Apple লঞ্চ করলো iPad Air, iPad ও Watch Series 6, জানুন দাম ও ফিচার

apple-ipad-air-ipad-watch-series-6-watch-se-launched-price-specifications

টেক কোম্পানি Apple গতকাল আয়োজন করেছিল ‘টাইম ফ্লাইস’ ইভেন্ট। আর এই ইভেন্টেই কোম্পানি একাধিক ডিভাইস বাজারে এনেছে। এর মধ্যে আছে- iPad Air, iPad (অষ্টম জেনারেশন), Watch Series 6 এবং Watch SE। প্রোডাক্টগুলি লঞ্চের পাশাপাশি Apple ভারতে এদের দামও জানিয়েছে। আগের পোস্টেই আমরা Apple Watch SE এর বিষয়ে জানিয়েছি। আসুন বাকি প্রোডাক্টগুলির স্পেসিফিকেশন ও দাম জেনে নিই।

Apple iPad Air

Apple-এর নতুন A14 বায়োনিক প্রসেসর সহ এসেছে এই নতুন আইপ্যাড এয়ার। এতে রয়েছে ১০.৯ ইঞ্চি (২৩৬০×১৬৪০) লিকুইড রেটিনা এলসিডি। টাচ আইডি এখন উপরে স্থানান্তরিত হয়েছে এবং পাওয়ার বাটনের সঙ্গেই তা সংযুক্ত। এছাড়া এতে রয়েছে টাইপ সি চার্জিং সিষ্টেম। এই নতুন আইপ্যাড এয়ার অক্টোবর থেকে Apple-এর অথরাইজড্ বিক্রেতাদের কাছে পাওয়া যাবে। iPad Air এর ওয়াই-ফাই মডেলগুলি ৫৪,৯০০ টাকা এবং ওয়াই-ফাই প্লাস সেলুলার মডেলগুলি ৬৬,৯০০ টাকা থেকে পাওয়া যাবে। নতুন আইপ্যাড পাওয়া যাবে ৬৪ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজের সাথে, এছাড়াও মোট পাঁচটি রঙে এই আইপ্যাড পাওয়া যাবে- সিলভার, স্পেস গ্ৰে, রোজ গোল্ড, গ্রীন এবং স্কাই ব্লু।

Apple 8th Gen iPad

নতুন অষ্টম জেনারেশন আইপ্যাডে আছে ১০.২ ইঞ্চি রেটিনা ডিসপ্লে এবং Apple-এর A14 বায়োনিক চিপ। এই প্রসেসর ৪০ শতাংশ দ্রুততা প্রদান করবে। এতে Apple কিবোর্ড এবং Apple পেনসিল সাপোর্টও আছে। এর ওয়াই-ফাই মডেলটির দাম ২৯,৯০০ টাকা এবং ওয়াই-ফাই প্লাস সেলুলার মডেলটির দাম ৪১,৯০০ টাকা থেকে শুরু। আবার Apple পেনসিলের দাম ৮,৫০০ টাকা এবং ম্যাজিক কিবোর্ডের দাম ১৩,৯০০ টাকা।

Apple Watch Series 6

নতুন অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এ রয়েছে A-13 বায়োনিকের উপর ভিত্তি করে Apple-এর নতুন ষষ্ঠ জেনারেশন চিপ। এতে রয়েছে একদম নতুন সব ঘড়ির ডিজাইন। নতুন ঘড়ির ব্যান্ডটি ‘সোলো লুপ’ নামে পরিচিত এবং এগুলি স্ট্রেচেবল। শুধু তাই নয়, নতুন এই ঘড়ির মধ্যে আছে রক্তে অক্সিজেনের পরিমাণ মাপার সেন্সর। করোনা পরিস্থিতিতে এই নতুন সেন্সর নিঃসন্দেহে সুবিধাজনক হবে। এই ঘড়ির জিপিএসযুক্ত মডেলের দাম হবে ৪০,৯৯০ টাকা এবং জিপিএস ও সেলুলারযুক্ত মডেলের দাম হবে ৪৯,৯৯০ টাকা।

Apple এর পরিষেবা

Apple এই ইভেন্টে এক গুচ্ছ নতুন পরিষেবার কথাও জানিয়েছে। নতুন  Apple One service এর মধ্যে Apple-এর সমস্ত পরিষেবাকে এক ছাতার তলায় নিয়ে আসা হয়েছে। এই পরিষেবাগুলির মধ্যে আছে রয়েছে Apple Music, Apple TV+, Apple News +, Apple Fitness +, Apple Arcade এবং iCloud।

অ্যাপল ওয়ানের মাসিক প্ল্যানের দাম হবে ১৯৫ টাকা, যার মধ্যে থাকবে ৫০ জিবি আইক্লাউড স্টোরেজ। ফ্যামিলি প্ল্যানে ৩৬৫ টাকায় থাকবে ২০০ জিবি স্টোরেজ। প্রিমিয়াম প্ল্যানে থাকবে ২টিবি আইক্লাউড স্টোরেজ।

নতুন অ্যাপল ফিটনেস প্লাস সাবস্ক্রিপশনে থাকবে Apple-এর ট্রেনারদের ফিটনেস ভিডিও, যেগুলি আপনাকে আপনার ফিটনেসের লক্ষ্য অর্জন করতে সাহায্য করবে। Apple ফিটনেসের সাথে Apple মিউজিকও সংযুক্ত থাকবে। নতুন Apple ওয়াচের ক্রেতারা তিন মাসের জন্য Apple ফিটনেস এবং পরিষেবার সাবস্ক্রিপশন পাবেন।

নতুন ফ্যামিলি সেটআপ ফিচারের ফলে Apple ওয়াচ থেকে আপনার পরিবারের অন্য কারো আইফোন না থাকলেও আপনি পরিবারের সাথে সংযুক্ত থাকতে পারবেন।

Apple আরও জানিয়েছে নতুন iOS 14, tvOS 14, WatchOS 7 এবং iPad OS 14 আগামি কাল থেকে বাজারে উপলব্ধ হবে এবং নতুন প্রোডাক্টগুলি এই নতুন ভার্সনসহ পাঠানো হবে।