Apple iPad Pro এর ২০২১ ভার্সন লঞ্চ হল ২টিবি মেমোরি ও 5G সাপোর্ট সহ, জানুন দাম

apple-ipad-pro-2021-launched-with-5g-connectivity-and-m1-chip-prices

“Spring Loaded event 2021’’-এর তারিখ ঘোষণা হয়ে যাওয়ার থেকেই অ্যাপলপ্রেমীরা নেক্সট জেনারেশন iPad-এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। গতকাল এই ইভেন্টে প্রত্যাশামতো iPad Pro এর 2021 ভার্সন লঞ্চ হয়েছে৷ চমকপ্রদ বিষয় হল গত বছর যে শক্তিশালী চিপের সাথে MacBook Air ও MacBook 13 Pro আত্মপ্রকাশ করেছিল। সেই M1 চিপ এখন iPad Pro 2021 মডেলে ব্যবহার করা হয়েছে। M1 চিপের উপস্থিতির ফলে র‌্যাম ও স্টোরেজের পরিমাণও বিপুল বৃদ্ধি পেয়েছে। আইপ্যাড প্রো ২০২১ মডেলে ইউজারেরা সর্বোচ্চ ১৬ জিবি র‌্যাম ও ২ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ উপভোগ করতে পারবেন। সেইসঙ্গে পূর্ববর্তী আইপ্যাডের তুলনায় CPU ও GPU পারফরম্যান্সে নতুন আইপ্যাড প্রো ২০২১ মডেলে যথাক্রমে ৫০ শতাংশ ও ৪০ শতাংশ বৃদ্ধি পরিলক্ষিত হবে।

নতুন iPad Pro 2021 দুটি স্ক্রিন ভ্যারিয়েন্টে পাওয়া যাবে৷ ১১ ইঞ্চি মডেলে পাবেন এলসিডি ডিসপ্লে, এবং ১২.৯ ইঞ্চি মডেল মিনি-এলইডি ডিসপ্লে সহ এসেছে৷ অ্যাপল একে লিকুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে বলে উল্লেখ করেছে। ১১ ইঞ্চি মডেলের পিক ব্রাইটনেস ৬০০ নিটস এবং এতে ট্রু টোন ও DCI-P3 কালার গ্যামেট সাপোর্ট রয়েছে। আবার ১২.৯ ইঞ্চি মডেলের মিনি-এলইডি স্ক্রিনের পিক ব্রাইটনেস ১,৬০০ নিটস এবং ফুল-স্ক্রিন ব্রাইটনেস ১,০০০ নিটস৷ এছাড়াও, এটি এইচডিআর ১০, ডলবি ভিশন, এবং এইচএলজি ইমেজিং ফরম্যাট সাপোর্ট করবে। দুটি ডিসপ্লেই ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ এসেছে যেটি অ্যাপল ProMotion বলে অভিহিত করেছে।

ফটোগ্রাফির জন্য আইপ্যাড প্রো ২০২১ ট্যাবলেটে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার মধ্যে একটি ১২ মেগাপিক্সেল সেন্সর ও অপরটি ১০ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর। এছাড়াও, এতে LiDAR সেন্সর উপলব্ধ৷ এর কাজ হল কম আলোতে অটোফোকাস করতে সাহায্য করা। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য ট্যাবের সামনে আল্ট্রা ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স সহ ১২ মেগাপিক্সেল ট্রুডেপ্থ ক্যামেরা দেওয়া হয়েছে।

কানেক্টিভিটির ক্ষেত্রেও iPad Pro 2021 মডেলে অগ্রগতি লক্ষ্য করা যাবে। এটি এখন ৫জি কানেক্টিভিটি সাপোর্ট করে। এই প্রথম অ্যাপল ৫জি কানেক্টিভিটি ফিচার সহ ট্যাবলেট রিলিজ করেছে। ৫জি ভ্যারিয়েন্টে ই-সিম থাকবে বলে জানা গিয়েছে৷
আবার আগের মতো ৪জি ভ্যারিয়েন্টেও এটি কেনা যাবে। যে কোনো স্টোরেজ ভ্যারিয়েন্টে যদি আপনি যদি ৫জি চান, তাহলে আপনাকে অতিরিক্ত ১৪,০০০ টাকা খরচ করতে হবে। দেরি না করে এবার আইপ্যাড প্রো ২০২০ এর স্ক্রিন ও স্টোরেজ ভ্যারিয়েন্ট অনুযায়ী দাম দেখে নেওয়া যাক।

প্রথমেই আইপ্যাড প্রো ২০২১ ট্যাবের ১১ ইঞ্চি স্ক্রিন ভ্যারিয়েন্টের দামের প্রসঙ্গে আসা যাক। এর ১২৮ জিবি, ২৫৬ জিবি, ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৭২,০০০ টাকা, ৮১,০০০ টাকা, ও ৯৯,০০০ টাকা রাখা হয়েছে। কেউ যদি ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে চান তাহলে তাকে ১,৩৫,০০০ টাকা খরচ করতে হবে। আবার ২ টেরাবাইট স্টোরেজের দাম পড়বে ১,৭১,০০০ টাকা। যদি ৫ জি ভার্সন কিনতে চান, তাহলে প্রত্যেক স্টোরেজ ভ্যারিয়েন্টের জন্য ১৪,০০০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে।

এবার আইপ্যাড প্রো ২০২১ ট্যাবের ১২.৯ ইঞ্চি স্ক্রিন ভ্যারিয়েন্টের দাম জেনে নেওয়া যাক। এর ১২৮ জিবি, ২৫৬ জিবি, ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১ লক্ষ টাকা, ১ লক্ষ ৯ হাজার টাকা, ও ১ লক্ষ ২৭ হাজার টাকা রাখা হয়েছে। কেউ যদি ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে চান তাহলে তাকে ১ লক্ষ ৬৩ হাজার টাকা খরচ করতে হবে। আবার ২ টেরাবাইট স্টোরেজের দাম পড়বে ১ লক্ষ ৯৯ হাজার টাকা। যদি ৫ জি ভার্সন কিনতে চান, তাহলে এখানেও প্রত্যেক স্টোরেজ ভ্যারিয়েন্টের জন্য ১৪,০০০ টাকা বেশি খরচ করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন