন্ট অনুযায়ী, ট্রান্সপারেন্ট ক্লোসারের জন্য ডিসপ্লেটি নির্দিষ্ট ফ্লেক্সিবল আকারে পৌঁছে যাবে। আবার নির্দিষ্ট অপশনের জন্য এটি পুনরায় নিজের আসল আকৃতিতে ফেরত আসবে। সোজা ভাষায় বললে, আলোচ্য আইফোনটি রোটেটিং ডিসপ্লে ফিচারসহ আসবে বলে মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.