এবার মোবাইল থেকেই লক, আনলক করা যাবে গাড়ি, অনেক চমকের সাথে এসেছে iOS-14

হয়তো আমরা কখনও ভাবতেও পারিনি যে কোনোদিন ফোনের সাহায্যে গাড়ি নিয়ন্ত্রণ সম্ভব। কিন্তু এবার সেই অসম্ভবকে সম্ভব করে দিল আমেরিকার টেক জায়েন্ট Apple। কোম্পানির তরফে তাদের বাৎসরিক ডেভেলপার ইভেন্ট, WWDC তে ঘোষণা করা হয়েছে যে এবার ফোন থেকে লক, আনলক করা যাবে সাধের BMW গাড়ি এর জন্য কোম্পানি BMW-এর সাথে জোট বেঁধেছে। খুব শীঘ্রই অ্যাপল তার iOS-14 অপারেটিং সিস্টেমে “CarKey” নামে একটি ফিচার আনতে চলেছে। অর্থাৎ এবার থেকে কিছু অন্যান্য বৈশিষ্ট্য সমেত ফোনে একটি ডিজিটাল চাবি থাকবে যা গাড়ী খুলতে সহায়তা করবে। মনে করা হচ্ছে, ২০২১ সালে BMW 5 সিরিজের প্রথম গাড়িতেই এই ফিচারটি দেখা যেতে পারে।

এই ফিচারের মূল বিশেষত্ব হল ব্যবহারকারী ফোনটিকে গাড়ির চাবি হিসাবে ব্যবহার করতে পারবে। ব্যবহারকারী স্মার্টফোন ট্রেতে তাঁর আইফোন থেকে গাড়ি আনলক করতে এবং ইঞ্জিন চালু করতে পারবেন। ডিজিটাল চাবিটি BMW স্মার্টফোন অ্যাপের মাধ্যমে কনফিগার করা যযাবে এবং সেটি পাঁচজন বন্ধুর সাথে শেয়ার করা যাবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে গাড়ির টপ স্পিড, রেডিও সাউন্ড, ইঞ্জিন পাওয়ার নিয়ন্ত্রণ করা যাবে। 

এই ডিজিটাল চাবিটি অ্যাপল ওয়ালেটের মাধ্যমে এবং গাড়ির ভেতর থেকেও অ্যাক্সেস করা যাবে। এমনকি এটি অ্যাপল ওয়াচেও সাপোর্ট করবে। শুধু তাই নয়, কম ব্যাটারির কারণে যদি ফোনটি বন্ধ হয়ে যায়, তার জন্যে এটিতে পাঁচ ঘন্টা পর্যন্ত পাওয়ার রিজার্ভ রয়েছে, যাতে ডিজিটাল কী কাজ চালিয়ে যেতে পারে। 

অ্যাপল এবং বিএমডাব্লিউ, এই ডিজিটাল চাবি তৈরিতে আল্ট্রাওয়াইডব্যান্ড প্রযুক্তি ব্যবহার করছে, এবং এটি আগামী বছরের মধ্যে প্রস্তুত হয়ে যাবে এমনটাই মনে করা হচ্ছে। এই আল্ট্রাওয়াইডব্যান্ড প্রযুক্তির সাহায্যে ব্যবহারকারী, পকেট বা ব্যাগ থেকে তাঁর আইফোনটি বের না করলেও গাড়ী আনলক করতে পারবেন। 

BMW সংস্থা জানিয়েছে এই আইফোনের ডিজিটাল চাবি ৪৫টি দেশে উপলব্ধ করা হবে, এবং এবছরের ১লা জুলাইয়ের পর তৈরি সিরিজ-১, সিরিজ-২, সিরিজ-৩, সিরিজ-৪, সিরিজ-৫, সিরিজ-৬, সিরিজ-৮, এবং এক্স৫, এক্স৬, এক্স৫৭, এক্স৫এম, এক্স৬এম এবং জেড৪ এর মতো অনেক গাড়িতে পাওয়া যাবে।