মাস্ক পড়েও আনলক করা যাবে iPhone, নতুন উপায় নিয়ে হাজির Apple

apple-ios-14-5-beta-update-allows-unlock-iphones-wearing-a-mask.jpg

বাজারে কোভিড ভ্যাকসিন এসে যাওয়ার ফলে অতিমারীর ভয় এখন অনেকটাই কম। তবু সাবধানের মার নেই, কেননা যে কোন মুহূর্তে বিপর্যয় আবারও নেমে আসতে পারে। তাই ‘নিউ নর্ম্যাল’ এর দিনগুলিতেও আমাদের মুখে হরেক কিসিমের মাস্ক। এতে সচেতনতার যতই ছোঁয়া থাকুক, সর্বক্ষণ মাস্ক প’রে থাকাটা অনেকক্ষেত্রেই যথেষ্ট অস্বস্তিকর। তাছাড়া এই যন্ত্রনির্ভর যুগে মাস্ক যন্ত্রীর পাশাপাশি যন্ত্রের যন্ত্রণাও বাড়িয়ে তুলছে! যেমন আইফোন ব্যবহারকারীদের কথাই ধরা যাক – মাস্ক পরিহিত অবস্থায় ফোন আনলক করতে গিয়ে এদের প্রায়শই অসুবিধায় পড়তে হচ্ছে; কারণ এক্ষেত্রে ফেস-আইডির (FaceID) মাধ্যমে ইউজারের ফেস ডিটেকশন সম্ভব না হওয়ায় ফোন আনলক করা যাচ্ছেনা। অসংখ্য আইফোন ব্যবহারকারী এ বিষয়ে বারবার অভিযোগ জানিয়েছেন। তবে তাদের চিন্তার দিন বোধহয় শেষ হতে চলেছে, কেননা অ্যাপল (Apple) তাদের নতুন আইওস (iOS) আপডেটে এই সমস্যা থেকে মুক্তির একটা উপায় বের করে ফেলেছে। চলুন ব্যাপারটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

অ্যাপলের নতুন আইওএস ১৪.৫ ভার্সনটি (iOS 14.5) কে আপাতত বেটা ১ আপডেট হিসেবে রোল-আউট করা হয়েছে। এই বেটা ভার্সনে ফেস-আইডির সাহায্যে মাস্ক পরা অবস্থাতেও আইফোন আনলক করা সম্ভব। তবে এজন্য প্রয়োজন একটি আপডেটেড (ওয়াচওএস ৭.৪ সমন্বিত) অ্যাপল ওয়াচ (Apple Watch)।

অ্যাপল ওয়াচ ব্যবহার করে কিভাবে আইফোন আনলক করতে হবে সেই বিষয়টি 9to5Mac -এর প্রতিবেদনে আলোচনা করা হয়েছে। এজন্য আইফোন ব্যবহারকারীকে তার ডিভাইসে অ্যাপল ওয়াচ আনলকিং ফিচার সক্রিয় করতে হবে। ফিচারটি সক্রিয় করার জন্য আইফোনের সেটিংসে ক্লিক করে ফেস-আইডি ও পাসকোড (FaceID & Passcode) বিকল্পে যেতে হবে। এরপর টগল ফ্লিপ করলেই অ্যাপল ওয়াচের মাধ্যমে ইউজার তার আইফোনটিকে আনলক করতে পারবেন। এক্ষেত্রে প্রত্যেকবার আনলকের সময় ইউজার অ্যাপল ওয়াচে তার নোটিফিকেশন পেয়ে যাবেন। তবে অ্যাপল ওয়াচের মাধ্যমে আইফোন আনলক করতে না চাইলে ইউজার অ্যাপল ওয়াচ রিস্ট ডিটেকশন ফিচারটিকে নিষ্ক্রিয় করে রাখতে পারেন। প্রসঙ্গত জানিয়ে রাখি, ম্যাক (Mac) ব্যবহারকারীরা অ্যাপল ওয়াচের মাধ্যমে আগে থেকেই নিজেদের কম্পিউটার আনলক করতে পারেন।

উল্লেখ্য, সম্প্রতি Apple তাদের আইওএস ও আইপ্যাড ওএস (iPad OS) ১৪.৪ ভার্সনটিকে রোল-আউট করা শুরু করেছে। ফলে এখন থেকে আইওএস ১৪.৪ ব্যবহারকারীরা ক্যামেরার মাধ্যমে আরো ক্ষুদ্রাকৃতি কিউআর কোডগুলিকে (QR code) স্ক্যান করতে সক্ষম হবেন।

এছাড়াও অ্যাপলের নতুন আইওএস আপডেটে কিছু বাগ ফিক্সের ব্যাপারেও মনোযোগ দেওয়া হয়েছে। এর ফলে আইফোন ১২ প্রো’র মাধ্যমে এইচডিআর ছবি গ্রহণের সময় ইউজার ইমেজ আর্টিফ্যাক্টের ব্যবহার করতে পারবেন। তবে আপডেটের পরেও ফিটনেস উইজেটে বেশ কিছু সমস্যা রয়েছে। তবে কি-বোর্ড ব্যবহারের সময় যে বাগ সমস্যাগুলি সক্রিয় ছিলো, নতুন আপডেটে তা অনেকটাই দূরীভূত হয়েছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন