নিজের সাথে ঘরকেও করে তুলুন স্মার্ট, লঞ্চ হল Apple HomePod Mini

apple-homepod-mini-launched-in-india-top-features-and-price

বিশ্বের জনপ্রিয় টেক কোম্পানি Apple গত রাতে একটি ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ করেছে বহু প্রতীক্ষিত iPhone 12 সিরিজের চারটি নতুন আইফোন। তবে শুধু আইফোন নয়, ওই ইভেন্টে জনপ্রিয় মার্কিনি ব্র্যান্ডটি তার HomePod ডিভাইসের একটি নতুন সংস্করণও লঞ্চ করেছে। HomePod Mini নামের এই নতুন ডিভাইসটির উচ্চতা মাত্র ৩.৩-ইঞ্চি, এবং এতে একটি কমপ্যাক্ট স্মার্ট স্পিকার রয়েছে। তবে HomePod Mini-র আরো কয়েকটি বিশেষ ফিচার রয়েছে যা ইউজারদের সেরা পারফরম্যান্স প্রদান করতে পারে। এখন আসুন এই ফিচারগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

সিরি ইন্টিগ্রেশন

এই নতুন অ্যাপল ডিভাইসে স্মার্ট অভিজ্ঞতার জন্য রয়েছে Siri ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সফ্টওয়্যার। ইউজাররা এটির সাহায্যে টেক্সট, ক্যালেন্ডার অ্যাপয়েন্টমেন্ট নোট এবং রিমাইন্ডারগুলি অ্যাক্সেস করতে পারবেন। এছাড়া এটির সাহায্যে ফোন কল রিসিভ করা বা কাউকে ফোন করা যাবে। এটি ইউজারদের পছন্দের মিউজিক এবং পডকাস্টগুলি উপস্থাপন করতেও সক্ষম। এছাড়া ইউজাররা, সিরি-র সাহায্যে সংবাদ, আবহাওয়া, ট্র্যাফিক ইত্যাদি আপডেট শুনতে পারবেন। শুধু তাই নয়, ইউজাররা তাদের আইফোন এবং আইপ্যাডে তৈরি সিরি শর্টকাট বা কাস্টম কম্যান্ডগুলি হোমপড মিনিতে অ্যাক্সেস করতে পারবেন।

নতুন ইন্টারকম সিস্টেম এবং স্মার্ট হোম কন্ট্রোল ফিচার

এই নতুন হোমপড মিনি ডিভাইসে একটি ইন্টারকম সিস্টেম সরবরাহ করছে অ্যাপল, যা ইউজারদের পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করতে সহায়তা করবে। আসলে এটি বাড়ির অন্য হোমপড ডিভাইসে একটি ইন্টারকম মেসেজ পাঠাতে পারে। সেই ডিভাইসটি বাড়ির যেকোনো জায়গায় থাক, সেটির স্পিকারে স্বয়ংক্রিয়ভাবে মেসেজ বাজবে। শুধু তাই নয়, হোমপড মিনি, ইউজারকে তার স্মার্ট হোম ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতেও সহায়তা করবে, ফলে এটির সাহায্যে ঘরের লাইট বন্ধ করতে, দরজা লক করতে বা এসির তাপমাত্রা পরিবর্তন করতে পারবেন।

গোপনীয়তা এবং সুরক্ষা

অ্যাপলের দাবি, ইউজাররা ‘Hey Siri’ বলে কোনো কম্যান্ড দিলে তবেই ডিভাইসটি অ্যাপল সার্ভারগুলিতে তথ্য প্রেরণ করবে বা ইউজারের কথা শোনার চেষ্টা করবে। এটি ইউজারের অন্যান্য অ্যাপল ডিভাইসের সাথে ইন্টারকানেক্টেড থাকবে, তবে এতে ইউজারের ব্যক্তিগত তথ্য সম্পূর্ন সুরক্ষিত থাকবে। এতে একটি ‘ফাইন্ড মাই’ অ্যাপ্লিকেশনও দেওয়া হয়েছে, যার ফলে ইউজাররা সহজেই তাদের আইফোন, আইপড টাচ, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ইত্যাদি অন্যান্য ডিভাইস সন্ধান করতে পারবেন।

সাউন্ড কোয়ালিটি

হোমপড মিনি ডিভাইসটিতে অ্যাপলের নিজস্ব S5 চিপ রয়েছে, যা সাউন্ড অপ্টিমাইজ করতে, ডাইনামিক রেঞ্জ অ্যাডজাস্ট করতে বা রিয়েল টাইম ড্রাইভার এবং প্যাসিভ রেডিয়েটারগুলি নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়া এই ডিভাইসটিতে তিনটি মাইক্রোফোন অ্যারে রয়েছে এবং এর ৩৬০ ডিগ্রি সাউন্ড সিস্টেম দারুণ আউটপুট সরবরাহ করে।

অন্যান্য ফিচার

হোমপড মিনি ডিভাইসটি কানেক্টিভিটির জন্য ব্লুটুথ ৫.০ সফ্টওয়্যার ব্যবহার করে। সংস্থার দাবি, এই ডিভাইসে বিশেষ কম্পোনেন্ট এবং সফ্টওয়্যার ব্যবহার করা হয়েছে যা ৯৯% পুনর্ব্যবহারযোগ্য এবং পরিবেশ বান্ধব।

Apple HomePod ডিভাইসের দাম এবং লভ্যতা

এই ডিভাইসটি অ্যাপলের নিজস্ব ওয়েবসাইট এবং অ্যাপলের রিসেলারদের মাধ্যমে কেনা যাবে, দাম পড়বে ৯,৯৯০ টাকা। এটি সাদা এবং স্পেস গ্রে কালারে পাওয়া যাবে। আগ্রহীরা আগামী ৬ই নভেম্বর থেকে এটি প্রি-অর্ডার করতে পারেন এবং এটি ১৬ই নভেম্বর থেকে এটি কেনার জন্য উপলব্ধ হবে।