প্রথা ভেঙে সেপ্টেম্বরে আসছেনা iPhone 12 সিরিজ? সামনে এল নতুন তথ্য

করোনা ভাইরাসের কারণে প্রথমদিকে স্মার্টফোন বাজার থমকে গেলেও, এখন ধীরে ধীরে তা পুরানো পরিস্থিতে ফিরছে। স্মার্টফোন কোম্পনিগুলি মহামারীকে উপেক্ষা করে নতুন স্মার্টফোন নিয়ে আসছে। ৫ আগস্ট Samsung লঞ্চ করতে চলেছে Galaxy Note 20 সিরিজ সহ Galaxy Z Fold 2 স্মার্টফোন। পাশাপাশি Apple ও তাদের আইফোনের আপগ্রেড মডেল iPhone 12 সিরিজ লঞ্চ করবে। সাধারণভাবে অ্যাপল সেপ্টেম্বর মাসে নতুন আইফোন বাজারে নিয়ে আসে। তবে এবার হয়তো আলাদা কিছু হতে চলেছে।

The Verge এর রিপোর্ট অনুযায়ী, প্রসেসর কোম্পানি Qualcomm ঘুরিয়ে আইফোন ১২ এর দেরিতে লঞ্চ হওয়ার কথা স্পষ্ট করেছে। আসলে সম্প্রতি কোয়ালকম তাদের কোয়ার্টার ৩ এর আয়ের হিসাব জানিয়েছে। পাশাপাশি আগামী কোয়ার্টারে কোম্পানির লক্ষ্যমাত্রা নিয়েও আলোচনা করেছে। এই আলোচনায় তারা জানিয়েছে যে একটি 5G স্মার্টফোন দেরিতে লঞ্চ হবে বলে তাদের আয়ে প্রভাব ফেলতে পারে। যদিও কোয়ালকম কোনো নির্মাতা সংস্থার নাম জানায়নি।

তবে কোয়ালকমের প্রধান আর্থিক কর্মকর্তা আকাশ পালখিওয়ালা জানিয়েছেন, তাদের ৫জি চিপ দেরিতে শিপ হবে। আসলে প্রথমে এই চিপ সেপ্টেম্বরের আগে কোম্পানির থেকে নেওয়ার কথা ছিল। তবে এখন সে তারিখ পিছিয়ে গেছে। যদিও আগামী কয়েকমাসে অনেকগুলি ৫জি ফোন লঞ্চ হবে। কিন্তু মনে করা হচ্ছে আকাশ iPhone 12 এর কথাই বলেছে। এই প্রথম আইফোনের কোনো মডেলে ৫জি কানেক্টিভিটি থাকবে।

কোয়ালকম ছাড়াও জনপ্রিয় টিপ্সটার, Jon Prosser জানিয়েছে iPhone 12 অক্টোবরে আসবে। তিনি আরও জানিয়েছেন, নতুন iPads ও তখন আসবে। প্রথমে কোয়ালকমের আলোচনা ও পরে Jon Prosser এর টুইট এই ইঙ্গিত দেয় যে আইফোন ১২ হয়তো সেপ্টেম্বরে লঞ্চ হবেনা।

 iPhone 12 সিরিজের দাম:

কদিন আগে MacRumors এর অ্যানালিস্ট Jeff Pu জানিয়েছিলেন Apple এর আপকামিং ডিভাইস iPhone 12 এর দাম, গতবছরে লঞ্চ করা আইফোন ১১ এর থেকে ৫০ ডলার বেশি হতে পারে। তিনি জানান আইফোন ১২ এর ৫.৪ ইঞ্চি মডেলের দাম হতে পারে ৭৪৯ ডলার, যা প্রায় ৫৬,৩০০ টাকার সমান। যেখানে আইফোন ১১ এর দাম ছিল ৬৯৯ ডলার, প্রায় ৫২,৫০০ টাকার সমান।

MacRumors এর রিপোর্টে আরও দাবি করা হয়েছে আইফোন ১২ এর ৬.১ ইঞ্চি মডেলের দাম হতে পারে ৭৯৯ ডলার বা ৮৪৯ ডলার, যা প্রায় ৬০,০০০ টাকা থেকে ৬৩,০০০ টাকার সমান। Jeff Pu জানিয়েছেন আসলে 5G এবং OLED ডিসপ্লে দেওয়ার কারণেই আইফোন ১২ এর দাম বাড়বে। জানিয়ে রাখি আইফোন ১১ এলসিডি স্ক্রিনের সাথে এসেছিল, যার দাম কম। যদিও iPhone 11 Pro এবং iPhone 11 Pro Max ফোনে OLED ডিসপ্লে ছিল।