ফুঁ দিলেই চলবে Apple Watch বা iPhone!অত্যাধুনিক প্রযুক্তি আনছে Apple

apple-files-patent-let-users-control-apple-watch-by-blowing-on-it

স্মার্টওয়াচের বাজারে দীর্ঘ সময় ধরেই একাধিকাপত্য করে চলেছে Apple Watch। কারণ, Apple-এর এই বিশেষ আধুনিক হাতঘড়িগুলিতে সাধারণ স্মার্টওয়াচের যাবতীয় ফিচারের পাশাপাশি প্রচুর উন্নত এবং আধুনিক প্রযুক্তি অন্তর্নিহিত রয়েছে যা বহুবার ইউজারের জীবন বাঁচাতেও ব্যাপকভাবে সাহায্য করেছে বলে জানা গেছে। তবে এবার প্রযুক্তির কেরামতি প্রদর্শনের চরম শিখরে পৌঁছোতে Apple তার স্মার্টওয়াচগুলিতে এমন একটি ফিচার আনার কথা ভাবছে যা এর আগে অন্য কোনো ব্র্যান্ড কাজে করা তো দূরের কথা, কখনও হয়তো ভাবতেও পারেনি! আসলে টাচ, ভয়েস কন্ট্রোলের পর এবার Apple Watch-এ আসতে চলেছে ‘ব্লো’ কন্ট্রোল (Blow Control) যার সাহায্যে কেবলমাত্র ফুঁ দিয়েই চালানো যাবে এই স্মার্টওয়াচটি। তবে শুধু Apple Watch-এই নয়, iPhone, iPad জাতীয় অন্যান্য Apple ডিভাইসেও এই ফিচারটি উপলব্ধ হবে বলে শোনা যাচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, এই ফিচারটি আনার জন্য এই কার্পেটিনো-জায়ান্টটি একটি পেটেন্ট দাখিল করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস দ্বারা প্রকাশিত হয়েছে। এদিকে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, এই ফিচারটি ভবিষ্যতে ব্র্যান্ডের প্রায় অধিকাংশ ডিভাইসে যুক্ত হবে। তবে এর জন্য, গ্রাহকদের বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

উক্ত পেটেন্ট অ্যাপ্লিকেশনটির কথা বললে, অ্যাপল (Apple) এতে বিস্তারিতভাবে উল্লেখ করেছে যে, তারা একটি নতুন ফিচার নিয়ে আসার কথা ভাবছে যেখানে কোনো ফিজিক্যাল টাচ ছাড়াই কেবলমাত্র ফুঁ দিয়ে কোনো ইলেকট্রনিক ডিভাইসকে চালানো যাবে। কিন্তু এর জন্য একটি নির্দিষ্ট পদ্ধতিতে ইউজারকে ফুঁ দিতে হবে যাতে ডিভাইসটি তার নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করতে পারে বা বিভিন্ন মোডে স্যুইচ করতে পারে। সাধারণত কোনো পোর্টেবল ডিভাইস ব্যবহার করার জন্য ইউজারকে তার দুটি হাত ব্যবহার করতে হয় – একটি হাত ডিভাইসটিকে ধরে রাখা বা সেটি পরার (উইয়ারেবল ডিভাইসের ক্ষেত্রে) জন্য এবং অন্য হাত দিয়ে ডিভাইসটিকে নিয়ন্ত্রণ করা বা ইনপুট অপশনগুলি পরিচালনার জন্য। সেক্ষেত্রে কোনো কারণে ইউজার যদি তার দুটি হাত ডিভাইসটিকে চালানোর জন্য ব্যবহার করতে সক্ষম না হন, তাহলে ওই ডিভাইসটি ইউজারের কোনো কাজেই আসবে না।

যেমন, আপনার যদি দুটো হাতই কোনো কাজে ব্যস্ত থাকে এবং সেই মুহূর্তে আপনার কোনো ফোন আসে, তাহলে আপনার পক্ষে সেই ফোনটি রিসিভ করা সম্ভব হবে না; এমনকি Apple Watch-এর মাধ্যমেও না। কিন্তু উক্ত নতুন ফিচার যদি বাজারে এসে যায় তাহলে আপনি খুব সহজেই ফুঁ দিয়ে ফোনটি রিসিভ করতে পারবেন। শুধু তাই নয়, এই ফিচারটির সাহায্যে শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও যে কোনো মানুষ একটি ইলেকট্রনিক ডিভাইস খুব সহজেই ব্যবহার করতে সক্ষম হবে।

অতএব, সত্যিই যদি এমন একটি ফিচার লঞ্চ হয়, তাহলে Apple যে প্রযুক্তি দুনিয়ায় একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে, সে কথা নিঃসন্দেহে বলা যায়। এক্ষেত্রে সংস্থাটি বিশেষ কিছু সেন্সর ব্যবহার করে ফিচারটি আনতে পারে বলে পেটেন্টে দাবি করা হয়েছে। তবে এই প্রসঙ্গে একটি গুরুত্বপূর্ণ কথা জানিয়ে রাখি যে, সংস্থাটি এর আগেও বহু পেটেন্ট দাখিল করেছিল, কিন্তু সেগুলির মধ্যে অনেকগুলিই এখনো বাস্তবে রূপান্তরিত হয়নি। তবে আশা যায়, এই ‘ব্লো’ কন্ট্রোল ফিচারটি খুব শীঘ্রই বাস্তবে উপলব্ধ হবে এবং আমরা এই অবিশ্বাস্য ঘটনাটির চাক্ষুষ সাক্ষী হতে পারব।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।