চীনের বদলে ভারতে তৈরী হবে Apple iPad, MacBook, কাজ পাবে প্রায় ৫৫,০০০ ভারতীয়

apple-ipad-and-macbook-will-be-made-in-india-instead-of-china-create-55000-local-jobs

চীনের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রায় গোটা বিশ্ব। এবার টেক জায়ান্ট Apple-এর কন্ট্র্যাক্ট ম্যানুফ্যাকচাররাও তাদের সমস্ত সুবিধা বা কার্যক্রম চীন থেকে ভারতে স্থানান্তরিত করার বিষয়ে ভাবনা চিন্তা করছে। আর এমনটা যদি হয় তবে সংস্থার পাশাপাশি দেশের সাধারণ মানুষও উপকৃত হবে।

বেশ কয়েকদিন আগেই আমরা জানতে পেরেছিলাম, অ্যাপল, চেন্নাইয়ের প্ল্যান্টে iPhone 11 তৈরির কাজ শুরু করতে চলেছে। ইতিমধ্যেই Apple এদেশে iPhone 6s, iPhone 7 এবং iPhone XR-এর মত ফোনগুলি তৈরি করে । সূত্রের খবর, এবার অ্যাপলের এক প্রধান কন্ট্র্যাক্ট ম্যানুফ্যাকচারার তাদের ৬টি প্রোডাকশন লাইন চীন থেকে ভারতে নিয়ে আসতে চলেছে। এবং তারা লক্ষ্যমাত্রা রেখেছে প্রায় ৫ বিলিয়ন ডলারের আইফোন বিদেশে রফতানি করার। মনে করা হচ্ছে, এতে এক বছরের মধ্যে প্রায় ৫৫,০০০ ভারতীয়র কর্মসংস্থান হবে।

এছাড়া জানা গিয়েছে, স্মার্টফোনের পাশাপাশি ভারতে ল্যাপটপ, ট্যাবলেট এবং অন্যান্য কম্পিউটার উৎপাদনের ওপরেও জোর দিতে পারে Apple। ফলে, পরবর্তী সময়ে ভারতীয় ক্রেতারা iPad, MacBook এমনকি iMacs ডিভাইস সস্তায় কিনতে পারবেন। কারণ, তখন অ্যাপলকে ভারতে প্রোডাক্ট আমদানি করার জন্য মোটা শুল্ক দিতে হবে না।

সূত্র থেকে এও সামনে এসেছে যে, অ্যাপলের মূল ম্যানুফ্যাকচারার কাছ থেকে বেশ কিছু কাঁচামাল ইতিমধ্যে ভারতে পৌঁছেছে, খুব শিগগিরই ফোনের উৎপাদন শুরু হবে। এটি সরকারের ‘ভোকাল ফর লোকাল’ প্রকল্পের আওতায় আসতে পারে। এর আগে Wistron, Pegatron, Foxconn এবং Samsung-এর মত কোম্পানিগুলি সরকারের এই প্রকল্পে নাম লিখিয়েছে। আইটি মন্ত্রী Ravi Shankar Prasadরবি শংকর প্রসাদ জানিয়েছেন, আগামী পাঁচ বছরে ২২ টি দেশীয় ও বৈশ্বিক ম্যানুফ্যাকচারার মিলে প্রায় ১১.৫ লক্ষ কোটি টাকার পণ্য উৎপাদন করবে।